জার্মানির কষ্টার্জিত জয়

প্রকাশ : ১০ জুন ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

২০০২ জাপান-দক্ষিণ কোরিয়া বিশ্বকাপে সৌদি আরবকে ৮-০ গোলের লজ্জাজনক হার উপহার দিয়েছিল জার্মানি। অতীতটা যে পেছনে ফেলে এসেছে এবার তার প্রমাণ দিল সৌদিরা। পরশু বিশ্বকাপকে সামনে রেখে নিজেদের ঝালিয়ে নিতে সৌদিদের বিপক্ষে নেমেছিল গত আসরের চ্যাম্পিয়ন জার্মানি। তবে বড় ব্যবধানে হারের পুনরাবৃত্তিটা ঘটতে দেয়নি এশিয়ার গ্রিন ফ্যালকনরা। জোয়াকিম লোর শিষ্যদের বিপক্ষে সমানতালে লড়াইয়ের পরও অবশ্য হেরেছে তারা। পরশু লেভাকুজেনের মাঠ বে অ্যারেনায় সৌদিদের বিপক্ষে প্রীতি ম্যাচে ২-১ গোলের কষ্টার্জিত জয় পেয়েছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

গত প্রীতি ম্যাচে অস্ট্রিয়ার বিপক্ষে ২-১ গোলে হেরেছিল লোর শিষ্যরা। কিন্তু পরশু অপেক্ষাতর সহজ প্রতিপক্ষ পেয়েও জয় পেতে ঘাম ঝরাতে হয়েছে জার্মানদের। শক্তির বিচারে দুই দলের মধ্যে আকাশ-পাতাল পার্থক্য। ফিফা র‌্যাঙ্কিংয়ে জার্মানি অবস্থান এক নাম্বার। অন্যদিকে ৬৭ নাম্বারে আছে সৌদিরা। কিন্তু পরিসংখ্যানকে ভুল প্রমাণ করেছে সৌদিরা। পরাশক্তিদের বিপক্ষে পাল্লা দিয়ে লড়েছে হুয়ান আন্তনিও পিজ্জির দল।

ঘরের মাঠে অবশ্য প্রথম থেকেই আধিপত্য নিয়ে খেলার আভাস দিচ্ছিল জার্মানি। ৮ মিনিটের সময় মার্কো রিউসের পাস থেকে দলকে এগিয়েও দেন টিমো ওয়ার্নার। গোল হজমের পরপরই ফুঁসে উঠে গ্রিন ফ্যালকনরা। আক্রমণে উঠে এসে ত্রাস সৃষ্ঠি করে স্বাগতিক শিবিরে। কিন্তু ৪৩ মিনিটে ওমর হাউসাউইয়ের ভুলে উল্টো আত্মঘাতী গোল খেয়ে বসে অ্যারাবিয়ানরা।

দ্বিতীয়ার্ধে জার্মানদের আর কোনো সুযোগ দেয়নি সৌদি। গোল শোধে মরিয়া হয়ে খেলতে থাকা দেশটি ম্যাচের অন্তিম মুহূর্তে সুযোগটা পেয়ে যায়। ৮৪ মিনিটের সময় ব্যবধান কমানো গোল করেন তাইসের আল জাসাম। ম্যাচের বাকি সময়টুকু দুই দল কয়েকবার আক্রমণ করলেও আর কোনো গোলের মুখ দেখেনি বে অ্যারেনার দর্শক।

শেষ তিন প্রীতি ম্যাচে মাত্র একটিতে জয়। এবার সতর্ক হয়েই রাশিয়া যেতে হচ্ছে জোয়াকিম লোকে। অতীত বলছে, চ্যাম্পিয়ন দলের গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার ইতিহাস অনেক পুরনো। রাশিয়া বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে জার্মানি। ‘এফ’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ হচ্ছে সুইডেন ও দক্ষিণ কোরিয়া। অন্যদিকে বিশ্বকাপের আগে আরেক প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল এশিয়ান পরাশক্তি জাপান ও সুইজারল্যান্ড। কিন্তু প্রস্তুতিটা ভালো হয়নি আকিরা নিশিনোর শিষ্যদের। রিকার্ডো রদ্রিগেজ ও হারিস সেফেরোভিকের গোলে ২-০ গোলে নিপ্পনিদের হারিয়েছে সুইজারল্যান্ড। শেষ তিন প্রীতি ম্যাচের হার নিয়েই ১৯ জুন বিশ্বকাপে কলম্বিয়ার বিপক্ষে মুখোমুখি হবে সামুরাই ব্লুরা। তাছাড়া প্রস্তুতি ম্যাচে চিলির বিপক্ষে প্রথমার্ধে দুই গোলে এগিয়ে যাওয়ার পরও ২-২ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়তে হয়েছে পোল্যান্ডকে। পোল্যান্ডকে প্রথম গোল এনে দেন দলটির প্রাণভোমরা রবার্ট লেভানডভস্কি। দ্বিতীয় গোলটি করেন পিওতর জেইলনস্কি। কিন্তু শেষ পর্যন্ত ব্যবধানটা ধরে রাখতে পারেনি পোলিশরা। ডিয়েগো ভালদেস ও মাইকো আলবোরনজের গোলে ম্যাচে সমতায় ফিরে আসন্ন বিশ্বকাপে দর্শকের ভূমিকায় থাকা চিলি।

 

ফলাফল

জার্মানি ২-১ সৌদি আরব

সুইজারল্যান্ড ২-০ জাপান

পোল্যান্ড ২-২ চিলি

ইরান ১-০ লিথুয়ানিয়া

ক্রোয়েশিয়া ২-১ সেনেগাল

"