আজ ইন্দোনেশিয়া যাচ্ছে ফুটবল দল

প্রকাশ : ১১ আগস্ট ২০১৮, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

এশিয়ান গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন হবে ১৮ আগস্ট। তার ৪ দিন আগে ফুটবল দিয়ে শুরু হবে মাঠের লড়াই। ফুটবলের প্রথম দিনই আছে বাংলাদেশের খেলা। ১৪ আগস্ট শক্তিশালী উজবেকিস্তানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের এশিয়ান গেমস। ম্যাচের ৩ দিন আগে আজ ফুটবল দল পৌঁছাবে আয়োজক দেশ ইন্দোনেশিয়ায়। প্রস্তুতি সারতে জেমি ডের শিষ্যরা এখন দক্ষিণ কোরিয়ায়। সেখান থেকেই সরাসরি এশিয়ান গেমসের শহরে পৌঁছাবে লাল-সবুজ জার্সিধারীরা।

এশিয়ান গেমস ফুটবলে বাংলাদেশের কোনো সম্ভাবনা নেই। এ বাস্তবতা মেনেই ১৯৭৮ সালে ব্যাংকক এশিয়ান গেমস থেকে ফুটবলে অংশ নিয়ে আসছে বাংলাদেশ। মাঝে দুটি আসর (১৯৯৪ ও ১৯৯৮) ছাড়া ফুটবলে নিয়মিতই অংশ নিয়ে আসছে বাংলাদেশ। গেমস ফুটবলে এ পর্যন্ত ২৩ ম্যাচ খেলে মাত্র ৩টিতে জিতেছে বাংলাদেশ। হেরেছে বাকি ২০ ম্যাচ। সর্বশেষ জয়টি এসেছে গত ইনচিয়ন এশিয়ান গেমসে আফগানিস্তানের বিরুদ্ধে। ম্যাচটিতে বাংলাদেশ জিতেছিল ১-০ গোলে।

এশিয়ান গেমসে বাংলাদেশের অংশগ্রহণ ঘরের মাঠের দুটি টুর্নামেন্টে চোখ রেখে। সেপ্টেম্বরে ঢাকায় হবে সাফ চ্যাম্পিয়নশিপ এবং অক্টোবরে ঢাকা ও সিলেটে বঙ্গবন্ধু গোল্ডকাপ। এই দুই টুর্নামেন্টের আগে এশিয়ান গেমস দলকে পরখ করার সুযোগ পাবেন জাতীয় দলের ইংলিশ কোচ জেমি ডে।

সাফ চ্যাম্পিয়নশিপ ও বঙ্গবন্ধু গোল্ডকাপের প্রস্তুতির জন্য বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ফুটবলারদের প্রথমে কাতার ও পরে দক্ষিণ কোরিয়ায় কন্ডিশনিং ক্যাম্প করিয়েছে। প্রস্তুতি ম্যাচ খেলানোর ব্যবস্থাও করেছে। দক্ষিণ কোরিয়ায় ৩ ম্যাচ খেলে দুটি জিতেছে বাংলাদেশ। হেরেছে একটিতে। এর আগে কাতারের একমাত্র প্রস্তুতি ম্যাচে জয় পেয়েছে লাল-সবুজরা।

দক্ষিণ কোরিয়ায় নিয়ে যাওয়া ২৭ ফুটবলার থেকে ২০ জনের দল করেছেন জেমি ডে। তবে বাকি ৭ ফুটবলারকেও বাফুফে দলের সঙ্গে পাঠিয়ে দিচ্ছে ইন্দোনেশিয়া। মূলত অনুশীলনের সুবিধার্থেই বাফুফে সবাইকে ইন্দোনেশিয়ায় পাঠাচ্ছে।

ইন্দোনেশিয়ার বোগোরে হবে বাংলাদেশের আবাসন। বাফুফের প্রথমে টিম হোটেলের পাশে আলাদাভাবে বাদ পড়াদের

রাখতে চেয়েছিল। এই ব্যাপারে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেছেন, ‘এখন বাকি খেলোয়াড়দের দলের সঙ্গে একই হোটেলে রাখার ব্যবস্থা করতে পেরেছি। আমাদের ব্যয় বাড়লেও তাতে অনুশীলনে সুবিধা হবে।’

এশিয়ান গেমস ফুটবলে ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ উজবেকিস্তান, থাইল্যান্ড ও কাতার। গত ইনচিয়ন এশিয়ান গেমসেও বাংলাদেশের গ্রুপেও ছিল উজবেকিস্তান। সেই আসরে উজবেকিস্তানের বিপক্ষে বাংলাদেশ হেরেছিল ৩-০ গোলে। তবে এশিয়ান গেমসে বাংলাদেশের সঙ্গে আগে কখনো দেখা হয়নি থাইল্যান্ড ও কাতারের। এশিয়ান গেমসে বাংলাদেশ তাদের ১৬ আগস্ট দ্বিতীয় ম্যাচটি খেলবে থাইল্যান্ডের বিরুদ্ধে। আসরে বাংলাদেশ তাদের গ্রুপপর্বের শেষ ম্যাচ ১৯ আগস্ট, কাতারের বিপক্ষে।

 

"