ক্রীড়া ডেস্ক

  ০৯ আগস্ট, ২০১৮

কোহলিকে শচীন টেন্ডুলকারের পরামর্শ

রানের বন্যা বইয়ে দিচ্ছেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে করেছেন মোট ১৯১ রান। অর্ধশতক ছিল দুইটি। এরপর টেস্ট সিরিজের প্রথম ম্যাচের দুই ইনিংসে এক সেঞ্চুরি ও এক হাফ সেঞ্চুরি মিলিয়ে কোহলি করেছেন ২০০ রান। এ রকম দুর্দান্ত নৈপুণ্যের মধ্যেই কিংবদন্তি শচীন টেন্ডুলকার পরামর্শ দিয়েছেন বিরাটকে।

কোহলিকে শুরুতেই প্রশংসায় ভাসিয়েছেন টেন্ডুলকার। পরামর্শ দিয়েছেন এই রানের ক্ষুধা যেন কোনোভাবেই কমে না যায়। ক্রিকইনফো’কে দেওয়া এক সাক্ষাৎকারে টেন্ডুলকার বলেছেন, ‘আমি বলব, চালিয়ে যাও। কোহলি দুর্দান্ত খেলছে। এখন তার এটা অব্যাহত রাখা দরকার। তোমার চারপাশে কী হচ্ছে, সেগুলো নিয়ে চিন্তা করো না । নিজে কী অর্জন করতে চাও, সেদিকে মনোযোগ দাও।’

ক্রিকেট বিশ্বকে বিস্ময়কর সব মাইলফলকের সঙ্গে পরিচয় করিয়ে দিয়ে অবসরে গিয়েছিলেন লিটল মাস্টার। টেস্ট ও ওয়ানডেতে সবচেয়ে বেশি রান, শতকের রেকর্ডগুলো আছে শচীনেরই দখলে। এই রেকর্ডগুলো কখনো ভাঙবে কিনা, এমন সংশয় খুব ভালো মতোই ছিল ক্রিকেটপ্রেমীদের। তবে বর্তমান ভারত অধিনায়ক যেভাবে খেলে যাচ্ছেন তাতে অনেকেই মনে করেছেন যে একদিন হয়তো কোহলিই ছাড়িয়ে যেতে পারবেন টেন্ডুলকারকে।

তবে সেজন্য অবশ্য এখনো অনেকটা পথ পাড়ি দিতে হবে বিরাটকে। টেস্ট ক্রিকেটে টেন্ডুলকারের সংগ্রহ ১৫,৯২১ রান। আর কোহলির ঝুলিতে জমা হয়েছে ৫,৭৫৪ রান। তবে ওয়ানডেতে ব্যবধান অনেকটাই কমিয়েছেন কোহলি। ৫০ ওভারের ক্রিকেটে তার মোট সংগ্রহ ৯,৭৭৯ রান। আর মাত্র ২২১ রান হলেই ১৩তম সদস্য হিসেবে তিনি ঢুকে যাবেন ১০ হাজার রানের ঘরে। আর টেন্ডুলকার শীর্ষে আছেন ১৮,৪২৬ রান নিয়ে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close