এশিয়ান গেমস

স্বপ্ন দেখছেন শুটাররা

প্রকাশ : ০৯ আগস্ট ২০১৮, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

এশিয়ান গেমসে এ পর্যন্ত বাংলাদেশের পাওয়া ১২টি পদকের মধ্যে শুটিং থেকে আসেনি একটিও। এবার সে হতাশা দূর করতে চান শাকিল আহমেদ। গত কমনওয়েল গেমসে রুপা জেতা এই শুটার এশিয়ান গেমস নিয়ে আশাবাদী হচ্ছেন প্রস্তুতি ভালো হওয়ার কারণে।

আগামী ১৮ আগস্ট ইন্দোনেশিয়ার জাকার্তা-পালেমবাংয়ে শুরু হবে এশিয়ান গেমসের ১৮তম আসর। এবার পুরুষ ফুটবল, কাবাডি, হকি, শুটিং, সাঁতার, অ্যাথলেটিক্স, ভারোত্তোলন, রেসলিং, বাস্কেটবল, ব্রিজ, গলফ, বিচ ভলিবল, রোয়িং ও আর্চারিÑ এই ১৪ ডিসিপ্লিনে ছেলে (৮৬ জন) ও মেয়ে (৩১ জন) মিলিয়ে ১১৭ জন অ্যাথলেট অংশ নেবে।

এবারের এশিয়ান গেমসের শুটিংয়ে পদকের লড়াইয়ে নামবেন বাংলাদেশের ১৬ জন শুটার। এশিয়ান গেমসের ইতিহাসে শুটিং থেকে সাফল্য না পেলেও কমনওয়েলথ গেমসে শুটাররা এ পর্যন্ত দুইটি সোনা, চারটি রুপা ও দুইটি ব্রোঞ্জ পদক এনেছেন। গোল্ড কোস্টের গত আসরে ৫০ মিটার পিস্তলে শাকিল এবং ১০ মিটার এয়ার রাইফেলে আবদুল্লাহ হেল বাকি রুপা জিতেছিলেন।

গোল্ড কোস্টে ৫০ মিটার পিস্তলে ২২০ দশমিক ৫ স্কোর গড়ে রুপা জেতা শাকিল অবশ্য এশিয়ান গেমসে খেলবেন ১০ মিটার এয়ার পিস্তলে, যে ইভেন্টে গোল্ড কোস্টে চতুর্থ হয়েছিলেন তিনি। গত কমনওয়েলথ গেমসে ১০ মিটার এয়ার রাইফেলে ২৪৪ দশমিক ৭ স্কোর গড়ে রুপা জেতা বাকির এশিয়ান গেমসের ইভেন্ট একই থাকছে।

২০১০ সালের দিল্লি কমনওয়েলথ শুটিংয়ে মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেলে সোনা জেতা শারমিন আক্তার রতœাও লম্বা বিরতির পর আন্তর্জাতিক পর্যায়ে খেলতে যাচ্ছেন। ২০১৫ সালের পর এই প্রথম আন্তর্জাতিক কোনো প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন তিনি।

ইন্দোনেশিয়ায় রওনা দেওয়ার আগে কাল বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সংবাদ সম্মেলনে চীন, কোরিয়ার শুটারদের সমীহ করলেও পদকের খরা ঘোচানোর আশাবাদ জানিয়ে শাকিল বলেন, ‘প্রস্তুতি ভালো হয়েছে। প্রস্তুতিতে যে স্কোর করেছি সেটা আসলে এশিয়ান গেমসে পদক পাওয়ার মতো। যদি এখানকার স্কোর ধরে রাখতে পারি তাহলে পদক পাব। চীন-কোরিয়ার শুটাররা বর্তমানে যেমন স্কোর করছে, সেটা আমিও এখানে প্রস্তুতিতে করছি। তাই এটা ধরে রাখতে পারলে পদক পাব বলে আশা করি।’

লম্বা বিরতির পর ফেরা রতœা অবশ্য ভালো কিছু করার চেষ্টাতেই সীমাবদ্ধ রাখছেন লক্ষ্য। তিনি বলেন, ‘২০১৫ সালের পর এই প্রথম আন্তর্জাতিক ইভেন্টে অংশ নিচ্ছি। এশিয়ান গেমস আসলে অনেক বড় আসর। এর আগে আমি এশিয়ান এয়ারগান চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছি। ওখানে অংশ নেওয়ায় বুঝতে পেরেছি এই প্রতিযোগিতাগুলো কত কঠিন। তবে প্রস্তুতি ভালো হয়েছে। চেষ্টা করব ভালো কিছু করার।’

"