লুকাকুতে বিধ্বস্ত কোস্টারিকা

প্রকাশ : ১৩ জুন ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

রাশিয়া বিশ্বকাপে শিরোপার অন্যতম দাবিদার হিসেবে ভাবা হচ্ছে কালো ঘোড়া বেলজিয়ামকে। পরশু সেই দাবিটা আরেকটু জোরালো করল রবার্তো মার্টিনেজের শিষ্যরা। ব্রাসেলসের প্রস্তুতি ম্যাচে রোমেলু লুকাকোর জোড়া গোলে কোস্টারিকাকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে বেলজিয়াম।

বিশ্বকাপের চূড়ান্ত লড়াইয়ে নামার আগে পরশু শেষবারের মতো নিজেদের ঝালিয়ে নিতে মাঠে নেমেছিল মার্টিনেজের দল। আত্মবিশ্বাসটাও তারা বাড়িয়ে নিয়েছে দুর্দান্ত জয় দিয়ে। ঘরের মাঠে প্রথম থেকে একের পর এক আক্রমণে কোস্টারিকাকে কোণঠাসা করে ফেলে স্বাগতিকরা। কিন্তু সুফলটা পেয়ে যায় কোস্টারিকা। ২৪ মিনিটের সময় অধিনায়ক ব্রায়ান রুইজের গোলে এগিয়ে যায় অস্কার রামিরেজের দল। তবে ব্যবধানটা বেশিক্ষণ ধরে রাখতে দেয়নি বেলজিয়াম। উল্টো ফুঁসে উঠে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে তারা।

৩১ মিনিটের সময় ইডেন হ্যাজার্ডের পাস থেকে স্বাগতিকদের সমতাসূচক গোলটি করেন নাপোলি স্ট্রাইকার ড্রাইয়েস মার্টেনস। ৪২ মিনিটের সময় মার্টেনসের পাস থেকে ব্যবধানটা দ্বিগুণ করেন লুকাকু। ৫০ মিনিটের সময় নাসের চাদলির পাস থেকে এই ম্যানচেস্টার ইউনাইটেড ফরওয়ার্ড পেয়ে যান নিজের দ্বিতীয় গোলটি। ৬৪ মিনিটে দলের ব্যবধানটা বাড়ান মিশি বাটসুয়ায়ি। পরের সময়টুকু দুই দল কয়েকবার আক্রমণ করলেও আর কোনো গোল দেখেনি হেইসেল স্টেডিয়ামের দর্শকরা।

পরশু চোটের কারণে দলে ছিলেন না ভিনসেন্ট কোম্পানি। তবে সেই অভাবটা তারা বুঝতে পেরেছে শুরুতেই। হেন ভের্তোনগেনের ভুলেই গোল পেয়েছিল কোস্টারিকা। তবে মাঝ মাঠ থেকে আক্রমণ ভাগ সব জায়গায় ছিল মার্টিনেজের দলের আধিপত্য।

রাশিয়া বিশ্বকাপে বেলজিয়াম ‘জি’ গ্রুপে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড, তিউনিশিয়া ও পানামাকে। আগামী ১৮ জুন নবাগত পানামার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে বিশ্বকাপের কালো ঘোড়ারা।

বিশ্বকাপকে সামনে রেখে আরেক প্রীতি ম্যাচে মাঠে নেমেছিল দক্ষিণ কোরিয়া। কিন্তু প্রস্তুতিটা ভালো হয়নি এশিয়ার পরাশক্তিদের। আফ্রিকান দল সেনেগালের বিপক্ষে তারা হেরে গেছে ২-০ গোলে। এই নিয়ে শেষ তিন প্রীতি ম্যাচের দুইটিতে হারল এশিয়ার যোদ্ধারা।

পরশু সাদিও মানে, মামাদো সাকোদের নিয়ে গড়া পূর্ণাঙ্গ শক্তির দল নিয়ে মাঠে নেমেছিল সেনেগাল। আলিও সিসের শিষ্যরাও ছিল দুর্দান্ত ফর্মে। তবে কোরিয়ানরা গোল হজম করেছে নিজেদের ভুলে। ৬৭ মিনিটের সময় কিম ইয়ং-গোনের আত্মঘাতী গোলে এগিয়ে যায় সেনেগাল। সমতায় ফিরতে মরিয়া কোরিয়ানরাও প্রতিপক্ষের শিবিরে আক্রমণের ঢেউ তুলে। কিন্তু ম্যাচের অন্তিম মুহূর্তে আরেকটি ভুল করে বসে শিন তাই-ইয়ংয়ের শিষ্যরা। পেনাল্টি থেকে ব্যবধানটা দ্বিগুণ করেন মোসা কোনাতে।

রাশিয়া বিশ্বকাপে এবার ডেথ গ্রুপেই পড়েছে কোরিয়া। বিশ্বকাপের ‘এফ’ গ্রুপে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে গত আসরের চ্যাম্পিয়ন জার্মানি, মেক্সিকো ও সুইডেনকে। ১৮ জুন নিঝনি নভোগ্রাদ স্টেডিয়ামে ইউরোপ পরাশক্তি সুইডেনের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে কোরিয়া। এই গ্রুপটিই রোমাঞ্চের কেন্দ্রবিন্দুতে আছে। চারটি দলই পরের রাউন্ডে যাওয়ার দাবিদার। গ্রুপপর্বে জার্মানি বাদ পড়লেও তাতে অবাক হওয়ার কিছু থাকবে না।

 

ফলাফল

বেলজিয়াম ৪-০ কোস্টারিকা

সেনেগাল ০-২ দ. কোরিয়া

"