নতুন আঙ্গিকে বিপিএল

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

আগামী বছরের ৫ জানুয়ারি মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের ষষ্ঠ আসর। সে লক্ষ্যে ২৫ অক্টোবর অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের প্লেয়ার ড্রাফট। প্রথমবারের মতো এই টুর্নামেন্টে ব্যবহার করা হবে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)। প্রতি ইনিংসে একটি করে অসফল রিভিউয়ের সুযোগ পাবে দলগুলো। ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে বৈঠকের পর এই সিদ্ধান্ত জানিয়েছে বিপিএলের গভর্নিং কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইসমাইল হায়দার মল্লিক।

বিদেশি ক্রিকেটারদের ক্ষেত্রে নিবন্ধিত ক্রিকেটারদের ড্রাফটের মধ্য দিয়ে আসতে হলেও দুইজন অনিবন্ধিত ক্রিকেটারকে দলে নেওয়ার সুযোগ পাবে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি। বিপিএলের সময়ে অন্য লিগের প্রভাবের কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান আই এইচ মল্লিক। কাল গণমাধ্যমকে তিনি বলেছেন, ‘অনেক ভালো ক্রিকেটার আছেন যারা নিবন্ধিত হয়নি। জাতীয় নির্বাচনের কারণে টুর্নামেন্ট পিছিয়ে জানুয়ারিতে হচ্ছে। ওই সময় অনেক লিগ চালু হবে। প্রত্যেক দলের ভালো ক্রিকেটারের চাহিদা থেকেই দুইটি (অনিবন্ধিত) ক্রিকেটার নিতে পারবে।’

প্রতিটি দল চারজন করে ক্রিকেটার ধরে রাখতে পারবে। যেসব ক্রিকেটারকে ধরে রাখা হবে, তাদের নাম সেপ্টেম্বরের মধ্যে দিতে হবে বলেও জানিয়েছেন মল্লিক। তিনি আরো জানান, বিপিএলের গভর্নিং কাউন্সিলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান করা হয়েছে বোর্ড পরিচালক ও ডিসিপ্লিনারি কমিটির ভাইস চেয়ারম্যান শেখ সোহেলকে। চেয়ারম্যানের দায়িত্ব পালন করা আফজালুর রহমান সম্প্রতি মারা গেছেন।

* চারজন ক্রিকেটার ধরে রাখতে পারবে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজি

* ২৫ অক্টোবর প্লেয়ার ড্রাফট

* ৫ জানুয়ারি শুরু বিপিএলের ষষ্ঠ আসর

* দুইজন অনিবন্ধিত বিদেশি ক্রিকেটার খেলাতে পারবে দলগুলো

* প্রথমবারের মতো ব্যবহৃত হচ্ছে ডিআরএস

 

"