রোনালদোকে মেশিন মনে করেন কস্তা

প্রকাশ : ০৮ আগস্ট ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

রিয়াল মাদ্রিদের সঙ্গে দীর্ঘ ৯ বছরের সম্পর্ক ছিন্ন করে ১০০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে জুভেন্টাসে যোগ দিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। এরই মধ্যে সিরি’আ লিগের নতুন মৌসুমকে সামনে রেখে ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রির অন্যান্য শিষ্যদের সঙ্গে তুরিনে অনুশীলন শুরু করে দিয়েছেন পর্তুগিজ উইঙ্গার। সিআর সেভেন তুরিনে সতীর্থ হিসেবে পেয়েছেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার ডগলাস কস্তা ও আর্জেন্টাইন ফরওয়ার্ড পাওলো দিবালার মতো তারকাদের। এমনিতে সবসময় অনুশীলন নিয়ে মেতে থাকেন বলে খ্যাতি আছে রোনালদোর। তার এই লাগাতার অনুশীলন মুগ্ধ ও অবাক করেছে সঙ্গী কস্তাকে। ‘রোনালদো নিশ্চিত মেশিন’ বলে মনে করেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার।

রোনালদোর মতো কাউকে এত অনুশীলন করতে কখনো দেখেননি এবং পর্তুগিজ তারকাকে খামখেয়ালি বলে মনে করেন কস্তা। তিনি আরো বলেন, ‘অনুশীলনে রোনালদোকে অনুসরণ করা অসাধ্য এক কাজ। যখন আমরা ঘুম থেকে উঠি তখন সে অনুশীলনে। যখন আমরা মাঠ ছাড়ি তখনো সে অনুশীলনে। আমি তার খেলোয়াড় কখনো দেখিনি।’

বয়স হয়ে গেছে ৩৩। এই বয়সে অনেক ইউরোপিয়ান ফুটবলার বুট জোড়া তুলে রাখেন নয়তো যোগ দেন চীন, জাপান বা যুক্তরাষ্ট্রের ক্লাবগুলোতে। তবে একমাত্র ব্যতিক্রম রোনালদো। পাঁচ বারের ব্যালন ডি’অর জয়ী এখনো নতুন চ্যালেঞ্জ নিতে ভালোবাসেন। আর তার জন্যই ইতালিয়ান জায়ান্টদের চুক্তিবদ্ধ হয়েছেন। তার এই সাফল্য ক্ষুধার পেছনে অনুশীলনকে গুরুত্বপূর্ণ হিসেবে মনে করেন রোনালদো। তুরিনের বুড়িদের হয়ে মেডিকেল টেস্টের সময় একটি মজার ঘটনাও ঘটে। যেখানে তার টেস্টে প্রমাণিত হয়, রোনালদোর বয়স ২৩ হিসেবে। রিয়ালে থাকার সময় মেডিকেল প্রতিনিধিরা জানিয়েছিল, গঠনগত দিক থেকে রোনালদো বয়স ২৩-এর মতো। রিপোর্টে বলা হয়, রোনালদোর শরীরে ফ্যাটের পরিমাণ ৭ শতাংশ। যেখানে অন্যান্য খেলোয়াড়দের থাকে ১০ থেকে ১১ শতাংশ ফ্যাট। রোনাদোর শরীরে মাসলের পরিমাণ ৫০ শতাংশ। যা অন্য খেলোয়াড়দের থেকে ৫ শতাংশ বেশি।

রাশিয়া বিশ্বকাপে রোনালদো দৌড়েছেন ঘণ্টায় ৩৩.৯৮ কিলোমিটার। যা আসরের অন্য খেলোয়াড়দের চেয়ে অনেক বেশি। রাশিয়ার প্রথম হ্যাটট্রিক ম্যানও তিনি। করেছেন চার গোল। সাবেক ক্লাব রিয়ালের হয়ে তিনি টানা তিন ও মোট চারটি চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছেন। আসরের সর্বোচ্চ গোলও করেছেন রোনালদো। এর আগে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের হয়েও চ্যাম্পিয়নস লিগ জিতেছেন তিনি। জুভেন্টাসের জার্সিতে তিনি সিরি’আ অভিযান শুরু করবেন ১৯ আগস্ট। শিয়েভোর বিপক্ষে।

 

"