পাঁচজন কারিগর

প্রকাশ : ১৩ জুন ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

আজকের রাতটা পার হলেই শুরু হবে বিশ্বের সবচেয়ে বড় মর্যাদাকর লড়াই ফুটবল বিশ্বকাপ। এবারের আসরের আয়োজক দেশে হচ্ছে রাশিয়া। প্রযুক্তির কল্যাণে প্রতিটি বিশ্বকাপে নতুন নতুন অভিজ্ঞতার সম্মুখীন হয় দর্শকরা। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। প্রথমবারের মতো দর্শকরা দেখতে পাবে ভিডিও অ্যাসিসটেন্ট রেফারি (ভিএআর)। গ্রহের সেরা খেলোয়াড়দের নিয়ে এবারের ২০১৮ রাশিয়া বিশ্বকাপ প্রবেশ করছে এক ঐতিহাসিক যুগে। পাঠকদের উদ্দেশ্যে টিএসজির এই পাঁচ বিশেষজ্ঞের সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরা হলো।

কার্লোস আলবার্তো পেরেইরা (ব্রাজিল) : আন্তর্জাতিক অঙ্গনের ইতিহাসে সবচেয়ে সফল এই কোচ প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন টিএসজির। ১৯৯৪ বিশ্বকাপে তার অধীনে ব্রাজিল চতুর্থ বিশ্বকাপ জিতেছিল। তাছাড়া তিনি কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন অনেক দেশের।

বোরা মিলুটিনোভিচ (সার্বিয়া) : মিলুটিনোভিচ বিশ্বকাপের ইতিহাসে অভিজ্ঞ কোচদের একজন। পাঁচটি ভিন্নদেশের হয়ে তিনি বিশ্বকাপের ডাগআউটে দাঁড়িয়েছেন। বিশ্ব ফুটবলে তিনি ‘অলৌকিক কোচ’ নামেও পরিচিত।

আলেসান্দ্রো নেস্তা (ইতালি) : নেস্তা ছিলেন তার প্রজন্মের সেরা সেন্টার-ব্যাকদের একজন। ইতালির জার্সিতে তিনি ২০০৬ জার্মানি বিশ্বকাপে শিরোপা জিতেছিলেন। আজ্জুরিদের হয়ে তিনি তিনটি বিশ্বকাপে অংশগ্রহণ করেছিলেন।

অ্যান্ডি রক্সবার্গ (স্কটল্যান্ড) : রক্সবার্গ স্টটিশ ফুটবলের সবচেয়ে সফল কোচদের একজন। ১৯৯০ বিশ্বকাপে তিনি স্কটিশদের নেতৃত্ব দিয়েছিলেন। সেবার গ্রুপপর্বে দুর্দান্ত খেললেও দ্বিতীয় রাউন্ডে ব্যর্থ হতে হয় তাদের। খেলোয়াড়ি জীবন ছাড়ার পর তিনি বিভিন্ন ফুটবল সংগঠনের হয়ে টেকনিক্যাল ডিপার্টমেন্ট সামলেছেন।

মার্কো ফন বাস্তেন (নেদারল্যান্ডস) : বাস্তেনকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছুই নেয়। বিশ্ব ফুটবলের সর্বকালের সেরা ফরওয়ার্ডদের একজন তিনি। এই ডাচ কিংবদন্তি ১৯৯২ সালে বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হন। ২০১৬ সালের সেপ্টেম্বর থেকে তিনি ফিফার প্রধান টেকনিক্যাল ডেভেলপমেন্ট অফিসার হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

"