বর্ণবাদের বিরুদ্ধে লড়বের প্রিন্স !

প্রকাশ : ১১ জুন ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপের শেষ প্রস্তুতি ম্যাচে নামার আগে ইংল্যান্ড দলের সঙ্গে দেখা করলেন ইংল্যান্ডের রানি দ্বিতীয় এলিজাবেথের নাতি প্রিন্স উইলিয়ামস। কোস্টারিকার বিপক্ষে ম্যাচের পূর্বে দলের কোচ গ্যারেথ সাউথগেটকে সঙ্গে নিয়ে দলের অধিনায়ক হ্যারি কেন এবং পুরো দলের সঙ্গে বিশ্বকাপ নিয়ে আলোচনা করেন প্রিন্স উইলিয়ামস। দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে সাক্ষাৎকালে বর্ণবাদ সমস্যা নিয়ে কথা বলেন উইলিয়ামস। নিজেদের খেলোয়াড়দের এ বিষয়ে অভয় ও দিয়েছেন বলে জানান এই ইংলিশ প্রিন্স ।

বিশ্বকাপ ফুটবলের সময় পুরো বিশ্ব থেকেই বিভিন্ন বর্ণ-গোত্রের মানুষ আসবে বিশ্বকাপ উপভোগ করার জন্য। বর্ণবাদী আচরণ তাই সচারাচর ঘটে থাকে আর ইংলিশ খেলোয়াড়রা বরাবরই মূল লক্ষ্যবস্তু এ ক্ষেত্রে।

প্রিন্স উইলিয়ামস অবশ্য বলেছেন এবার দরকার হলে তিনি নিজেই রাশিয়া উড়ে যাবেন এ সকল অস্বাভাবিক পরিস্থিতি দমন করতে। এ বিষয়ে প্রিন্স উইলিয়ামস জানান, ‘বর্ণবাদী নিয়ে কিছু ঘটলে আমি বজ্রগতির ন্যায় ব্যবস্থা নিবো। দরকার হলে সেখানে পৌঁছে যাব দলের খেলোয়াড়দের জন্য।’

বর্ণবাদ রুখতে এবার ফিফাও বিশেষ ব্যবস্থা নিয়েছে। প্রথমবারের ন্যায় বিশ্বকাপের এ আসরে থাকছে বর্ণবাদ রুখবার জন্য আলাদা মনিটরিং টিম। এ ছাড়াও গেল মার্চে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ফ্রান্স দলকে লক্ষ্য করে বর্ণবাদী আচরণ করায় রাশিয়ান ফুটবল ইউনিয়নকে বাইশ হাজার ইউরো জরিমানা করেছে ফিফা।

"