র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন সাকিব-তামিম

নাজমুল ইসলাম অপুর হাতে ২৫ সেলাই

প্রকাশ : ০৮ আগস্ট ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান এবং ওপেনার তামিম ইকবাল। এক লাফে আট ধাপ এগিয়ে ৪৫ নম্বরে উঠে এসেছেন সাকিব। আর ৬ ধাপ এগিয়ে ৩৯তম স্থানে আছেন তামিম। টি-টোয়েন্টিতে আগের অবস্থান ১০ নম্বরে আছে বাংলাদেশ ক্রিকেট দল।

এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জয়ের পর দারুণ উন্নতি হয়েছে বাংলাদেশ দলের ক্রিকেটারদের। ১০৩ রান নিয়ে সাকিব আল হাসান হয়েছেন সিরিজ সেরা। সঙ্গে ৩টি উইকেটও নিয়েছিলেন তিনি। এক হাফ সেঞ্চুরিসহ মোট ৯৫ রান করেছেন ড্যাশিং ওপেনার তামিম। তবে সবচেয়ে বড় লাফটা দিয়েছেন শেষ ম্যাচে ৩১ বল ৬১ রান ইনিংস খেলা ব্যাটসম্যান লিটন কুমার দাস। ২২ ধাপ এগিয়ে তিনি চলে এসেছেন ৭১ নম্বরে। পেয়েছেন ক্যারিয়ার সেরা ৩৫১ রেটিং পয়েন্ট।

মাহমুদউল্লাহ রিয়াদ পুরো সিরিজে বড় কোনো স্কোর করতে পারেননি। তবে ৩৫, ১৩* ও ৩২* রানের তিনটি ঝড়ো ইনিংস খেলেছেন। তিনিও তিন ধাপ এগিয়ে চলে এসেছেন ৩৬তম স্থানে। একই অবস্থানে আছেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদও।

টেস্ট সিরিজ ছাড়া ক্যারিবিয়ান সফরটা দুই হাত ভরে দিয়েছে টাইগারদের। দেশের বাইরে আয়ারল্যান্ডের পর দ্বিতীয় টি-টোয়েন্টি সিরিজে জয় পেয়েছে বাংলাদেশ। ওয়ানডেতে পেয়েছে নবমতম সিরিজ জয়। টেস্ট ১৯ ম্যাচে ৬৭ পয়েন্ট নিয়ে বাংলাদেশ আছে নবম স্থানে। আর ওয়ানডেতে ২৭ ম্যাচে ৯২ পয়েন্ট নিয়ে ধরে রেখেছে তালিকার সপ্তম স্থানটা।

তবে এত কিছুর সঙ্গে একটি অবাক করার মতো ঘটনা ঘটেছে বাংলাদেশ ক্রিকেটে। বাংলাদেশ দলের বাঁ-হাতি স্পিনার নাজমুল ইসলাম অপুর ক্ষেত্রে ঘটেছে এমনই অবাক করার মতো এক ঘটনা। ক্যারিবীয় ব্যাটসম্যান চাডউইক ওয়ালটনের বুটের স্পাইকের আঘাতে হাতের আঙুলে ২৫টি সেলাই পড়েছে তার। ক্যারিবিয়ানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ভালো অবদান রেখেছেন অপু। দ্বিতীয় ম্যাচে ৩ উইকেট নেওয়ার পর সিরিজ নির্ধারণী ম্যাচে চোটে পড়ে তিনি।

সোমবার সন্ধ্যা পর্যন্ত নাজমুল অপুর ইনজুরি সম্পর্কে বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী মিডিয়াকে আনুষ্ঠানিকভাবে কিছু জানাতে পারেননি। তবে কাল ফ্লোরিডা থেকে অপুর হাতের ইনজুরির মেইলে পাঠানো ছবি দেখে তিনি বলেন, ‘২৫ সেলাই নিয়ে কেউ কেউ সংশয়ে ছিলেন। তবে আসলেই ২৫টি সেলাই দিতে হয়েছে নাজমুল অপুর হাতে এবং সেটা এক জায়গায় নয়, ৪ জায়গায় ক্ষত হয়েছে। অপুর স্পিনিং ফিঙ্গারে ক্যারিবীয় ব্যাটসম্যান চাডউইক ওয়ালটনের যে বুটের স্পাইকের ক্ষত আছে, সেটা সারতে সময় লাগবে।’

 

"