দুই দিনেই হেরেছে আফগানিস্তান

প্রকাশ : ১৯ জুন ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

অনেক স্বপ্ন নিয়ে অভিষেক টেস্টে ভারতের বিপক্ষে খেলতে নেমেছিল আফগানিস্তান। কিন্তু তাদের সেই স্বপ্ন প্রলম্বিত হলো কই? ভারতের বোলারদের তোপের মুখে পড়ে পাঁচ দিনের টেস্ট মাত্র দুই দিনেই ইনিংস ব্যবধানে হেরেছে তারা। ঐতিহাসিক টেস্টে আফগানরা হার মেনেছে ইনিংস ও ২৬২ রানে। সীমিত ওভারের ক্রিকেট আর টেস্ট ক্রিকেট যে এক নয় সেটা হাড়ে হাড়ে টের পেলেন রশিদ-নবিরা।

ব্যাঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে গেল বৃহস্পতিবার (১৪ জুন) টস জিতে আগে ব্যাট করতে নেমে প্রথম দিনেই সেঞ্চুরি তুলে নেন শিখর ধাওয়ান (১০৭) ও মুরালি বিজয় (১০৫)। জোড়া সেঞ্চুরিতে ওপর দাঁড়িয়ে ৬ উইকেটে ৩৪৭ রানে প্রথম দিনের খেলা শেষ করে ভারতীয়রা।

দ্বিতীয় দিনে বাকি ৪ উইকেটে স্কোর বোর্ডে ১২৭ রান যোগ করে ভারত। ১০৪.৫ ওভারে সবকয়টি উইকেট হারিয়ে ভারতের প্রথম ইনিংস থামে ৪৭৪ রানে। আফগানিস্তানের পক্ষে ইয়ামিন আহমদজাই ৩টি উইকেট নেন। ২টি করে শিখার ওয়াফদার ও রশিদ খানের। খালি হাতে ফেরেননি মোহাম্মদ নবি ও মুজিব-উর-রহমান।

ভারতের ছুড়ে দেওয়া রান পাহাড়ের জবাব দিতে নেমে মাত্র ২৭.৫ ওভারে ১০৯ রানে অলআউট হয়ে যায় আফগানিস্তান। প্রথম ইনিংসে অতিথিদের হয়ে সর্বোচ্চ ২৪ রান করেন নবি। ৪ উইকেট তুলে নিয়ে আফগানদের ধসিয়ে দিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। বৃথা হাত ঘোরাননি উমেশ যাদবও। ফলোঅনে পড়া আফগানদের ফিরতি ইনিংসে আরো নাস্তানাবুদ। ব্যর্থতার বৃত্ত ভেঙে বেরোতে পারেনি তারা। এবার একটু বেশি ওভার (৩৮.৪) খেললেও রান করেছে প্রথম ইনিংসের চেয়ে কম। ভারতীয় তোপের মুখে দ্বিতীয় ইনিংসে ১০৩ রানে গুটিয়ে গেছে আফগানরা। এই সর্বোচ্চ ৩৬ রানে অজেয় থাকেন হাশমতউল্লাহ শাহিদি। বল হাতে ভারতের জাদেজা ৪টি উইকেট নেন। ৩টি শিকার যাদবের। ইশান্ত শর্মা ২টি ও অশ্বিন নেন ১ উইকেট। বোলারদের দাপুটে টেস্টের ম্যাচ সেরা হয়েছেন ধাওয়ান। এর একটা নেপথ্য কারণও আছে। টেস্ট ইতিহাসের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে প্রথম সেশনেই সেঞ্চুরি হাঁকিয়ে দারুণ একটা রেকর্ড গড়েন ভারতীয় ওপেনার।

"