ক্রীড়া প্রতিবেদক

  ১৭ আগস্ট, ২০১৮

জয়ের সমতুল্য ড্র

বাংলাদেশ ১ - থাইল্যান্ড ১

শক্তি, সামর্থ্য, ইতিহাস, মুখোমুখি লড়াইয়ের ফল, অভিজ্ঞতা, র‌্যাঙ্কিং কিংবা আরো কিছু। বর্তমান প্রেক্ষাপটে কোনো কিছুতেই থাইল্যান্ডের সঙ্গে তুলনা চলে না বাংলাদেশ দলের। অথচ র‌্যাঙ্কিংয়ে ৭২ নাম্বার এগিয়ে থাকা থাইল্যান্ডকে প্রায় হারিয়ে দিচ্ছিল লাল-সবুজ জার্সিধারীরা। কিন্তু আশা জাগিয়েও শেষ পর্যন্ত রূপকথার জন্ম দিতে পারেনি বাংলাদেশ। কাল এশিয়ান গেমসে থাইল্যান্ডের শেষ সময়ে গোলে জয়বঞ্চিত হয়েছে জেমি ডের দল। ৭৯ মিনিটে গোল করে কোনো রকম বাংলাদেশের বিপক্ষে হার এড়িয়েছে থাইল্যান্ড।

প্রথম ম্যাচে উজবেকিস্তানের কাছে হারতে হয়েছিল ৩-০ গোলের ব্যবধানে। থাইল্যান্ডের বিপক্ষে তাই জয়ের স্বপ্ন দেখার দুঃসাহস ছিল না লাল-সবুজ শিবিরের। জয়ের অলৌকিক স্বপ্নটা মুখে না বললেও হয়তো ভেতরে ভেতরে জেদটা পুষে রেখেছিলেন বাংলাদেশের ফুটবলাররা। ড্রয়ের লক্ষ্যে খেলতে নেমে জয়ের সুবাসই ছড়াতে শুরু করেছিলেন তারা। তাতে করে এশিয়ান গেমসের দ্বিতীয় রাউন্ডে যাওয়ার একটা আলো রেখা দেখা দিয়েছিল। কিন্তু দ্বিতীয় রাউন্ডের দরজাটা প্রায় খুলেও খুলল না বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ ফুটবল দলের। তবে থাইল্যান্ডের মতো জয়ের বিপক্ষে ড্র করাটা বাংলাদেশের জন্য জয়ের সমতুল্য।

এক সময় থাইল্যান্ড জাতীয় দল একাধিকবার বাংলাদেশের কাছে হারলেও ওসব সোনালি স্মৃতিতে ধুলোর আস্তরণ পড়ে গেছে। কালের বিবর্তনে থাইল্যান্ড ফুটবল যতটা এগিয়েছে ততটাই পিছিয়েছে বাংলাদেশ। তাই এই ড্রটা বাংলাদেশের কাছে বিশেষ কিছু।

উজবেকিস্তান ম্যাচটা যেমন কঠিন ছিল সে তুলনায় অবশ্য কাল থাইল্যান্ডের বিপক্ষে ম্যাচটা সহজই হয়েছে বাংলাদেশের জন্য। থাইল্যান্ডের আক্রমণ ছিল অনেক ধীর। বাংলাদেশ উল্টো শুরু করল দারুণভাবে। প্রথম ১৫ মিনিটে থাইল্যান্ডের পোস্টে দুইটি শট নেয় ডের দল। কিন্তু বেশ কয়েকটা সুযোগ তৈরি করার পরও জালের ঠিকানা খুঁজে নিতে পারেননি বাংলাদেশের ফুটবলাররা। অবশেষে দ্বিতীয়ার্ধে এলো মধুরক্ষণ। ৫২ মিনিটে প্রথম গোলের দেখা পায় বাংলাদেশ। থাইল্যান্ডের দুই ডিফেন্ডার গোললাইনে দাঁড়িয়ে থাকলেও একজনের পায়ের ফাঁক দিয়ে বল জালে জড়িয়ে দেন সুফিল। এই গোলেল ওপর দাঁড়িয়ে জয়ের স্বপ্নই দেখছিল বাংলাদেশ। কিন্তু ৭৯ মিনিটে ভেঙে যায় বাংলাদেশের রক্ষণ দেয়াল। থাইল্যান্ডের ক্রসটা ঠিকমতো ক্লিয়ার করতে পারেননি গোলরক্ষক রানা। তার মতো গোলরক্ষকের কাছে থেকে আরো ভালো কিছুই আশা করে দল। কিন্তু আশরাফুল পারলেন না। সুপাচাইয়ের শট জড়াল জালে। স্বপ্নভঙ্গ বাংলাদেশের। জয়বঞ্চিত লাল-সবুজরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close