পর্তুগাল-ইংল্যান্ডের সহজ জয়

প্রকাশ : ০৯ জুন ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

গত মাসে রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছেন। তারপর থেকে বিশ্রামে ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। অবশেষে ছুটি কাটিয়ে পর্তুগিজ দলের সঙ্গে যোগ দিয়েছেন সিআর সেভেন। পরশু দলের প্রাণভোমরাকে ফিরে জ্বলে উঠলো ফার্নান্দো সান্তোসের শিষ্যরাও। লিসবনের প্রীতি ম্যাচে গনসালো গুয়েদেসের জোড়া গোলে আলজেরিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে গত ইউরো চ্যাম্পিয়নরা।

গত প্রীতি ম্যাচে বেলজিয়ামের বিপক্ষে গোলশূন্য ড্র করেছিল সান্তোসের শিষ্যরা। ঘরের মাঠে পরশু সেই ক্ষুধাটা তারা মিটিয়েছে আলজেরিয়ার বিপক্ষে। স্টাডিও দ্য লুজ স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকে আধিপত্য বিস্তার করে খেলতে থাকে স্বাগতিক দল। ফলটাও তারা পেয়ে যায় দ্রুত। ১৭ মিনিটের সময় বার্নাদো সিলভার মাথা ছোঁয়া পাস থেকে গোল করে পর্তুগালকে প্রথম এগিয়ে দেন গুয়েদেস। পিএসজি থেকে ভ্যালেন্সিয়াতে ধারে খেলতে যাওয়া এই মিডফিল্ডার নিজের দ্বিতীয় গোলটি করেন ৫৫ মিনিটে। মাঝখানে ৩৭ মিনিটের সময় পর্তুগিজদের দ্বিতীয় গোলটি এনে দেন ব্রুনো ফার্নান্দেজ।

ফেরার দিনে পরশু গোলবঞ্চিত থাকতে হয়েছে রোনালদোকে। তবে দলের দ্বিতীয় গোলটিতে ভূমিকা রেখেছেন এই রিয়াল উইঙ্গার। যদিও ম্যাচের প্রথম মিনিটেই গোল পেতে পারতেন তিনি। তাছাড়া ম্যাচে কয়েকবার প্রতিপক্ষের গোলমুখে ত্রাস ছড়ালেও পর্তুগিজ তারকাকে হতাশ হতে হয়েছে আলজেরিয়ার গোলরক্ষক সালহির কাছে।

গত দুই ম্যাচে ড্র করার পর পরশুর জয়ে স্বস্তি ফিরেছে সান্তোসের শিবিরে। আসন্ন বিশ্বকাপে পর্তুগাল ‘বি’ গ্রুপে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন, মরক্কো ও ইরানকে। আগামী ১৫ জুন স্পেনের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে গত ইউরো চ্যাম্পিয়নরা। দুই দলের লড়াইটা আইবেরিয়ান ডার্বি নামেও পরিচিত।

বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নিতে আরেক প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও কোস্টারিকা। ইয়র্কশায়ারের অ্যালান রোড স্টেডিয়ামে ১৯৬৬ বিশ্ব চ্যাম্পিয়নরা ২-০ গোলে হারিয়েছে কোস্টারিকানদের। ত্রি-লায়নসরা পরশু মাঠে নেমেছে নতুন অধিনায়কত্বের দায়িত্ব পাওয়া হ্যারি কেনকে ছাড়া।

ঘরের মাঠে গ্যারেথ সাউথগেটের শিষ্যরা প্রথম থেকেই চওড়া হয়ে খেলতে থাকে কোস্টারিকার উপর। ১৩ মিনিটের সময় দূরপাল্লার শটে স্বাগতিকদের প্রথম এগিয়ে দেন মার্কাশ রাশফোর্ড। ৭৬ মিনিটে ব্যবধানটা দ্বিগুণ করেন আর্সেনাল ফরওয়ার্ড ড্যানি ওয়েলবেক।

 

ইংল্যান্ড ২:০ কোস্টারিকা

পর্তুগাল ৩:০ আলজেরিয়া

উরুগুয়ে ৩:০ উজবেকিস্তান

আইসল্যান্ড ২:২ ঘানা

"