ক্রীড়া ডেস্ক

  ১৮ আগস্ট, ২০১৮

১০ বছর নিষিদ্ধ ‘নাটের গুরু’

পাকিস্তান ক্রিকেটে স্পট ফিক্সিং একটি পরিচিত নাম। বহুবার পাক-ক্রিকেটে দেখা গেছে ফিক্সিংয়ের কালো ছায়া। এই ফিক্সিংয়ের সবশেষ কান্ডটি ঘটেছে গত বছর পাকিস্তান সুপার লিগে (পিএসএলে)। শাস্তি হিসেবে এক বছর নিষিদ্ধ হয়েছিলেন বাঁ-হাতি ব্যাটসম্যান নাসির জামশেদ। এবার আরো বড় সাজা পেলেন এই পাকিস্তানি ক্রিকেটার। সব ধরনের ক্রিকেট থেকে ১০ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি। কাল তাকে এই কঠিন শাস্তি দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিএসএল) দুর্নীতি দমন ট্রাইব্যুনাল। তার বিরুদ্ধে অভিযোগ ওঠা সাতটির মধ্যে পাঁচটিরই প্রমাণ পেয়েছে ট্রাইব্যুনাল।

পাকিস্তানের জার্সিতে অভিষেকটা দুর্দান্তই হয়েছিল জামশেদের। দেশের ক্রিকেট ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে প্রথম দুই ওয়ানডেতেই সেঞ্চুরি করেছিলেন তিনি। তবে শুরুর মতো শেষটা রঙিন হয়নি। পাকিস্তানের হয়ে ৪৮টি ওয়ানডে খেলা জামশেদের শতক দাঁড়ায় মাত্র তিনটিতে। তিনি খেলেছেন দুটি টেস্ট।

২০১৭ সালে এক বছরের জন্য নিষিদ্ধ হন জামশেদ। পিসিএলে ম্যাচ পাতানোর অভিযোগ ওঠে তার বিরুদ্ধে। অভিযোগে তার সম্পৃক্ততার কারণে তাকে এক বছরের জন্য নিষিদ্ধ করেছিল পিসিবি। গত এপ্রিলে সেই নিষেধাজ্ঞা থেকে মুক্তি মেলে তার। একই সঙ্গে তার বিরুদ্ধে ওঠা অন্য অভিযোগগুলোর বিচারকার্যও চলতে থাকে।

তদন্তে এই পাক ব্যাটসম্যানের বিরুদ্ধে ম্যাচ পাতানোর প্রমাণ পাওয়া গেছে। জামশেদের রায়ের ব্যাপারে কাল পিসিবির আইন উপদেষ্টা তোফাজ্জল রিজভি বলেছেন, ‘নাসির জামশেদের বিরুদ্ধে আরো কিছু অভিযোগ প্রমাণিত হয়েছে এবং আদালতে রায় এসে পৌঁছেছে। তাকে ১০ বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হয়েছে।’

একই ঘটনায় এর আগে আরো পাঁচজন শাস্তি পেয়েছেন। ব্যাটসম্যান সারজিল খান এবং খালেদ লতিফকেও একই দোষে সাব্যস্ত করে পাঁচ বছরের নির্বাসন দেওয়া হয়। এ ছাড়া বোলার মোহাম্মদ ইরফান ১২ মাস ও অলরাউন্ডার মোহাম্মদ নেওয়াজকে দুই মাসের জন্য নিষিদ্ধ করেছিল বোর্ড। তব সবচেয়ে কঠিন শাস্তিটা জামশেদই পেয়েছেন। পিসিবির গঠিন ট্রাইব্যুনালের তদন্ত প্রতিবেদনের খবর অনুযায়ী পিএসএলে ম্যাচ গড়পেটার মূল হোতা ছিলেন জামশেদ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close