ক্রীড়া ডেস্ক

  ২১ আগস্ট, ২০১৮

ইংল্যান্ডকে চাপে রাখল ভারত

প্রথম দুই টেস্টে হারের পর ট্রেন্ট ব্রিজে ঘুরে দাঁড়িয়েছে ভারত। সিরিজ বাঁচানোর টেস্টের প্রথম ইনিংসে ৩২৯ রান করেছে তারা। সেখানে স্বাগতিক দল ইংল্যান্ড অলআউট ১৬১ রানে! দ্বিতীয় ইনিংসে লিডের আকারটা ভারত এরই মধ্যে ৩৯৪ রানে নিয়ে গেছে ভারত। হাতে অক্ষত আছে ৭টি উইকেট। ধাওয়ান করেছেন ৪৪, লোকেশ রাহুল ৩৬ এবং পূজারা ৭২ রান করেছেন। এই প্রতিবেদন লেখা পর্যন্ত কোহলি ব্যাট করছিলেন ৬৯ রানে।

প্রথম ইনিংসে অ্যালিস্টার কুক ও কিটন জেনিংস কিন্তু ভালোই শুরু করেছিলেন। ১২ ওভারের মধ্যেই ৫৪ রানের জুটি গড়েছিলেন এই দুই ওপেনার। কিন্তু এরপরই ধস নেমেছে ইংল্যান্ড ইনিংসে। ১৫৮ বলের মধ্যে ১০৭ রান যোগ করতেই স্বাগতিক দল হারিয়ে ফেলেছে ১০ উইকেট। ভারতের বিপক্ষে এই প্রথম এত কম বলে সব উইকেট হারাল ইংল্যান্ড। নিজেদের ইতিহাসেই এটা চতুর্থ সর্বনিম্ন বলের রেকর্ড। সর্বশেষ ইংল্যান্ডের এভাবে দুমড়ে-মুচড়ে যাওয়ার ঘটনা বাংলাদেশের বিপক্ষে।

২০১৬ সালে ঢাকা টেস্টে ২৭৩ রানের লক্ষ্যে রীতিমতো ছুটছিল ইংল্যান্ড। উদ্বোধনী জুটিতেই এসেছিল ১০০ রান। মেহেদী হাসান মিরাজের বলে বেন ডাকেটের বোল্ড হওয়া দিয়ে শুরু হলো এক ধস। ১৩৪ বলে মাত্র ৬৪ রান যোগ করতেই শেষ হয়ে গেল ইংল্যান্ড। এক সেশনের এক ঝড়ে ১০৮ রানের জয়ই পেয়েছিল বাংলাদেশ।

পরশু হার্দিক পান্ডিয়ার দুর্দান্ত এক স্পেলে ইংল্যান্ডের ১৬১ রানে অলআউট হওয়ার পথে অবশ্য এমন অনেক রেকর্ডই হয়েছে। এদিন ৬ ওভারে ২৮ রান দিয়ে ৫ উইকেট পেয়েছেন পান্ডিয়া। তবে তার এ উইকেটগুলো এসেছে ২৯ বলের মধ্যে। ভারতের পক্ষে এর চেয়ে কম বলে ৫ উইকেট নেওয়ার রেকর্ড মাত্র একজনের। ২০০৬ সালে জ্যামাইকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫ উইকেট পেতে মাত্র ২৭ বল লেগেছিল হরভজন সিংয়ের।

ঋষভ প্যান্টের অভিষেক নিয়ে দ্বিধায় ছিলেন অনেক ক্রিকেট বিশ্লেষক। সেই প্যান্ট অভিষেকে ভারতের হয়ে এমনই এক অর্জন করেছেন, যা তার আগে কোনো ভারতীয় উইকেটরক্ষকই করতে পারেননি। ইংল্যান্ডের ইনিংসে ৫টি ক্যাচ নিয়েছেন পন্ত। অভিষেকে ৫ ক্যাচ নেওয়ার কোনো রেকর্ড ছিল না ভারতের। ক্রিকেট ইতিহাসেই পন্তের আগে মাত্র দুইজন এ কাজ করেছেন। দুইজনই অস্ট্রেলিয়ান, ব্রায়ান টেবার ও জন ম্যাকলিন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close