আমূল পরিবর্তন আর্জেন্টিনায়?

প্রকাশ : ২০ জুন ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

দীর্ঘ ৩২ বছরের আক্ষেপ ঘোচাতে রাশিয়াতে এসেছে আর্জেন্টিনা। কিন্তু এ যাত্রায় শুরু সুখের হয়নি দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। নিজেদের প্রথম ম্যাচেই পা হড়কাতে হয়েছে একুশতম বিশ্বকাপের সবচেয়ে বড় চমক আইসল্যান্ডের কাছে। পিছিয়ে থেকেও মেসি-ডি মারিয়াদের রুখে দিয়েছিল বরফ চাদরে ঢাকা ক্ষুদ্রাকৃতির দেশটি।

সেই ম্যাচে গোল পেনাল্টি গোল মিস করে অধিনায়ক লিওনেল মেসি চলে গেছেন খলনায়ক বনে। কিন্তু জয়ের জন্য আপ্রাণ চেষ্টা করেছিলেন বার্সেলোনা সুপারস্টার। কিন্তু তার ইচ্ছা শক্তিটাকে রীতিমতো হতাশ করেছেন সতীর্থ ডি মারিয়া, অ্যাগুয়েরো, হিগুয়েইনরা। তাদের কাছ থেকে প্রয়োজনীয় সহযোগিতাটুকু পাননি মেসি। আগামীকাল ক্রোয়েশিয়ার বিপক্ষে দলে পরিবর্তন আনাটা অবধারিত হয়ে উঠছে আর্জেন্টাইনদের জন্য।

ক্রোয়েশিয়ার বিপক্ষের ম্যাচকে সমানে রেখে সেভাবেই ছক কষছেন দলটির প্রধান কোচ জর্জ সাম্পাওলি। মেসিদের অনুশীলনেও দেখা গেল ভিন্নতা। প্রথম সেশনেই দলকে কৌশলে সাজিয়েছিলেন তিনি। পরীক্ষা করিয়েছেন গ্যাব্রিয়েল, মেকার্দো, নিকোলাস ওটামেন্ডি এবং নিকোলাস তাগলিয়াফিকোকে। আইসল্যান্ড ম্যাচে চার ডিফেন্ডার নিয়ে খেলা আর্জেন্টিনা দলে মার্কাস রোহোর পারফরম্যান্স ছিল সাদামাটা। তার বদলে মের্কাদোকে একাদশে সুযোগ দেওয়ার কথা ভাবছেন সাম্পাওলি।

এই অনুশীলন পর্বেও চমক ছিল। আক্রমণে ওঠা লুকাস বিলিয়া ও অ্যাঙ্গেল ডি মারিয়াকে বাদ দিয়ে মার্কোস অ্যাকুনাকে বাঁ উইংয়ে খেলিয়েছেন আর্জেন্টিনা কোচ। হ্যাভিয়ের মাশ্চেরানো যথারীতি ডিফেন্সিভ মিডফিল্ডে অনুশীলন করেছেন। আগের ম্যাচের পারফরম্যান্স এবং ক্রোয়েশিয়া ম্যাচের জন্যই এভাবে দলকে নিরীক্ষা করেছেন সাম্পাওলি।

মঙ্গলবার অনুশীলন শেষে গণমাধ্যমকে আর্জেন্টিনা খেলোয়াড় মেকার্দো বলেছেন, ‘হ্যাঁ, আমরা ভিন্ন কৌশল নিয়ে কাজ করেছিলাম। উইং বা মাঝ মাঠ মিলিয়ে পাঁচজনের একটা লাইন ধরে নিয়ে কাজ করেছিলাম। প্রত্যেক ম্যাচ আলাদা কিছু দাবি করে। যদি এটা পাঁচজনের লাইন হয়, তাহলে আমরা সেটা করব। যদি চারজনের হয়, তাহলে সেটা করব। আমরা কীভাবে খেলব, সেটা চূড়ান্ত করার জন্য এখনো আমাদের হাতে সময় আছে।’

ডি মারিয়ার পরিবর্তিত হিসেবে ক্রোয়েশিয়া ম্যাচের একাদশে ঢুকে যেতে পারেন ক্রিশ্চিয়ন পাভোন। দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে মাঠে নেমে মাত্র কুড়ি মিনিট খেলেছেন তিনি। তাতেই কোচকে সন্তুষ্ট করতে সক্ষম হয়েছেন পাভোন। কাল শুরুর একাদশে খেলার ব্যাপারে তিনিও আশাবাদী। বলেছেন, ‘আমি মনে করি জর্জ (সাম্পাওলি) সব পজিশনই খুঁটিয়ে দেখছেন। দেখা যাক কী হয় এবং ওই দিন তিনি কী সিদ্ধান্ত নেন। আমি আত্মবিশ্বাসী, ভাগ্যক্রমে সময় এখন আমার অনুকূলে যাচ্ছে। কিন্তু আমি এখনো নিশ্চিত নই শুরুর একাদশে থাকতে পারব কিনা।’

আর্জেন্টিনা কোচের দায়িত্ব নেওয়ার পর একটা জায়গায় রহস্যময়ী হয়ে উঠেছেন সাম্পাওলি। তার অধীনে যে ১২টি ম্যাচ খেলেছেন দুইবারের চ্যাম্পিয়নরা প্রতিটি ম্যাচের শুরুর একাদশেই দেখা গেছে পরিবর্তন। তবে মেসি, মাশ্চেরানো, ক্যাবায়েরো, অ্যাগুয়েরোর শুরুর একাদশে থাকা নিশ্চিত।

‘ডি’ গ্রুপের দ্বিতীয় ম্যাচে নাইজেরিয়াকে ২-০ গোলে হারিয়েছে ক্রোয়েশিয়া। তবে দ্বিতীয় ম্যাচে কঠিন প্রতিপক্ষ পাচ্ছে ক্রোটরা। কাল আর্র্জেন্টিনার মুখোমুখি হচ্ছে ইউরোপের পরাশক্তি দলটি। এই ম্যাচে আর্জেন্টিনাকে হারানোর এবং আটকানোর মন্ত্রটা জানা আছে ক্রোটদের। আর্জেন্টাইনরা মেসির ওপর নির্ভরশীল বলেই তাকে ঘিরেই রণ পরিকল্পনা করছে দল।

ক্রোট মিডফিল্ডার মাতেও কোভাচ্চি তো বলেই দিয়েছেন, ‘আর্জেন্টিনা মেসির ওপর অনেক নির্ভরশীল। যদিও তারা অসাধারণ একটি দল। অবশ্যই তাদের অন্য দিকগুলো নিয়েও সতর্ক হতে হবে। মেসিকে আটকাতে আপনি কেবল একজন খেলোয়াড়কে প্রস্তুত করতে পারেন। তবে সম্মিলিতভাবে মোকাবিলা করাটা উত্তম। তার বিপক্ষে ওয়ান অন ওয়ান খুবই কঠিন। কোচিং স্টাফ তার জন্য ভালোভাবে কৌশল প্রস্তুত করবে।’

"