বেল-বেনজেমায় ছুটছে রিয়াল মাদ্রিদ

প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

প্রতিপক্ষের ঘুম হারাম করার জন্য রিয়াল মাদ্রিদের প্রধান অস্ত্র ছিল ‘বিবিসি।’ এই ‘ত্রিরতœ’ রিয়াল মাদ্রিদকে এনে দিয়েছেন একটি লা লিগাসহ টানা তিনটি উয়েফা চ্যাম্পিয়নস লিগ শিরোপা। তবে নতুন মৌসুমের শুরুতে সান্তিয়াগো বার্নাব্যু ছেড়ে চলে গেছেন ত্রিরতেœর একজন ক্রিশ্চিয়ানো রোনালদো। পুরনো সতীর্থকে ছাড়াই রিয়ালের জয়রথ টেনে চলেছেন করিম বেনজেমা ও গ্যারেথ বেল। গত ম্যাচে জিরোনাকে বিধ্বস্ত করেছিলেন এই দুই ফরওয়ার্ড। পরশু লেগানসের বিপক্ষেও স্প্যানিশ জায়ান্টদের বড় জয় এনে দিয়েছেন বেল ও বেনজেমা। ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে বেলের জোড়া গোলে লেগানেসকে ৪-১ গোলে হারিয়ে লিগে টানা তৃতীয় জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ।

‘নো রোনালদো, নো প্রবলেম’ কথাটা গত সপ্তাহেই জানিয়েছিলেন লস ব্লাঙ্কোসদের নতুন কোচ হুলেন লোপেতেগি। আস্থাটা তিনি বরাবার রাখছেন বেল ও বেনজেমার ওপরই। অথচ গত মৌসুমেই রোনালদোর নৈপুণ্যে ঢাকা ছিলেন এই দুই ফরওয়ার্ড। তবে এবার যেন নিজেদের সামর্থ্যটা আরো বেশি জানান দিতে প্রস্তুত ‘বিবি।’ বার্নাব্যুতে বলতে গেলে অলহোয়াইটদের সামনে পাত্তাই পায়নি পুঁচকে লেগানেস।

১৭ মিনিটে রিয়ালকে এগিয়ে দেন ওয়েলস উইঙ্গার বেল। কিন্তু ব্যবধানটা বেশিক্ষণ ধরে রাখতে দেয়নি লেগানেস। ২৪ মিনিটে পেনাল্টি থেকে গোল শোধ করেন গুইদো ক্যারিলো। এরপরই শুরু বেনজেমা ঝড়। দ্বিতীয়ার্ধে ৪৮ মিনিটে মার্কো আসানসিও ক্রস থেকে গোল করেন এই ফরাসি ফরওয়ার্ড। ৬১ মিনিটে উয়েফার বর্ষ সেরা খেলোয়াড় লুকা মডরিচের পাসে আরেকবার রিয়ালকে এগিয়ে দেন বেনজেমা। ৬৬ মিনিটে পেনাল্টি থেকে শেষ গোলটি করেন রিয়াল অধিনায়ক সার্জিও রামোস।

প্রথম গোলের পরই অবশ্য সাবেক সতীর্থ রোনালদোর কাছ থেকে একটি রেকর্ড কেড়ে নিয়েছেন বেনজেমা। লা লিগায় সবচেয়ে বেশি ক্লাবের বিপক্ষে তিনি ছাড়িয়ে গেছেন রোনালদোকে। স্প্যানিশ লিগে সর্বোচ্চ ৩৩টি ক্লাবের বিপক্ষে গোলের দেখা পেয়েছেন বেনজেমা। ৩৩ ক্লাবের বিপক্ষে কোকো গোল করেছেন ১৩৩টি। নতুন মৌসুমে দুই ম্যাচে ৪ গোল করে এখন পর্যন্ত লিগের সর্বোচ্চ গোলদাতা তিনি।

শুরুতেই বেনজেমার এমন পারফর্ম্যান্সকে প্রশংসা করেছেন কোচ লোপেতেগি। চলতি মৌসুমে বেনজেমা ৪০টি গোল করতে পারবেন বলে মনে করেন স্প্যানিশ কোচ। সংবাদ সম্মেলনে প্রিয় শিষ্য সম্পর্কে প্রশংসা করে লোপেতেগি বলেন, ‘তার মধ্যে প্রতিভা আছে। সে অসামান্য একজন খেলোয়াড়।’

পরশুর রিয়ালের জার্সিতে অভিষেক ঘটেছে রাশিয়া বিশ্বকাপের সেরা গোলরক্ষক থিবু কোর্তোয়ার। চেলসি ছেড়ে নতুন মৌসুমে বার্নাব্যুতে এসেছেন এই বেলজিয়ান গোল রক্ষক। এখন পর্যন্ত লা লিগার টেবিলে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল মাদ্রিদ। এক ম্যাচ কম খেলে ৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে তাদের চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনা। রিয়াল তাদের পরবর্তী ম্যাচ খেলবে অ্যাথলেটিক বিলবাওর বিপক্ষে।

 

ফলাফল

রিয়াল মাদ্রিদ ৪ : ১ লেগানেস

লেভান্তে ২ : ২ ভ্যালেন্সিয়া

"