স্পেনের নতুন কোচ লুইস এনরিকে

প্রকাশ : ১০ জুলাই ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

রাশিয়া বিশ্বকাপ শুরুর আগেই কোচ ইস্যুতে ধাক্কা খায় ২০১০ সালের বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। প্রায় এক মাসে দলটির প্রধান কোচ অপসারণ ও নিয়োগ নিয়ে ধারাবাহিক নাটকই হলো। কাল শেষ দৃশ্যের মঞ্চায়নও হয়ে গেল। বিশ্ব দেখল এক মাসে স্পেনের তিন কোচকে!

সোমবার ভারপ্রাপ্ত কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন ফার্নান্দো হিয়েরো। তার একদিন পরেই রামোস, ইস্কোদের দায়িত্ব নিলেন সাবেক বার্সেলোনা কোচ লুইস এনরিকে। রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন সভাপতি লুইস রুবিয়েলেস জানিয়েছেন এনরিককে স্থায়ীভাবে কোচিংয়ে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি বলেছেন, ‘লোপেতেগুইকে সরানোর পর অস্থায়ীভাবে হিয়েরোকে স্পেনের দায়িত্ব দেওয়া হয়েছিল। এখন এনরিকেকে পাকাপাকিভাবে জাতীয় দলের দায়িত্ব দেওয়া হয়েছে।’

স্পেনের সঙ্গে এনরিকের চুক্তিটা দুই বছরের। স্পেনের কোচ হওয়ার তালিকাটা অবশ্য একটা লম্বাই ছিল। বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজ, রিয়াল মাদ্রিদের সাবেক কোচ রাফায়েল বেনিতেজ, স্পেনের সাবেক ফুটবলার জাভি হার্নান্দেজ, সানচেজ এবং হেনরি মিশেলের নামও শোনা যাচ্ছিল। তবে এনরিকেকেই ফেডারেশন সভাপতি রুবিয়েলেসের প্রথম পছন্দ। তার বিশ্বাস এনরিকে স্পেন দলের জন্য আদর্শ কোচ। বিশ্বকাপ শুরুর মাত্র দুই দিন আগে কোচ হুলেন লোপেতেগুইকে বরখাস্ত করে রয়্যাল স্পেন ফুটবল ফেডারেশন। তার পরিবর্তে সাময়িকভাবে দায়িত্ব তুলে দেওয়া হয় স্পেনের ক্রীড়া পরিচালক ফার্নান্দো হিয়েরোর হাতে। ১৩ জুন স্পেনের কোচের দায়িত্ব শুরু করেন হিয়েরো। কিন্তু তার স্থায়িত্ব হলো মাত্র চার ম্যাচের। বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে রাশিয়ার কাছে হেরে অঘটনে শিকার হয়ে বিশ্বমঞ্চ থেকে ছিটকে যায় সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।

"