ফিফারও সেরা তিনে নেই মেসি

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

গত সপ্তাহে উয়েফা বর্ষসেরার পুরস্কার উঠেছে ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মডরিচের হাতে। দ্বিতীয় ও তৃতীয় স্থানে ছিলেন যথাক্রমে ক্রিশ্চিয়ানো রোনালদো ও মোহাম্মদ সালাহ। তালিকায় পঞ্চম স্থানে ছিলেন আর্জেন্টাইন ক্ষুদে জাদুকর লিওনেল মেসি। এবার ‘ফিফা ওয়ার্ল্ড প্লেয়ার’ তালিকাতেও সেরা তিনে জায়গা হয়নি বার্সেলোনা ফরওয়ার্ডের। ১২ বছরের মধ্যে এই প্রথম সেরা তিনের বাইরে থাকতে হচ্ছে মেসিকে। উয়েফার মতো ফিফার বর্ষসেরা তালিকাতেও সেরা তিনে আছে মডরিচ, রোনালদো ও সালাহর নাম।

মেসি প্রথম ফিফার সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত হয়েছিলেন ২০০৯ সালে। এরপর টানা ২০০৭ ও ২০০৮ সালে দ্বিতীয় স্থানে ছিলেন তিনি। এ ছাড়া নিজের পাঁচটি “ব্যালন ডি’অর” পুরস্কারের মধ্যে টানা ৩টি জিতেছেন ২০১০, ২০১১ ও ২০১২ সালে। ২০১৩ ও ২০১৪ সালে চির প্রতিদ্বন্দ্বী পর্তুগিজ উইঙ্গার রোনালদোর বিপক্ষে হারের পর তিনি মুকুটটি আবার মাথায় তুলেন ২০১৫ সালে। গত দুই আসর থেকে নাম্বার টেনকে সিংহাসনটি ছেড়ে দিতে হয়েছে সিআর সেভেনের কাছে।

বার্সেলোনার জার্সিতে গত মৌসুমে লা লিগা ও কোপা দেল রে শিরোপা জিতলেও ব্যক্তিগত অর্জনটা প্রায় ফাঁকা থেকে গেছে মেসির। অর্জনের মধ্যে কেবল পিচিচি গোল্ডেন শ্যু’র পুরস্কার। সেরা তিনে জায়াগা হয়নি বিশ্বকাপজয়ী আন্তনিও গ্রিজম্যান ও কিলিয়ান এমবাপ্পের। গত মৌসুমে কোন শিরোপা জিততে না পারলেও তিনে জায়গা পেয়েছেন সালাহ। অন্যদিকে ইউরোপা লিগ জিতেছেন গ্রিজম্যান। আর পিএসজির জার্সিতে লিগ ওয়ান জিতেছেন এমবাপ্পে।

"