ফাইনালের পথে জোকোভিচ

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

জন মিলম্যানকে হারিয়ে কাল ইউএস ওপেনের সেমিফাইনাল নিশ্চিত করেছে নোভাক জোকোভিচ। পুরুষ এককে ৫৫ নাম্বার বাছাই মিলম্যান অবিশ্বাস্যভাবে চতুর্থ রাউন্ডে হারিয়ে দিয়েছিলেন সুইস তারকা রজার ফেদেরারকে। কিন্তু শেষ আটে উঠার লড়াইয়ে অস্ট্রেলিয়ান তারকা দ্বিতীয়বার কোনো গল্প লিখতে পারেননি জোকোভিচের সামনে। ফ্ল্যাশিং মিডোর আর্থার অ্যাশ স্টেডিয়ামে হেরেছেন ৬-৩, ৬-৪ ও ৬-৪ গেমে। এই নিয়ে রেকর্ড টানা ৮ বার কোয়ার্টার ফাইনালে জয় পেয়েছে জোকোভিচ।

ফ্ল্যাশিং মিডোর দর্শকরা আগে থেকে শেষ আটে ফেদেরার বনাম জোকোভিচের মহাকাব্যিক লড়াই দেখার জন্য অপেক্ষায় ছিলেন। কিন্তু বাঁধ সাধেন ২৯ বছর বয়সী মিলম্যান। অবিশ্বাস্যভাবে সুইস কিংবদন্তিকে হারিয়ে কোয়ার্টারে উঠেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত বন্ধুর ঘাতকের বিরুদ্ধে চমৎকার প্রতিশোধ নিয়েছেন জোকোভিচ। অবশ্য ৩ গেমের লড়াইয়ে মিলম্যানের বিপক্ষে ২ ঘণ্টা ৪৯ মিনিটের বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পরীক্ষা দিতে হয়েছে ৬ নাম্বার বাছাইকে।

জোকোভিচ ইউএস ওপেন জিতেছেন ২০১১ ও ২০১৫ সালে। মিলম্যানের বিপক্ষে ম্যাচের আগে অবশ্য ফেভারিট হিসেবে এগিয়ে ছিলেন এই সার্বিয়ান টেনিস তারকা। নিউইয়র্কের ১১টি কোয়ার্টার ফাইনালের প্রত্যেকটিতে জয় পেয়েছেন তিনি। ২০০৭ সাল থেকে ইউএস ওপেনের প্রতিটি আসরে সেমিতে উঠেছেন ৩১ বছর বয়সী টেনিস সেনসেশন। তবে গত আসরে কনুইয়ের চোটের কারণে অংশগ্রহণ করতে পারেননি।

আজ ফাইনালে উঠার লড়াইয়ে জোকোভিচ মুখোমুখি হবেন আরেক সেমিফাইনালিস্ট জাপানের কেই নিশিকোরির বিপক্ষে। মাত্র তৃতীয়বারের অংশগ্রহণে সেমিতে উঠেছেন নিশিকোরি। ৪ ঘণ্টা ৮ মিনিটে মহাকাব্যিক ম্যাচে ২-৬, ৬-৪, ৭-৬ (৭-৫), ৪-৬ ও ৬-৪ গেমে তিনি হারিয়েছেন সপ্তম বাছাই মারিন সিলিককে।

মেয়েদের এককে সেমিতে উঠেছেন আরেক জাপানিজ নাওমি ওসাকা। ২০ বছর বয়সী ওসাকা কাল দাঁড়াতেই দেননি ইউক্রেনের লেসিয়া সুরেঙ্কোকে। মাত্র ৫৮ মিনিটের লড়াইয়ে ৬-১ ও ৬-১ গেমে জিতে প্রথমবারের মতো গ্র্যান্ড সø্যামের শেষ ৪ নিশ্চিত করেন ওসাকা। সেমিতে তিনি মুখোমুখি হবেন গত আসরের ফাইনালিস্ট ১৪তম বাছাই মার্কিন কন্যা ম্যাডিসন কিসের বিপক্ষে।

"