ফেভারিটদের দিনে মারের বিদায়

প্রকাশ : ৩১ আগস্ট ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

ফ্ল্যাশিং মিডোতে এখন তীব্র দাবদাহ। যার কারণে গত পরশু অর্ধ ম্যাচ থেকে অবসরে চলে গিয়েছিলেন ৫ টেনিস তারকা। তবে কাল সেরকম কিছু না হলেও অঘটনের জন্ম দিয়েছেন ব্রিটিশ টেনিস সেনসেশন অ্যান্ডি মারে। একদিন আগে মেয়েদের বিভাগে জোহান্না কন্তা বিদায় নেওয়ায় ইংলিশদের শেষ ভরসা বলতে ছিলেন মারে। কিন্তু ১৪ মাস পর নিতম্বের চোট কাটিয়ে ইউএস ওপেনের দ্বিতীয় রাউন্ড খেলতে নামা ৩টি গ্র্যান্ড সø্যামের মালিক হেরে গেছেন স্পেনের ৩১ নাম্বার বাছাই ফার্নান্দো ভারদাসকোর বিপক্ষে। সাবেক নাম্বার ওয়ান হেরেছেন ৭-৫, ২-৬, ৬-৪ ও ৬-৪ সেটে।

এই হারের পেছনে গরমকে দায়ী করেছেন মারে। ম্যাচ শেষে ৩১ বছর বয়সী বলেন, ‘গরমের কারণে আমি কোর্টে আরামবোধ করছিলাম না। তবুও আমি নিজের ঠিক থাকতে চেয়েছি, লড়াই করতে চেয়েছি।’ লড়াইয়ে অবশ্য কমতি রাখেননি মারে। ৩৪ বছর বয়সী ভারদাসকোর বিপক্ষে ম্যাচটি গড়িয়েছে ৪ সেটে।

মারের হতাশার দিনে দারুণ জয় পেয়েছেন ফেবারিট রাফায়েল নাদাল। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন নাদাল ভাসেক পোসপিসিলকে ৬-৩, ৬-৪ ও ৬-২ সেটে হারিয়ে উঠে গেছেন তৃতীয় রাউন্ডে। পুরুষ বিভাগে টেনিসের নাম্বার ওয়ান এই স্প্যানিশ পরের ম্যাচে লড়বেন রাশিয়ার ২৭তম বাছাই কারেন খাছানভের বিপক্ষে। এবারও ফ্ল্যাশিং মিডোর শিরোপাটা নিজের কাছে রেখে দেওয়ার প্রত্যয় নাদালের কণ্ঠে। ১৭টি গ্র্যান্ড সø্যাম জয়ী বলেন, ‘এমন কন্ডিশনে সরাসরি সেটে জেতা সব সময় পজিটিভ। আমি এখন সামনে দিকে তাকাচ্ছি।’

দ্বিতীয় রাউন্ডে জয় পেয়েছে আর্জেন্টিনার হুয়ান মার্টিন ডেল পেত্রো। টেনিসের এই ৩ নাম্বার বাছাই সরাসরি সেটে হারিয়েছেন আমেরিকার ডেনিস কুদলাকে। ইনজুরি কাটিয়ে ফেরা পেত্রো ম্যাচটি ৬-৩, ৬-১, ৭-৬ (৭-৪) সেটে জিতেন মাত্র ৫৬ মিনিটের মধ্যে। তৃতীয় রাউন্ডে এই ২০০৯ সালের গ্র্যান্ড সø্যাম জয়ী লড়বেন অ্যান্ডি মারেকে হারিয়ে দেওয়া ভারদাসকোর বিপক্ষে। তৃতীয় রাউন্ড নিশ্চিত করেছেন স্টান ভাভারিঙ্কা। ফরাসি টেনিস তারকা উগো হামবার্টকে তিনি হারিয়েছেন ৭-৬ (৭-৫) ৪-৬, ৬-৩ ও ৭-৫ সেটে।

মেয়েদের বিভাগে উত্তেজনা অপেক্ষা করছে তৃতীয় রাউন্ডে। এরই মধ্যে ফ্ল্যাশিং মিডোর তৃতীয় রাউন্ডে নিশ্চিত করে ফেলেছে দুই উইলিয়ামস বোন ভেনাস ও সেরেনা। পরের ম্যাচে লড়াই করবে এই দুই বোন। এর আগে দুইজনই মুখোমুখি হয়েছে মোট ৩০ বার। যথারীতি ফেবারিট হিসেবে এবারও কোর্টে নামার অপেক্ষায় ৬ বারের ইউএস ওপেন জয়ী সেরেনা।

 

"