টালমাটাল স্পেন, ভাবনা অন্যদের

প্রকাশ : ১৫ জুন ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

পুরো দলের মনোযোগ ছিল বিশ্বকাপের দিকে। স্পেন স্বপ্ন দেখছিল দ্বিতীয় শিরোপার। আসরটা নাকের ডগায় আসতেই ভয়াবহ কোন্দলের শিকার সাবেক চ্যাম্পিয়নরা। স্পেন শিবিরে এই টালমাটাল অবস্থাটা করে দিয়েছেন হুলেন লোপেতেগুই। আচমকা রিয়াল মাদ্রিদের কোচ হওয়ার অগ্রিম ঘোষণা দিয়ে বসেন তিনি। তাতে রীতিমতো ক্ষুদ্ধ স্পেন ফুটবলকর্তারা। বিশ্বকাপ শুরুর আগ মুহূর্তে বরখাস্ত করেন লোপেতেগুইকে। সদ্য ছাঁটাই হওয়া কোচ এবং ফেডারেশন কর্তাদের এসব বিষয় নিয়ে বেশ বিরক্তি প্রকাশ করলেন স্পেনের বিশ্বজয়ী সাবেক মিডফিল্ডার জাভি হার্নান্দেজ। এ জন্য স্বদেশি ক্লাব রিয়াল মাদ্রিদকে দুষছেন তিনি।

আজ পর্তুগালের বিপক্ষে কঠিন এক ম্যাচ দিয়ে বিশ্বকাপ-মিশন শুরু করতে যাচ্ছে স্পেন। আগুন ম্যাচকে সামনে রেখে কোথায় রণ পরিকল্পনা নিয়ে ব্যস্ত থাকবে দল তা নয়। স্প্যানিশ শিবির ব্যস্ত কোচ-বিতর্ক সামাল দিতে। লোপেতেগুইকে বিদায় দিয়ে কোচ বানানো হয়েছে ফার্নান্দো হিয়েরোকে।

বিশ্বকাপ শুরুর আগ মুহূর্তে নতুন কোচ আসা, কোচের বিদায় এসব মিলিয়ে স্পেন দলই পড়ে গিয়েছে অস্থিতিশীল অবস্থার মধ্যে। বিশ্বকাপের মতো একটা গুনুত্বপূর্ণ আসরের আগে জাতীয় দলের এই অবস্থার জন্য রিয়াল মাদ্রিদকে দায়ী করে জাভি বলেছেন, ‘এই মুহূর্তে বিশ্বকাপ পুণরুদ্ধারের মিশনে রাশিয়ায় থাকা স্পেন দলকে অস্থিতিশীল করেছে রিয়াল। এই মুহূর্তে তারা ঘোষণাটা না দিলেও পারত। কোচের নাম ঘোষণা করার সময় বেছে নেওয়ার ক্ষেত্রে বেশ দূরদর্শিতারই পরিচয় দিয়েছে তারা।’

বিশ্বকাপ শুরুর একদিন আগে এভাবে এমন একজন পরীক্ষিত কোচকে বরখাস্ত করা নিয়ে এখনো চলছে আলোচনা-সমালোচনা ঝড়। হঠাৎ এভাবে কোচ পরিবর্তনে বিশ্বকাপে স্পেন দলের খেলায় কি প্রভাব পড়বে তা নিয়েই এখন গরম ফুটবলপাড়া। রাশিয়ায় পৌঁছে এবার স্পেন কোচের হঠাৎ এই বরখাস্ত হওয়া নিয়ে মুখ খুলতে হলো বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মান দলের কোচ জোয়াকিম লোকেও।

স্পেন দলে হঠাৎ এই কোচ রদবদল নিয়ে লোকে জিজ্ঞেস করা হলে তিনি বলেছেন, ‘এরকম একটি সিদ্ধান্ত পুরো দল আর ফেডারেশনের মধ্যেই বিরূপ এক প্রভাব ফেলবে। এটা সত্যিই অকল্পনীয় এক ব্যাপার। আর সবচেয়ে আশ্চর্যের বিষয়, বিশ্বকাপ শুরুর মাত্র একদিন আগে এমন এক সিদ্ধান্ত এলো। আশা করছি এমন সিদ্ধান্তের পরও দলে কোনো বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হবে না। কেননা দলগতভাবে তারা খুব ভালো একটি শক্তি।’

"