‘ওজিলের ক্যারিয়ার শেষ’

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপের পর পরই জার্মানির জাতীয় দলকে বিদায় বলে দিয়েছিলেন মেসুত ওজিল। রাশিয়া বিশ্বকাপে জার্মানির ব্যর্থতায় দায় বর্তে ছিল এই আর্সেনাল মিডফিল্ডারের ওপর। তার জন্য বর্ণবাদ ও মৃত্যুর হুমকিও পেয়েছিলেন এই ২৯ বছর বয়সী তারকা। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে জার্সি উপহার দেওয়ায় বিশ্বকাপের আগেই সমালোচনার ঝড় বইয়ে গিয়েছিল ওজিলের ওপর। তার মধ্যে ওজিলের পূর্বপুরুষ তুর্কি মুসলমান।

ওজিল নিজ থেকে অবসর নেওয়ার পক্ষ-বিপক্ষ নিয়ে অনেক আলোচনা হয়েছে বিশ্বে। জার্মান ফুটবল ফেডারেশনকে (ডিএফবি) বর্ণবাদের কারণে অভিযোগও করেছিলেন তিনি। অবসরের ঘোষণাপত্রে ওজিল জানান, ‘বর্ণবাদ ও অসম্মানের শিকার হওয়ার কারণে আমি অবসর নিচ্ছি।’ তবে জার্মান দলে বর্ণবাদের জায়গা নেই বলে পাল্টা মন্তব্য দিয়েছিলেন কোচ জোয়াকিম লো। এবার পুনরায় ওজিলের বিষয়ে মুখ খুললেন কোচ লো।

বিশ্বকাপের ব্যর্থতা ভুলে এরই নেশনস কাপের জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে লোর শিষ্যরা। এই টুর্নামেন্টকে সামনে রেখে ‘স্পোর্ট বিল্ড’ পত্রিকার মুখোমুখি হয়েছিলেন কোচ লো। সেখানে তিনি বলেছেন, ‘আমার দৃষ্টিকোণ থেকে ওজিল নিজ থেকে অবসরের ঘোষণা দিয়েছে। তাই ফেরার কথাটা আলোচনার বিষয় নয়। ওজিলের আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ।’

"