ইতালির স্বস্তির ড্র

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

দীর্ঘ ৬০ বছর পর প্রথমবারে মতো বিশ্বকাপের আসরে ছিল না ইতালি। অন্যদিকে রাশিয়া বিশ্বকাপে ফেভারিট হলেও নামের প্রতি সুবিচার করতে পারেনি রবার্ট লেভানডভস্কির পোল্যান্ড। কাল নিজেদের হতাশা ভুলে নতুনভাবে শুরুর উদ্দেশে উয়েফা নেশনস লিগ শুরু করেছে এই দুই ইউরোপীয় পরাশক্তি। শেষ পর্যন্ত ঘরের মাঠে নিজেদের হারিয়ে খোঁজা চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি পিছিয়ে পড়েও ১-১ গোলে ড্র করেছে পোলিশদের বিপক্ষে।

বিশ্বকাপ চলাকালীন সময়ে ইতালির দায়িত্ব নিয়েছিলেন স্বদেশি কোচ রবার্তো মানচিনি। এরপর ৫৮ বছর বয়সী অভিজ্ঞ কোচের অধীনে এটিই ছিল আজ্জুরিদের প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচ। কিন্তু তাকে সন্তুষ্ট করতে পারেননি বালোতেল্লি-বেলোত্তিরা। ৪০ মিনিটে লেভানডফস্কির পাস থেকে পিওতর জেইলিনিস্কির গোলে এগিয়ে যায় পোল্যান্ড। ৭৮ মিনিটে পেনাল্টি থেকে ইতালিকে উদ্ধার করেন এই মৌসুমে নাপোলি ছেড়ে চেলসিতে আসা মিডফিল্ডার জোর্গিনহো।

স্বস্তির এই ড্রয়ে সন্তুষ্ট হতে না পারলেও শিষ্যদের ওপর আস্থা রাখছেন কোচ মানচিনি। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমি জানতাম সবকিছু কঠিন হতে চলেছে। তারা খুব ভালো দল এই মুহূর্তে। আমাদের চেয়ে তাদের আত্মবিশ্বাস অনেক বেশি। তবে আমরা ঘুরে দাঁড়াব সামনে।’

ইউরো চ্যাম্পিয়নশিপ ও সামনের বিশ্বকাপকে হাতে রেখে তরুণদের নিয়ে দল গড়েছেন মানচিনি। মানচিনির অধীনে বিশ্বকাপের আগের আটটি প্রীতি ম্যাচ খেলেছে ইতালি। কিন্তু তাদের একমাত্র জয়টি এসেছে সৌদি আরবের বিপক্ষে। আর ২০১৪ সালের প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচ খেলতে নেমেছিলেন মারিও বালোতেল্লি। কিন্তু নিজের সামর্থ্যটা জবাব দিতে পারেননি ম্যানচেস্টার সিটি ও এসি মিলানের এই সাবেক ফরওয়ার্ড। নেশনস লিগে ইতালি তাদের পরের ম্যাচ খেলবে সোমবার, পর্তুগালের বিপক্ষে।

 

ফলাফল

ইতালি ১-১ পোল্যান্ড

তুরস্ক ১-২ রাশিয়া

আলবেনিয়া ১-০ ইসরায়েল

লিথুয়ানিয়া ০-১ সার্বিয়া

রোমানিয়া ০-০ মন্টেনিগ্রো

 

"