চতুর্থ রাউন্ডে নাদাল

বোনদের লড়াইয়ে সেরেনার হাসি

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

লড়াইটা ছিল দুই উইলিয়ামস বোনের। সেই লড়াইয়ে কাল জয় পেয়েছে ছোট বোনই। ইউএস ওপেনে মেয়েদের বিভাগে বড় বোন ভেনাস উইলিয়ামসকে হারিয়ে ৪র্থ রাউন্ড নিশ্চিত করেছে সেরেনা উইলিয়ামস। ফ্ল্যাশিং মিডোতে ৭১ মিনিটের লড়াইয়ে সেরেনার সামনে কোনো প্রতিরোধই গড়তে পারেননি ভেনাস। ২৩টি গ্র্যান্ড সø্যামের মালিক সেরেনা বড় বোনকে হারিয়েছে ৬-১ ও ৬-২ সেটে।

দুই উইলিয়ামস বোনের বয়সের পার্থক্যটা মাত্র ২ বছরের। কিন্তু ৩৬ বছর বয়সী সেরেনার বিপক্ষে তেমন পাত্তাই পাননি ৩৮ বছর বয়সী ভেনাস। গত সেপ্টেম্বরে মেয়ে অলিম্পিয়াকে জন্ম দিতে গিয়ে প্রায় অনেকদিন কোর্টের বাইরে ছিলেন সেরেনা। নিজের গত টুর্নামেন্ট ফ্রেঞ্চ ওপেনের রোঁলা গাঁরোর কোর্টে ফিরলেও মার্কিন টেনিস সেনসেশনকে বিদায় নিতে হয়েছিল বাজেভাবে। তবে এবার পুরনো অতীত ভুলে ঘরের টুর্নামেন্টে বেশ সতেজই দেখা যাচ্ছে ৬টি ইউএস ওপেন জয়ীকে। বড় বোনের বিপক্ষে জয়ের পর নিজের আত্মবিশ্বাস ফিরে পেয়েছেন বলে জানান তিনি। ম্যাচের পর সেরেনা বলেন, ‘ফেরার পর এটিই আমার সবচেয়ে সেরা ম্যাচ।’

২০১৩ সালের চালর্সটনে একই ব্যবধানে সেরেনার বিপক্ষে হেরেছিলেন ভেনাস। হারলেও ছোট জনের প্রশংসা করেছেন তিনি। ভেনাসও মনে করেন, এটিই সেরেনার সেরা ম্যাচ। সংবাদ সম্মেলনে ভেনাস বলেন, ‘আমি মনে করি না আমি কোনো ভুল করেছি। কিন্তু সে (সেরেনা) সবকিছুই ঠিকঠাক মতো করেছে।’

১৯৯৮ সালে অস্ট্রেলিয়ান ওপেনে প্রথমবারের মতো মুখোমুখি হয়েছিল দুই বোন। এটি ছিল উভয়ের ৩০তম লড়াই। তার মধ্যে ১৮ বার জিতেছে ছোট বোন সেরেনা। মেয়েদের বিভাগে সর্বোচ্চ গ্র্যান্ড সø্যামের মালিক হতে আর একটি শিরোপা যথেষ্ট সেরেনার জন্য। এবার সেই কাজটি করতে পারলে তিনি ভাগ বসাবেন টেনিস কিংবদন্তি মার্গারেট কোর্টের সিংহাসনে। শেষ ষোলোতে সেরেনা মুখোমুখি হবেন এস্তোনিয়ার কাইয়া কানেপির বিপক্ষে।

এ ছাড়া ইউএস ওপেনে মেয়েদের বিভাগে জয়ের ধারাটা অব্যাহত রেখেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন সেøায়ান স্টিফেন্স। ২টি গ্র্যান্ড সø্যামের মালিক ভিক্টোরিয়া আজেরেঙ্কাকে ৬-৩, ৬-৪ সেটে হারিয়ে ৪র্থ রাউন্ডে উঠেছেন এই ৩ নাম্বার বাছাই। ৪র্থ রাউন্ডে ২৫ বছর বয়সী মার্কিন কন্যা স্টিফেন্সের প্রতিপক্ষ ১৫তম বাছাই বেলজিয়ানের এলিস মার্টেন্স।

ফ্ল্যাশিং মিডোতে কাল পুরুষ বিভাগে নাটকীয় জয় পেয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। আর্থার অ্যাশ স্টেডিয়ামে প্রায় সাড়ে ৪ ঘণ্টার মহাকাব্যিক লড়াইয়ে রাশিয়ান ২২ বছর বয়সী বারেক কাচানভের বিপক্ষে ৫-৭, ৭-৫, ৭-৬ ও ৭-৬ সেটে জিতে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছেন এই ৩২ বছর বয়সী স্প্যানিশ টেনিস সেনসেশন। ৪র্থ রাউন্ডে বর্তমান নাম্বার ওয়ান ও ১৭টি গ্র্যান্ড সø্যামের মালিক নাদালের প্রতিপক্ষ জর্জিয়ান তারকা ১৬তম বাছাই নিকোলা বাসিলাশভিলি।

 

"