ক্রীড়া ডেস্ক

  ১৮ আগস্ট, ২০১৮

আজ শুরু তৃতীয় টেস্ট

ভারতের সিরিজ বাঁচানের লড়াই

প্রথম টেস্টে লড়াই করেও হার। দ্বিতীয় টেস্টে তো ইংল্যান্ডের সামনে দাঁড়াতেই পারেনি ভারত। ইনিংস ও ১৫৯ রানের ব্যবধানে হারতে হয়েছে বিরাট কোহলির দলকে। ৫ ম্যাচ সিরিজে আজ থেকে তাই সিরিজ বাঁচানোর লড়াইয়ে নামতে হচ্ছে ভারতকে।

সিরিজে কোণঠাসা হয়ে পড়া সফরকারীদের জন্য আজকের ম্যাচে পরিবর্তনটা অবধারিত হয়ে পড়েছে। রাতারাতি নাটকীয় পরিবর্তন না ঘটলে আজ বিদেশের মাটিতে অভিষেক হচ্ছে ঋষভ প্যান্টের।

ছিয়ানব্বইয়ে সৌরভ-রাহুলের চমকপ্রদ জোড়া অভিষেকের মাঠ ছিল লর্ডস। আইপিএলে ব্যাট হাতে ঝড় তোলা দিল্লির উইকেট কিপার ঋষভের আবির্ভাব মঞ্চ হতে চলেছে বডিলাইন-খ্যাত হ্যারল্ড লারউডের কাউন্টি নটিংহ্যামশায়ারের মাঠ ট্রেন্ট ব্রিজ। বিখ্যাত দুই পূর্বসূরির মতো ঋষভও তার অভিষেককে স্মরণীয় করে রাখতে পারবেন কি না, দেখার অপেক্ষায় থাকবে ক্রিকেট মহল।

লর্ডসে হারের পরে গত বৃহস্পতিবারেই প্রথম ভারতীয় দল অনুশীলনে নামল। রাত থেকে টানা বৃষ্টি চলতে থাকায় বিরাট কোহলিদের মাঠে নামা নিয়ে সংশয় তৈরি হয়েছিল। বৃষ্টি থামার পরে মেঘলা আবহাওয়ায় প্রায় সাড়ে ৩ ঘণ্টা ধরে মাঠে পড়ে থাকলেন তারা। মুরালি বিজয়, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানেরা তখনই দেখে নিতে পারলেন, লর্ডসের চেয়েও প্রতিকূল পরিস্থিতি তাদের জন্য অপেক্ষা করছে ট্রেন্ট ব্রিজে। সকালের দিকে বেশ ঠান্ডা হাওয়া দিচ্ছিল। কোহলিকে দেখা গেল সোয়েটারের সঙ্গে কান ঢাকা টুপিও পরে নিয়েছেন। আর ঠান্ডা হাওয়া কাজে লাগিয়ে আরো ভালো সুইং ও সিম বোলিং প্রদর্শনীর জন্য লোলুপ দৃষ্টিতে অপেক্ষা করেন দুই সুইং শিকারি জিমি অ্যান্ডারসন এবং স্টুয়ার্ট ব্রড।

ভারতীয় দলের অনুশীলনে শুরুতেই দেখা গেল, একজন উইকেট কিপার বল ছুড়ে দিচ্ছেন। অন্যজন ক্যাচ নেওয়ার চেষ্টা করছেন। এর মধ্যে আশ্চর্য হওয়ার কিছু নেই। ক্রিকেটের খুব স্বাভাবিক অনুশীলন। কিন্তু আসল চমক দুই কিপারের অবস্থান নিয়ে। যিনি বল ছুড়ছেন, তার নাম ডিনেশ কার্তিক। যিনি কিপিং প্যাড পরে ক্যাচ লুফছেন, তার নাম ঋষভ প্যান্ট। বোঝাই যাচ্ছে, সিরিজের প্রথম দুটি টেস্টে ব্যাট হাতে ব্যর্থতার পরে কার্তিককে নিয়ে মোহভঙ্গ হয়েছে টিম ম্যানেজমেন্টের। যত সময় এগোলো, অনুশীলন দেখে ততই সম্ভাবনা আরো জোরাল হলো যে, ঋষভকেই খেলানো হবে ট্রেন্ট ব্রিজে। তবে ভারতের কোচ রবি শাস্ত্রী ঋষভের খেলার সম্ভাবনা প্রসঙ্গে সাংবাদিকদের বলে গেলেন, ‘শনিবার ১১টা পর্যন্ত অপেক্ষা করুন। তখন জেনে যাবেন।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close