‘নিয়ন্ত্রণ হারিয়ে মারামারিতে জড়িয়ে পড়েন স্টোক্স’

প্রকাশ : ০৭ আগস্ট ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

ভারতের বিপক্ষে বার্মিংহামের এজবাস্টন টেস্টে অসাধারণ জয়ে গুরুত্বপূর্ণ অবদান ছিল ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসের। ভয়ঙ্কর হয়ে উঠা ভারতীয় ব্যাটসম্যান বিরাট কোহলিকে আউট করে ব্রিটিশদের এনে দিয়েছেন ১০০০তম টেস্টের ঐতিহাসিক জয়। সেই সঙ্গে নিয়েছেন মূল্যবান ৪ উইকেট। কিন্তু মামলায় হাজিরা দিতে যাওয়ার কারণে লর্ডসের দ্বিতীয় টেস্টে ইংলিশ অধিনায়ক জো রুট দলে পাচ্ছেন না স্টোক্সকে।

কাল ব্রিস্টল ক্রাউন কোর্টে হাজিরা দিয়েছেন ডারহাম অলরাউন্ডার। স্টোক্স ‘নিয়ন্ত্রণ হারিয়ে’ নাইটক্লাবের বাইরে মারামারিতে জড়িয়ে পড়েন বলে শুনানিতে জানিয়েছেন আদালত। এই মামলায় শান্তি ভঙ্গের দায়ে স্টোক্সের নামে হয়েছিল। মামলার অন্য দুই আসামি হলেন রায়ান আলী (২৮) এবং রায়ান হেল (২৭)। এই দুইজনের সঙ্গে গত বছর ২৫ সেপ্টেম্বর নাইটক্লাবের বাইরে মারামারিতে জড়ান স্টোক্স। পরে ব্রিস্টল পুলিশ তিনজনের নামে নাগরিক শান্তি ভঙ্গের কারণে মামলা করেন। তবে সেই মামলার রায় হওয়ার আগেই জামিনে দলের সঙ্গে যোগ দিয়েছিলেন স্টোক্স। কাল মারামারিটাকে ‘উল্লেখযোগ্য সহিংসতা’ বলে জানিয়েছেন ব্রিস্টলের জুরিরা।

বিচারক নিকোলাস করসেলিস কোর্টে শুনানিতে বলেছেন, ‘জনাব স্টোক্স (২৭) প্রথমে আক্রমণ শুরু করেছিল। এরপর আলি এবং হেল প্রতিশোধ ও শাস্তি দেওয়ার মানসিকতা থেকে আক্রমণ করেন।’

করসেলিস ঘটনার সূত্রপাতের কারণ হিসেবে জানান, সময়টাতে স্টোক্স মাতাল অবস্থায় ছিলেন এবং দুই সমকামী আলি ও হেলকে উদ্দেশ্য করে মশকরা শুরু করেন। এছাড়া দুইজনের গলার স্বর নকল করে দুইজনকে ক্ষ্যাপাতে থাকেন ইংলিশ অলরাউন্ডার। এতে তিনজনে ক্ষিপ্ত হয়ে হাতাহাতিতে জড়িয়ে পড়েন। মারামারির এক পর্যায়ে স্টোক্স আলিকে চোখে মারত্মকভাবে আঘাত করেন।

বিস্ট্রল কোর্টে কাল কয়েক ঘণ্টা ধরে মামলার শুনানি চলে। বিচার এখনো শেষ হয়নি। মামলার রায় স্টোক্সের প্রতিকূলে গেলে ইংলিশ অলরাউন্ডারের বড় শাস্তি হতে পারে। বর্তমানে ইংলিশ দল ৯ আগস্ট থেকে শুরু হওয়া লর্ডস টেস্টের প্রস্তুতি নিচ্ছে। স্টোক্সের বদলে দলে ডাকা হয়েছে আরেক পেস বোলিং অলরাউন্ডার ক্রিস ওকসকে।

"