রেকর্ড বইয়ে কেন-ঝড়

প্রকাশ : ২৫ জুন ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

নবাগত পানামাকে উড়িয়ে দিয়েছে ইংল্যান্ড। গোল উৎসব করে ৬-১ ব্যবধানে জিতেছে তারা। এমন জয়ে হ্যাটট্রিক করেছেন হ্যারি কেন। তার এই হ্যাটট্রিকে রেকর্ড বুক ওলটপালট হয়ে গেছে। চলুন দেখে আসা যাক সেগুলোÑ

১. ইংল্যান্ডের ফুটবল ইতিহাসে তৃতীয় কোনো ফুটবলার হিসেবে বিশ্বকাপে হ্যাটট্রিক করার কৃতিত্ব দেখিয়েছেন হ্যারি কেন। তার আগে ১৯৬৬ বিশ্বকাপে জিওফ হার্স্ট ও ১৯৮৬ বিশ্বকাপে গ্যারি লিনেকার হ্যাটট্রিক করেছিলেন।

২. ইংল্যান্ডের ফুটবলের ইতিহাসে হ্যারি কেন দ্বিতীয় ফুটবলার হিসেবে বিশ্বকাপের গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচেই গোল করার কৃতিত্ব দেখিয়েছেন। তার আগে ১৯৬২ বিশ্বকাপে রন ফ্লাওয়ার্স হাঙ্গেরি ও আর্জেন্টিনার বিপক্ষে গোল করেছিলেন।

৩. পানামার বিপক্ষে প্রথমার্ধে ২ গোল করে হ্যারি দুই ম্যাচে ৪ গোল করে পেছনে ফেলেন ডেভিট প্লাটকে। দ্বিতীয়ার্ধের শুরুতেই নিজের হ্যাটট্রিক পূর্ণ করে ছাড়িয়ে যান গ্যারি লিনেকারকে। দুই ম্যাচে ৫ গোল করে হ্যারি কেন এখন সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় শীর্ষে অবস্থান নিয়েছেন। এগিয়ে আছেন গোল্ডেন বুট জয়ের দৌড়ে।

৪. প্রথমার্ধে পানামার বিপক্ষে ৫ গোলে এগিয়ে যায় ইংল্যান্ড। তাতে ভেঙে যায় ১৯৬৬ সালের রেকর্ড। সেবার ফাইনালে পশ্চিম জার্মানির বিপক্ষে ৪ গোল করেছিল ইংলিশরা। দ্বিতীয়ার্ধে আরো দুই গোল করে তারা ইংল্যান্ডের ফুটবল ইতিহাসে বিশ্বকাপে সবচেয়ে বড় ব্যবধানের জয় নিশ্চিত করে।

"