জয়ই যথেষ্ট নয় আর্জেন্টিনার

প্রকাশ : ২৪ জুন ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

গ্রুপ পর্বের প্রথম ম্যাচে নবাগত আইসল্যান্ডের বিপক্ষে ড্র। দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় নিয়ে মাঠে নেমেছিল আর্জেন্টিনা। কিন্তু উল্টো তিন গোল হজম করে দ্বিতীয় রাউন্ডে যাওয়ার স্বপ্নটা শেষ হতে বসেছিল লা আলবিসেলেস্তেদের। শেষ ষোলোতে যাওয়ার জন্য দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা দাঁড়িয়েছিল কঠিন সমীকরণের সামনে। তাকিয়ে থাকতে হয়েছে নাইজেরিয়া বনাম আইসল্যান্ডের ম্যাচের দিকে। তবে নাইজেরিযা জয় পাওয়ায় আশার পালে হাওয়া লেগেছে লিওনেল মেসি, হাভিয়ের মাশ্চেরানোদের। দ্বিতীয় রাউন্ডে যেতে হলে আর্জেন্টিনাকে জয় পেতে হবে বিশ্বকাপে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী নাইজেরিয়ার বিপক্ষে। আর একই দিনে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে পরাজয় বা ড্র করতে হবে আইসল্যান্ডকে।

গত পরশু আইসল্যান্ডের বিপক্ষে জয় পাওয়াতে তিন পয়েন্ট নিয়ে ‘ডি’ গ্রুপে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে সুপার ঈগলরা। দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে সবার উপরে আছে ক্রোয়েশিয়া। অন্যদিকে এক ড্র ও এক হার নিয়ে তিন নাম্বারে আইসল্যান্ড। আর বিশ্বকাপের শুরুতে যাদেরকে ভাবা হচ্ছিল গ্রুপ চ্যাম্পিয়ন, সেই আর্জেন্টিনা এক হার ও ড্রয়ের এক পয়েন্ট নিয়ে আছে সবার পেছনে।

‘ডি’ গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়েছে একমাত্র ক্রোয়েশিয়া। অঘটন না ঘটলে বাকি তিন দলের যে কেউ পা রাখতে পারে শেষ ষোলোতে। এ ক্ষেত্রে যদি নাইজেরিয়ার বিপক্ষে জয় আসে তবে আর্জেন্টাইনদের পয়েন্ট হবে চার। তখন গ্রুপের দ্বিতীয় দল হিসেবে দ্বিতীয় রাউন্ডে উঠে যাবে তারা। আর যদি ড্র বা হারে তবে বাড়িফেরার টিকিটটা কেটে ফেলতে হবে হোর্হে সাম্পাওলির শিষ্যদের। অন্যদিকে আইসল্যান্ডেরও সম্ভাবনা রয়েছে শেষ ষোলোতে যাওয়ার। তার জন্য ক্রোয়াটদের থেকে তিন পয়েন্ট ছিনিয়ে নিতে হবে নবাগত দলটিকে।

দুই ম্যাচ শেষে পয়েন্ট ও গোল ব্যবধানে একই অবস্থানে আছে আর্জেন্টিনা ও আইসল্যান্ড। আর্জেন্টিনা যদি ১-০ গোলে নাইজেরিয়ার বিপক্ষে জিতে, তবে দ্বিতীয় রাউন্ডে যেতে হলে ক্রোয়েশিয়াকে ২-০ গোলে হারাতে হবে আইসল্যান্ডকে।

ক্রোয়েশিয়ার বিপক্ষে ড্র করা গেলেও জয় পাওয়াটা ভাগ্যের ওপর নির্ভর করছে আইসল্যান্ডের। সেক্ষেত্রে কিছুটা সুবিধাজনক অবস্থানে আছে আর্জেন্টিনা। নাইজেরিয়ার বিপক্ষে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছে তারা। দুই দলের মধ্যে গত আটবারের দেখায় ৫ ম্যাচে জয় পেয়েছে নীল-সাদারা। আর কপালে জুটেছে দুই হার ও এক ড্র। এই নিয়ে বিশ্বকাপে পঞ্চমবারের মতো সাক্ষাৎ হচ্ছে দুই দলের মধ্যে। আগের চারবারের লড়াইয়ে প্রতিবার জয় তুলে নিয়েছে লাতিন দলটি। তবে নিজেদের মধ্যে শেষ প্রীতি ম্যাচে আর্জেন্টাইদের ৪-২ গোলে হারিয়েছে সুপার ঈগলরা। ২৬ জুন, সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে যদি নাইজেরিয়া জয় বা ড্র করে, তবে ২০০২ বিশ্বকাপের পর আরেকবার প্রথম পর্ব থেকে ঘরে ফিরতে হবে আর্জেন্টাইনদের।

"