অবিশ্বাস্য ফখর জামান

প্রকাশ : ২১ জুলাই ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

ছুটেই চলছে পাকিস্তানের জয়রথ। জিম্বাবুয়ে সফরে রীতিমতো অপ্রতিরোধ্য হয়ে উঠেছে পাকবাহিনী। জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচ ওডিআই সিরিজে পাকিস্তান তুলে নিচ্ছে একের পর এক জয়। কাল সিরিজের চতুর্থ জয় তুলে নিয়েছে পাকবাহিনী। সফরকারীদের এবারের জয়টি এসেছে ২৪৪ রানের বিশাল ব্যবধানে। পাকিস্তানের দারুণ এই জয়ের নায়ক ফখর জামান। এদিন ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবারের মতো ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। ফখরের দ্বিতশকের ওপর দাঁড়িয়ে সিরিজে ৪-০ ব্যবধানে এগিয়ে গেছে পাকিস্তান।

কাল হারারেতে আগে ব্যাট করতে নামে পাকিস্তান। ব্যাট করতে নেমে অনন্য রেকর্ড করলেন পাকিস্তানি দুই ওপেনার ফখর জামান ও ইমাম-উল-হক। এদিন ওয়ানডে ক্রিকেট ইতিহাসে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের জুটি গড়েছেন এই দুই ওপেনার। ফখর জামান ও ইমামুল হক মিলে ৩০৪ রানের জুটি করেন। আর তাতেই একযুগ আগে দুই শ্রীলঙ্কান ব্যাটসম্যান থারাঙ্গা ও জয়সুরিয়ার রানের রেকর্ডটি ভেঙে গেছে। থারাঙ্গা ও জয়সুরিয়া জুটিতে ২৮৬ রান দেখেছিল ক্রিকেটবিশ্ব।

কাল প্রথম পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ডাবল সেঞ্চুরির কীর্তি গড়েছেন ফখর জামান। তার ব্যাটিং তা-বে দিশেহারা হয়ে পড়েন জিম্বাবুয়ান বোলারা। ১৫৬ বলে ফখর ২১০ রানের হার না মানা ইনিংস খেলেন। দ্বিশতক করার পথে ২৪টি চার ও ৫টি ছক্কা হাঁকান পাক ওপেনার ফখর জামান। আরেক ওপেনার ইমাম-উল-হক তুলে নেন ক্যারিয়ারের প্রথম শতক। ১২২ বলে তিনি করেন ১১৩ রান। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভার শেষে ৩৯৯ রানের বিশাল সংগ্রহ করে পাকিস্তান।

চার শ রানের বিশাল টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই ব্যাটিং বির্পযয় পরে স্বাগতিকরা। ১৮ রানে উসমান খানের শিকার হন কামুনহুকামবেকে। তারপর একে একে সাজঘরে ফেরার মিছিলে যোগ দেন হ্যামিল্টন মাসাকাদজা-মুসাকান্দারা। মাসাকাদজা করেন ২২ রান। মুসাকান্দা করেন ১০ রান। এ ছাড়া পিটার মুর ২০ রান করে সাজঘরে ফিরেছেন। তবে ডোনাল্ড ত্রিপানো ও চিগাম্বুরা ম্যাচে টিকে থাকার লাড়াই করে যান। দুই ব্যাটসম্যান মিলে ৬৯ রানের জুটি গড়েন। ত্রিপানো করেন ৪৪ রান ও চিগাম্বুরা আউট হন ৩৭ রানে। কিন্তু সেই জুটি থিতু হতে দেয়নি পাকিস্তানি স্পিনার সাদাব খান।

সাদাব খানের বোলিং তোপে দাঁড়াতে পারেনি জিম্বাবুয়ে শিবির। সাদাব খান ৮.৪ ওভারে ২৮ রান খরচে তুলে নেন ৪ উইকেট। আর তাতেই জিম্বাবুয়ে গুটিয়ে যায় ১৫৫ রানে, ৪২.৪ ওভারে।

 

ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ জুটি

রান জুটি সাল প্রতিপক্ষ

৩০৪ ইমাম-ফখর ২০১৮ জিম্বাবুয়ে

২৮৬ থারাঙ্গা-জয়সুরিয়া ২০০৬ ইংল্যান্ড

২৮৪ ওয়ার্নার-ট্রাভিস হেড ২০১৭ পাকিস্তান

২৮২ ডি কক-আমলা ২০১৭ বাংলাদেশ

২৮২ থারাঙ্গা-দিলশান ২০১১ জিম্বাবুয়ে

২৭৪ মার্শাল-ম্যাককালাম ২০০৮ আয়ারল্যান্ড

 

রান জুটি সাল প্রতিপক্ষ

৩০৪ ইমাম-ফখর ২০১৮ জিম্বাবুয়ে

২৮৬ থারাঙ্গা-জয়সুরিয়া ২০০৬ ইংল্যান্ড

২৮৪ ওয়ার্নার-ট্রাভিস হেড ২০১৭ পাকিস্তান

২৮২ ডি কক-আমলা ২০১৭ বাংলাদেশ

২৮২ থারাঙ্গা-দিলশান ২০১১ জিম্বাবুয়ে

২৭৪ মার্শাল-ম্যাককালাম ২০০৮ আয়ারল্যান্ড

"