প্রতিপক্ষ যখন দাবদাহ

প্রকাশ : ৩০ আগস্ট ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

চলতি ইউএস ওপেনে এখন টেনিস তারকাদের বড় প্রতিপক্ষের নাম ‘গরম।’ নিউইয়র্কে বর্তমান গড় তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলিসিয়াস (১০০ ফারেনহাইট)। স্বাভাবিকভাবে এমন কাঠফাঠা গরমে অভ্যস্ত নন ইউরোপিয়ানরা; যার কারণে দুর্ভোগ পোহাতে হচ্ছে ইউরোপিয়ান টেনিস তারকাদের। ফ্লাশিং মিডোর লড়াইয়ে গরমের কারণে প্রথম রাউন্ডের ম্যাচের মাঝপথে অবসরে চলে যেতে হয়েছে ৫ টেনিস তারকাকে। দ্বিতীয় রাউন্ডে ওঠার লড়াইয়ে লড়াইয়ে নোভাক জোকোভিচকে বারবার শরণাপন্ন হতে হয়েছে বরফ বাঁধা তোয়ালের।

অবস্থাটা এমন যে, যুক্তরাষ্ট্র টেনিস অ্যাসোসিয়েশন (ইউএসটিএ) পর্যন্ত এমন পরিস্থিতিকে ‘ভয়ঙ্কর’ বলছেন। ফরাসী টেনিস তারকা জুলিয়েন বেন্নেতৌ এমন গরমে খেলা উচিত নয় বলে কোর্ট ছাড়েন ম্যাচের মাঝপথেই। ৬০ নাম্বার বাছাই যারা ম্যাচের অর্ধেকে যারা অবসরে গিয়েছিলেন তাদের সম্পর্কে বলেন, ‘তারা ভাগ্যবান যে যারা দ্রুত অবসরে যেতে পেরেছেন।’

কাল গরমের কারণে ম্যাচের অর্ধপথে কোর্ট ছাড়তে বাধ্য হয়েছেন স্টেফানো ট্রাভাগলিয়া (ইতালি), রিচার্ড বেরাঙ্কিস (লিথুনিয়া), লিওনার্দো মায়ার (আর্জেন্টিনা), মিখাইল ইউঝনি (রাশিয়া) এবং ফিলিপ ক্রাজিনোভিচ (সার্বিয়া)।

এমন গরম ভাবিয়ে তুলেছে টুর্নামেন্টের আয়োজকদেরও। উইম্বলডন চ্যাম্পিয়ন জোকোভিচও সুর মিলিয়েছেন তাদের সঙ্গে। পুরো ম্যাচে তাকে গরমের বিপক্ষে ‘লড়াই’ করতে হয়েছে বলে জানান এই সার্বিয়ান টেনিস তারকা।

এমন গরমেও অবশ্য জয় পেয়েছে ফেবারিটরা। ২০১১ ও ২০১৫ ইউএস ওপেনজয়ী জোকোভিচ ৬-৩, ৩-৬, ৬-৪ ও ৬-০ সেটে হারিয়েছেন হাঙ্গেরিয়ান মার্টন ফুসোভিচকে। ১৪তম গ্রান্ডসøাম অজর্নের লক্ষ্যে তিনি দ্বিতীয় রাউন্ডে মুখোমুখি হবেন স্বাগতিক টেনিস তারকা টেনেস সান্ডগ্রেনের বিপক্ষে। এই নিয়ে টানা ১০ ম্যাচে জয় পেলো জোকোভিচ।

পুরুষ বিভাগে ফ্লাশিং মিডোর আরেক ম্যাচে জয় পেয়েছে টেনিস কিংবদন্তি রজার ফেদেরার। জাপানের ইউশিহিতো নিশিওকাকে তিনি হারিয়েছেন ৬-২, ৬-২ ও ৬-৪ সেটে। কোয়ার্টার সম্ভাব্য প্রতিপক্ষ হিসেবে জোকোভিচকে পেতে পারেন ফেদেরার।

মেয়েদের বিভাগে জয় তুলে নিয়েছে রাশিয়ান টেনিস সেনসেশন মারিয়া শারাপোভা। পাঁচটি গ্রান্ডসøামের মালিক শারাপোভা সুইস টেনিস তারকা পেটি শিন্ডারকে ৬-২, ৭-৬ (৮-৬) সেটে হারিয়ে নিশ্চিত করেছে দ্বিতীয় রাউন্ড। টুর্নামেন্টের সবচেয়ে বয়স্ক তারকা ছিলেন পেটি। এর আগে দুজনের শেষ দেখাটা হয়েছিল ২০০৮ সালের রোম মাস্টার্সে। তবে কয়েক দিন আগে ফ্রেঞ্চ ওপেনে সেরেনা উইলিয়ামসকে হারিয়ে আলোচনায় চলে আসা ব্রিটিশ তারকা জোহান্না কন্তে ৬-২ ও ৬-২ সেটে হেরে বসেছেন ক্যারোলিন গার্সিয়ার বিপক্ষে। কন্তার বিদায়ে মহিলা বিভাগে আর কোন প্রতিযোগী নেই ব্রিটিশদের। পুরুষ বিভাগে যুক্তরাজ্যের এখন ভরসা হিসেবে আছেন অ্যান্ডি মারে।

 

"