ক্রীড়া ডেস্ক

  ২৪ জুলাই, ২০১৮

দুঃসময়কে সাকিবের জবাব

বাংলাদেশ ক্রিকেটের এক অপরিহার্য নাম সাকিব আল হাসান। বিশ্বসেরা অলরাউন্ডার বাংলাদেশের ক্রিকেটে যোগ করেছেন অনন্য মাত্রা। ক্রিকেটের তিন ফরমেটের প্রথম ও একমাত্র বিশ্বসেরা অলরাউন্ডার টাইগার এই সেনসেশনই। প্রায়ই তিনি থাকেন খবরের শিরোনামে। সর্বশেষ সাকিব সমালোচনায় পড়েছেন ক্রিকেটের অভিজাত ফরমেট টেস্ট খেলতে অনীহা নিয়ে। যা ক্রিকেটের প্রতি তার নিবেদন নিয়েও প্রশ্ন তুলেছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসানের অভিযোগ সাকিব নাকি টেস্ট খেলতে চান না।

খোদ অধিনায়কই যদি টেস্টের প্রতি অনাগ্রহ দেখান তাহলে দলের অন্যদের মনোভাব কেমন হতে পারে সেটা বুঝতে পারাটা খুব কঠিন কিছু নয়। যেহেতু তিনি অধিনায়ক সমালোচনার বেশির ভাগ তীরগুলো যাচ্ছে সাকিবের দিকেই।

সমালোচনা তো আছেই, তাছাড়া বেশ কিছুদিন ধরে সময়টাও ভালো যাচ্ছে না বিশ্বসেরা এই অলরাউন্ডারের। অবশেষে গা-ঝাড়া দিয়ে উঠলেন সাকিব। জবাব দিলেন দুঃসময়কে। পরশু গায়ানায় ওয়ানডে সিরিজের শুরুতেই ওয়েস্ট ইন্ডিজের ৯৭ রানের দারুণ একটা ইনিংস খেলে সমালোচকদের মুখ বন্ধ করে দিয়েছেন তিনি। ১২১ বলে ৬টি চারে ইনিংসটি সাজিয়েছেন সাকিব।

অন্য দুই ফরমেটে টানা হারের পর পরশু ওয়েস্ট ইন্ডিজ বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৪৮ রানের জয় পায় বাংলাদেশ। কাল টস জিতে প্রথমে ব্যাট করতে নামে টাইগাররা। শুরুতে টাইগারদের ব্যাটিং লাইনআপে ধাক্কা দেন জেসন হোল্ডার। ম্যাচের দ্বিতীয় ওভারে ওপেনার এনামুলকে শূন্য রানে সাজঘরে ফিরান এই ক্যারিবিয়ান।

মন্থর উইকেটে ব্যাট করতে এসে ধৈর্যশক্তির চূড়ান্ত পরীক্ষা দিতে হয় সাকিবকে। তামিমের সঙ্গে দারুণ এক জুটি গড়ে বাংলাদেশকে বড় সংগ্রহের রশদ যুগিয়েছেন তিনি। কিন্তু ক্যারিয়ারের অষ্টমতম সেঞ্চুরির খুব কাছে গিয়ে ফিরতে হয়েছে তাকে। মাত্র ৩ রানের জন্য শতকবঞ্চিত হয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার। ১২১তম বলে ফিরে যান সাকিব।

ম্যাচ সেরা তামিম ইকবাল খান অবশ্য সাকিবের পথে পা বাড়াননি। প্রত্যাশিতভাবে ছুঁয়েছেন তিন অংক। তুলে নিয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের দশম শতক। এই সেঞ্চুরিতে কয়েকটা রেকর্ডও গড়েছেন তামিম। যার মধ্যে একটি হলো বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে ধীরগতিতে সেঞ্চুরি করেছেন তিনি। ১৬০ বলে ১৩০ রানের হার না মানা এক ইনিংসের সুবাদে অবধারিতভাবেই ম্যাচ সেরা হয়েছেন দেশ সেরা ওপেনার। কিন্তু যার সঙ্গ পেয়ে এতদূর এগিয়েছেন তাকে প্রাপ্য প্রশংসা জানাতে ভুল করেননি তামিম। বলেছেন, ‘এই মাঠে রান করা অনেক কঠিন ছিল। আমাদের রান করতে অনেক কষ্ট হয়েছে। সাকিব অবিশ্বাস্য খেলেছে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist