প্রাথমিক দলে নেই তাসকিন-শফিউল

প্রকাশ : ১৫ আগস্ট ২০১৮, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

ক্যারিবীয় সফরটা ভালোই কেটেছে মাশরাফি-সাকিব-তামিমদের। সফল সফরটা শেষে কদিন আগেই দেশে ফিরেছেন তারা; আপাতত আছেন ছুটিতে। কিন্তু খুব বেশি দিন অবকাশ যাপন করতে পারছেন না বাংলাদেশের ক্রিকেটাররা। সামনেই যে ব্যস্ত সূচি। যার শুরু হচ্ছে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য ১৪তম এশিয়া কাপ দিয়ে। সে লক্ষ্যে কাল ৩১ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

ঘোষিত এই দলে ঠাঁই হয়নি দুই তারকা পেসার তাসকিন আহমেদ ও শফিউল ইসলামের। দুইজনই ছিটকে গেছেন চোট নিয়ে। তবে দলে ফিরেছেন মুমিনুল হক। দলে ঠাঁই দেওয়া হয়েছে দীর্ঘদিন ধরে ফর্মহীন থাকা সৌম্য সরকারকে। এশিয়া কাপের বাংলাদেশ দল নতুন আছেন তিনজন তথা শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ এবং ফজলে রাব্বি মাহমুদ। প্রাথমিক দলে থাকা এসব ক্রিকেটারকে নিয়ে ২৭ আগস্ট থেকে শুরু হবে কন্ডিশনিং ক্যাম্প।

বাংলাদেশের নতুন কোচ স্টিভ রোড্স তার প্রথম অ্যাসাইনমেন্ট ভালোভাবেই শেষ করেছেন। দেশে ফিরে রোড্স কথা বলেছেন দলের নানা বিষয় নিয়ে। দলে দীর্ঘ দেহী ও গতিশীল বোলারের সন্ধান করেছেন তিনি।

যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেই আবার উড়াল দিয়েছেন টি-টোয়েন্টি ও টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। হজ পালন করতে রোববার ঢাকা ছেড়েছেন তিনি। একই উদ্দেশ্যে সৌদি আরব যাওয়ার কথা রয়েছে বিসিবি বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনেরও। সৌদিতেই অধিনায়কের সঙ্গে এশিয়া কাপ ও দলের আরো প্রয়োজনীয় বিষয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন নাজমুল। তার আলোচনার মূল বিষয় সাকিবের এশিয়া কাপে থাকা না থাকা নিয়ে। এ নিয়ে কাল সংবাদ সম্মেলনে বোর্ড সভাপতি নাজমুল বলেছেন, ‘হাতে যদি ব্যথা থাকে তাহলে তো আর কিছু করার নেই। কিন্তু যদি পরে অস্ত্রোপচার করার সুযোগ থাকে তাহলে আমরা অবশ্যই চাইব যে জিম্বাবুয়ে সিরিজ কিংবা ওয়েস্ট ইন্ডিজের সময় করলে ভালো হয় দলের জন্য। পুরোটাই নির্ভর করছে ফিজিও, ডাক্তার ও সাকিবের ওপর।’

 

বাংলাদেশ প্রাথমিক দল

মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, ইমরুল কায়েস, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, সাব্বির রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, মোসাদ্দেক হোসেন, লিটন দাস, আবু হায়দার রনি, নাজমুল ইসলাম অপু, মেহেদী হাসান মিরাজ, মুমিনুল হক সৌরভ, নুরুল হাসান সোহান, রুবেল হোসেন, আরিফুল হক, আবু জায়েদ রাহী, নাজমুল হোসেন শান্ত, শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম, নাঈম হাসান, কামরুল ইসলাম রাব্বি, সৈয়দ খালেদ আহমেদ, মোহাম্মদ জাকির হাসান, সানজামুল ইসলাম, মোহাম্মদ মিথুন, ফজলে রাব্বি মাহমুদ।

"