ব্রাজিল-আর্জেন্টিনার সহজ জয়

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

রাশিয়া বিশ্বকাপের ব্যর্থতা ভুলে কাল প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমেছিল দুই ল্যাটিন পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা। স্টেডিয়ামের প্রীতি ম্যাচটিতে তারুণ্যনির্ভর যুক্তরাষ্ট্রের বিপক্ষে ২-০ গোলের সহজ জয় পেয়েছে সেলেকাওরা। অন্য ম্যাচে লিওনেল মেসিবিহীন আর্জেন্টিনা ৩-০ গোলে হারিয়েছে গুয়েতেমালাকে।

বিশ্বকাপের পর দল স্কোয়াড নিয়ে নতুনভাবে ভাবছেন ব্রাজিল কোচ টিটে। তার জন্য মূল একাদশেও এনেছেন পরিবর্তন। ফ্রেড ও ফাবিনহোদের মূল একাদশে জায়গা দেওয়ার পাশাপাশি নেইমারকে দিয়েছেন অধিনায়কের দায়িত্ব। এ ছাড়া গ্যাব্রিয়েল জেসুসের বদলে মূল আক্রমণের ব্যাটনটা দিয়েছেন রবার্তো ফিরমিনোকে। লিভারপুল ফরওয়ার্ড টিটের ভরসারও প্রতিদান দিয়েছেন কাল। মাত্র ১১ মিনিটের মধ্যে ডগলাস কস্তার ক্রস থেকে নিউজার্সির মেটলাইফ স্টেডিয়াম নিশ্চুপ করে দেন ফিরমিনো। দ্বিতীয়ার্ধের আগে ব্যবধানটা দ্বিগুণ করেন দলের প্রাণভোমরা নেইমার।

ডি-বক্সের ভেতর ফাবিনহো ফাউলের শিকার হলে পেনাল্টির নির্দেশ দেন ম্যাচ রেফারি। ৪৩ মিনিটে পেনাল্টি শোট থেকে ব্রাজিলকে দ্বিতীয়বার এগিয়ে দেন নেইমার। সেলেকাওদের জার্সিতে পিএসজি তারকার এটি ৯১ ম্যাচে ৫৮ গোল। কাল ব্রাজিল দলের জার্সিতে অভিষেক ঘটেছে এভারটন ফরওয়ার্ড রিচার্লিসনের। দ্বিতীয়ার্ধে ফিরমিনোর বদলে মাঠে নামেন তিনি। তবে ম্যাচের বাকি সময়টুকু আর কোনো গোল দেখেনি কোনো দল।

স্বস্তির জয়ে আপাতত বিশ্বকাপের ব্যর্থতাকে চাপা দিতে পেরেছেন বলে মনে করছেন কোচ টিটে। সংবাদ সম্মেলনে সেই কথাটি শোনালেন কোচ টিটে, ‘বিশ্বকাপের হতাশার কষ্ট ভুলে আমরা সামনের দিকে তাকাচ্ছি।’

ব্রাজিলের জয় উদ্যাপনের সাড়ে তিন ঘণ্টা পরই মাঠে নামেন দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কিন্তু অন্তর্বতীকালীন কোচ লিওনেল স্কালোনির স্কোয়াডে ছিলেন লা আলবিসেলেস্তেদের প্রাণভোমরা মেসি। গত মাসেই জাতীয় দল থেকে এক বছরের সাময়িক অবসর নিয়েছেন বার্সেলোনা ফরওয়ার্ড। দলের প্রধান স্তম্ভ না থাকলেও কাল অবশ্য বড় জয় পেয়েছে আর্জেন্টিনা। লস অ্যাঞ্জেলসের মেমোরিয়াল কলোসিয়াম স্টেডিয়ামে গুয়েতেমালাকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে তারা।

২৭ মিনিটে গঞ্জালো নিকোলাস মার্টিনেজের পেনাল্টি গোলের পর ৩৫ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন জিওভানি লো সেলসো। দ্বিতীয়ার্ধের এই মিনিট আগেই ব্যবধানটা ৩-০ তে নিয়ে যান জিওভানি সিমিওনে। ম্যাচের বাকি সময়টুকু অবশ্য গোলের বদলে দুই দলই ব্যস্ত ছিল খেলোয়াড়দের পরীক্ষা-নিরীক্ষায়।

রাশিয়া বিশ্বকাপে চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে ৪-৩ গোলের হার নিয়ে দ্বিতীয় রাউন্ড শেষ করতে হয়েছিল আর্জেন্টিনাকে। কালকের এই জয়ে কিছুটা স্বস্তি মিলেছে নীল-সাদাদের শিবিরে। তার মধ্যে অন্তবর্তীকালীন কোচ হওয়ার পর এটি ছিল কোচ স্কালোনির প্রথম ম্যাচ। তারুণ্যনির্ভর দলটিকে ম্যাচের পর প্রশংসাও করে তিনি বলেন, ‘আমি সন্তুষ্ট। পুরো ম্যাচটিতে আমাদের ঐকান্তিক সমাঝোতা ছিল।’

 

ফলাফল

ব্রাজিল ২-০ যুক্তরাষ্ট্র

আর্জেন্টিনা ৩-০ গুয়েতেমালা

মেক্সিকো ১-৪ উরুগুয়ে

 

"