ক্রীড়া ডেস্ক

  ১৬ আগস্ট, ২০১৮

মেসির সাময়িক ‘অবসর’

ফেভারিট হিসেবেই রাশিয়া বিশ্বকাপে গিয়েছিল আর্জেন্টিনা। কিন্তু আসরটা একদম ভালো কাটেনি ল্যাটিন পরাশক্তিদের। ফ্রান্সের বিপক্ষে হেরে বিদায় নিতে হয় দ্বিতীয় রাউন্ড থেকে। লিওনেল মেসি, অ্যাঙ্গেল ডি মারিয়া, হাভিয়ের মাশ্চেরানোরা পারেনি আর্জেন্টিনার ৩২ বছরের শিরোপা খরা ঘোচাতে। দলের ব্যর্থতার দায়ে বরখাস্ত করা হয় কোচ হোর্হে সাম্পাওলিকে। বিশ্বকাপের পরে অন্তর্বর্তী কোচ হিসেবে দায়িত্ব দেওয়া হয় লিওনেল স্কালোনিকে।

কতদিন ধরে স্কালোনিকে আর্জেন্টিনার দায়িত্ব সামলাবেন তা জানায়নি দেশটির ফুটবল ফেডারেশন। তবে যতদিন থাকুক না, আপাতত এক বছরের জন্য মেসিকে ছাড়াই কৌশল সাজাতে হবে ৪০ বছর বয়সী কোচকে। কারণ আগামী এক বছরের জন্য সাময়িক অবসরে যাচ্ছেন আর্জেন্টিনার প্রাণভোমরা মেসি। ‘টিএনটি স্পোর্টসের এক প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে।

বিশ্বকাপের আগে থেকে মেসির অবসর নিয়ে গুঞ্জণ উঠেছিল। মিডিয়াপাড়া বহুদিন থেকে জানিয়েছে, রাশিয়াতে শিরোপা জিততে না পারলে নীল-সাদা জার্সিটা চিরতরের জন্য তুলে রাখবেন ফুটবলের ক্ষুদে জাদুকর। তবে এসব ব্যাপারে মেসি চুপ থেকেছেন সবসময়। বিশ্বকাপে ভরাডুবি হয়েছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

তবে সবচেয়ে বড় যন্ত্রণাটা মেসিরই পাওয়ার কথা। কারণ, ২০১৪ বিশ্বকাপে খুব কাছে গিয়েও শিরোপা বঞ্চিত হতে হয়েছে তাকে। এরপরই গত বিশ্বকাপে আর্জেন্টাইনদের সবচেয়ে বড় ভরসাই ছিলেন তিনি। কিন্তু ক্লাবের হয়ে শিরোপার রেকর্ড করলেও দেশের হয়ে জিততে পারেননি কোন বড় শিরোপা। তার মধ্যে বয়সও হয়ে গেছে ৩১। ২০২২ কাতার বিশ্বকাপে থাকবেন কি না, তা নিয়ে রয়েছে সংশয়।

শুধু ‘টিএনটি স্পোর্টস’ নয়। মেসি নিজমুখে কিছু না বললেও আর্জেন্টিনার কয়েকটি গণমাধ্যমেও ফলাও করে তার সাময়িক অবসর যাওয়ার খবরটি প্রকাশ করেছে। আর্জেন্টিনার গণমাধ্যম দাবি করেছে, ২০১৯ ব্রাজিল কোপা আমেরিকার আগ পর্যন্ত মেসিকে দলে পাবে না আর্জেন্টিনা। সেপ্টেম্বরে গুয়াতেমালা ও কলম্বিয়ার বিপক্ষে দুইটি প্রীতি ছাড়াও অক্টোবরে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে থাককেব না মেসি। এমনকি কোপা আমেরিকা টুর্নামেন্টেও বার্সেলোনা ফরওয়ার্ডকে দেখা যাবে কি না, সন্দেহ। টিনটি স্পোর্টস তাদের প্রতিবেদনে আরো বলা হয়েছে, মেসি এরইমধ্যে কোচ স্কালোনিকে জানিয়ে দিয়েছে যে তিনি প্রীতি ম্যাচে থাকবেন না। অনেকে ধারণা করছেন আগামী কোপা আমেরিকার চ্যাম্পিয়নশিপই হবে মেসির শেষ বড় কোনো টুর্নামেন্ট।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close