ক্রীড়া ডেস্ক

  ১৯ জুন, ২০১৮

রেকর্ড বইয়ে ঝড় রোনালদোর

আমি খুবই খুশি এবং আমি সব সময় নিজের ওপর বিশ্বাস রাখি। এটা আমার ক্যারিয়ারের অন্যতম একটি হ্যাটট্রিক, তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো দলের পারফরম্যান্স

দুই দুইবার এগিয়ে থেকেও আইবেরিয়ান ডার্বিতে জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি পর্তুগাল। উল্টো স্পেনের সঙ্গে হারেরই পালা হয়েছিল পর্তুগিজদের। ম্যাচের শেষ দিকে প্রাণভোমরা ক্রিশ্চিয়ানো রোনালদোর হ্যাটট্রিকের সুবাদে আইবেরিয়ান যুদ্ধে স্পেনের বিপক্ষে ছয় গোলের থ্রিলার ড্র্র করেছে পর্তুগাল। এই হ্যাটট্রিকের রীতিমতো রেকর্ড বইয়ে ঝড় তুলেছেন বর্ষসেরা ফুটবলার। সবচেয়ে বেশি বয়সে হ্যাটট্রিক করার অনন্য এক রেকর্ড গড়লেন রিয়াল মাদ্রিদ উইঙ্গার। এই হ্যাটট্রিকের মাধ্যমে রোনালদো ভেঙে দিয়েছেন ৪০ বছরের পুরনো একটি রেকর্ড। ১৯৭৮ বিশ্বকাপে ইরানের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে সবচেয়ে বেশি বছর বয়সে হ্যাটট্রিক করেছিলেন নেদারল্যান্ডসের রব রেনসেনব্রিঙ্ক। ইরানের বিপক্ষে যখন তিনি হ্যাটট্রিক করেন তখন তার বয়স ছিল ৩০ বছর ৩৩৫ দিন। আর ১৫ জুন শুক্রবার দিবাগত রাতে রোনালদো ৩৩ বছর ৩৩০ দিন বয়সে হ্যাটট্রিক করেন।

বিশ্বকাপের ইতিহাসে কোনো ফুটবলারের বিপক্ষে হ্যাটট্রিক হজমের রেকর্ড ছিল না স্পেনের। স্প্যানিশদের সেই গৌরবের তকমাটা তুলে ফেললেন রোনালদো। তিনিই হলেন বিশ্বমঞ্চে স্পেনের বিপক্ষে প্রথম হ্যাটট্রিকম্যান। রাশিয়া বিশ্বকাপ প্রথম হ্যাটট্রিকটা দেখল ‘সিআর সেভেনে’র সুবাদেই।

তৃতীয় পর্তুগিজ ফুটবলার হিসেবে বিশ্বকাপের মঞ্চে তিন গোল করার কৃতিত্ব দেখিয়েছেন রোনালদো। তার আগে ১৯৬৬ বিশ্বকাপে পর্তুগিজ কিংবদন্তি ইউসেবিও উত্তর কোরিয়ার বিপক্ষে এক ম্যাচে হ্যাটট্রিকসহ চার গোল করেছিলেন। ২০০২ বিশ্বকাপে পাওলেতা পোল্যান্ডের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন।

এটা ছিল রোনালদোর আন্তর্জাতিক ক্যারিয়ারের ষষ্ঠ হ্যাটট্রিক। আর এই হ্যাটট্রিক করে তিনি ছুঁয়ে ফেলেন হাঙ্গেরির কিংবদন্তি ফুটবলার ফ্রাঙ্ক পুসকাসকে। পাশাপাশি এটা ছিল রোনালদোর ফুটবল ক্যারিয়ারের (জাতীয় দল ও ক্লাবের হয়ে) ৫১তম হ্যাটট্রিক। তবে এবারই প্রথম তিনি হ্যাটট্রিক করেছেন অথচ তার দল জিতেনি। আগের ৫০ বারই তার হ্যাটট্রিকে ভর করে জয় পেয়েছে দল।

এই হ্যাটট্রিকের মধ্য দিয়ে রোনালদো টানা চার বিশ্বকাপে গোল করার কৃতিত্ব দেখিয়েছেন। তার আগে তিনজন এই নজির স্থাপন করেছিলেন। তারা হলেন ব্রাজিলের কিংবদন্তি খেলোয়াড় পেলে, জার্মানির মিরোস্লাভ ক্লোসা ও উয়ে সিলার। এই ত্রয়ীর পাশে রোনালদো নাম লেখালেন অবিশ্বাস্য এক পারফরম্যান্সে। আগের তিন বিশ্বকাপে তিন গোল করা পর্তুগিজ যুবরাজ এদিন করলেন বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক।

শুক্রবার দিবাগত রাতে ৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে নেন রোনালদো। এরপর ৪৪ মিনিটে তার নেওয়া শট স্পেনের গোলরক্ষক ডেভিড ডি গিয়ার হাত ফসকে জড়িয়ে যায় জালে। ম্যাচের ৮৭ মিনিটে ২০ গজ দূর থেকে ব্যানানা ফ্রি-কিকে গোলে করে হ্যাটট্রিক পূর্ণ করেন রোনালদো। স্পেনের সঙ্গে ৩-৩ ব্যবধানের ড্র উপহার দেন পর্তুগাল সমর্থকদের।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist