গাজী মো. রাসেল

  ০৮ জুন, ২০১৮

ঘটন-অঘটনের বিশ্বকাপ

দেখতে দেখতে ১৪টি বিশ্বকাপের আসর আয়োজন করে ফেলেছিল ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা। সময় যতই সামনে এগিয়েছে ততই পরিপক্ব হয়ে উঠেছিল ফুটবল মহাযজ্ঞ। যেটার নমুনা দেখা গেল ১৫তম বিশ্বকাপে। প্রথমবারের মতো ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ এর আয়োজনের সুযোগ পায় যুক্তরাষ্ট্র। আসরটা চিরস্মরণীয় হয়ে আছে কয়েকটা কারণেই। ওই বিশ্বকাপেই ডোপ কেলেঙ্কারিতে পড়েন সর্বকালের অন্যতম সেরা ফুটবলার ডিয়েগো ম্যারাডোনা। কলম্বিয়া ফুটবলার আন্দ্রেস এস্কুবার হৃদয়বিদারক আত্মঘাতী গোল করেন এই বিশ্বকাপেই। এই দুই ঘটনা ছাপিয়ে পাদপ্রদীপে চলে আসে ব্রাজিল। দুই যুগ পর রাজত্বে ফিরে আসে সেলেকাওরা; সাম্বার দেশটি ঘরে তোলে স্বপ্নের চতুর্থ সোনালি ট্রফিটা।

এই বিশ্বকাপেও আগের আসরের মতো ২৪টি দল মূল পর্বে অংশ নেয়। যা ছিল ২৪ দলের দ্বিতীয় ও শেষ বিশ্বকাপ। এই আসরে পুরনো দুই দল নতুন নামে বিশ্বকাপে অংশ নেয় সোভিয়েত ভেঙে রাশিয়া এবং অবিভক্ত জার্মানি। নতুন দল হিসেবে অভিষেক হয় সৌদি আরব, গ্রিস ও নাইজেরিয়ার। আগের বিশ্বকাপে আফ্রিকার দেশগুলোর পারফরম্যান্সে মুগ্ধ হয়ে এই অঞ্চল থেকে তিন দলের জন্য মূল পর্বে অংশ নেওয়ার সুযোগ করে দেয় ফিফা।

এছাড়া এশিয়া থেকে দুই দল, উত্তর আমেরিকা থেকে দুই দল, দক্ষিণ আমেরিকা থেকে চার ও ইউরোপ থেকে ১৩টি দল অংশ নেয় যুক্তরাষ্ট্র বিশ্বকাপে। মূল পর্বে অংশ নেওয়া দলগুলো হচ্ছে যুক্তরাষ্ট্র (স্বাগতিক), জার্মানি (চ্যাম্পিয়ন), সৌদি আরব, দক্ষিণ কোরিয়া, মরক্কো, নাইজেরিয়া, মেক্সিকো, আর্জেন্টিনা, ব্রাজিল, বলিভিয়া, কলম্বিয়া, বেলজিয়াম, বুলগেরিয়া, গ্রিস, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, আয়ারল্যান্ড, রোমানিয়া, রাশিয়া, স্পেন, সুইডেন ও সুইজারল্যান্ড।

এই আসরেও আর্জেন্টিনা দলের একমাত্র ভরসা ছিলেন সেই ম্যারাডোনা। আগের আসরে দুর্দান্ত খেলা এই কিংবদন্তি যুক্তরাষ্ট্র বিশ্বকাপেও ছিলেন বেশ সাবলীল। তার অবিশ্বাস্য পারফরম্যান্সে গ্রুপ পর্বে প্রথম দুই ম্যাচে দারুণ শুরু করে আর্জেন্টিনা। তাতে করে ফিফাকে ঘিরে ধরে সংশয়। নাইজেরিয়ার বিপক্ষে দ্বিতীয় ম্যাচের নায়ক ম্যারাডোনাকে ডোপ টেস্টের জন্য তলব করা হয়। ডোপ পরীক্ষায় পজিটিভ ধরা পড়েন আর্জেন্টাইন অধিনায়ক। তার শরীরে নিষিদ্ধ মাদকের উপস্থিতি পাওয়া যায়। বিশ্বকাপ থেকে ছিটকে যান ম্যারাডোনা। ডোপ কেলেঙ্কারিতে শেষ অবধি ইতি ঘটে যায় তার আন্তর্জাতিক ক্যারিয়ারেরও।

ম্যারাডোনা ভেলায় দ্বিতীয় রাউন্ডে ওঠা আর্জেন্টিনা আর এগোতে পারেনি। দ্বিতীয় রাউন্ডে রোমানিয়ার কাছে হেরে বিদায় নিতে হয় আগের দুই আসরের ফাইনালিস্ট। ম্যারাডোনা বিতর্কের মধ্যে আলোচনায় চলে আসে গ্রুপ পর্বের আরো একটি ম্যাচ। স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে আত্মঘাতী গোল করে বসেন কলম্বিয়ান ডিফেন্ডার ও অধিনায়ক এস্কুবার। ওই গোলটাই বিশ্বকাপ থেকে ছিটকে দেয় কলম্বিয়ানদের। শেষ অবধি তার জীবনও কেড়ে নেয় গোলটা। বিশ্বকাপের পর দুর্বৃত্তের গুলিতে নিহত হন তিনি। গুলি করার সময় অস্ত্রধারী ব্যক্তিটি ‘গোল গোল’ বলে চিৎকার করতে থাকেন। কারোরই বুঝতে আর বাকি রইল না, যুক্তরাষ্ট্রের বিপক্ষের সেই আত্মঘাতী গোলটাই তার প্রাণনাশের কারণ হয়ে থাকল।

এই আসরে ব্রাজিল ছিল ফেভারিটদের তালিকায়। কার্লোস আলবার্তো পেরেইরার দলে তখন ছিল দুঙ্গা, বেবেতো, রোমারিও, জিনহোর মতো তারকা খেলোয়াড়। তবে মজার বিষয় হচ্ছে, টুর্নামেন্টের সেরা খেলোয়াড় রোমারিওকে দলে নিতেই চাননি কোচ আলবার্তো। ব্রাজিলের প্রধানমন্ত্রীর বিশেষ অনুরোধে দলে স্থান পায় রোমেরিও। পরবর্তীতে আলবার্তো স্বীকার করেছিলেন তিনি কি ভুলই না করতে নিয়েছিলেন।

ফুটবল যে শুধু গোলের খেলা নয় তা নতুনভাবে পরিচিত করাতে চেয়েছিলেন ব্রাজিল কোচ আলবার্তো। তিনি মনে করেন সৌন্দর্যই খেলার মূল অংশ। তবে সে কথা সঙ্গে একমত নন সেলেকাওদের আধিনায়ক দুঙ্গা। শিরোপা জিততে হলে গোলের লক্ষ্যেই খেলতে হবে।

গ্রুপ পর্ব থেকে ফেভারিটের তকমা নিয়েই ফাইনালে উঠে ব্রাজিল। যুক্তরাষ্ট্রের লসএঞ্জেলস সেই ফাইনালে ল্যাটিন জায়েন্ট ব্রাজিলের মুখোমুখি ইতালি। টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচে নির্ধারিত ৯০ মিনিট গোলশূন্য থাকে। অতিরিক্ত সময়েও খেলার ফল থাকে অমীমাংসিত। অবশেষে শিরোপা নির্ধারণের জন্য টাইব্রেকারে যেতে হয় ফাইনালিস্টদের। যা ইতিহাসে প্রথম ফাইনাল যেখানে টাইব্রেকারে মাধ্যমে বিজয়ী নির্ধারণ করা হয়। টাইব্রেকার শটে ইতালি সেরা তারকা রার্বাতো বেজ্জিও গোলপোস্টের বাইরে বল মারলে ৩-২ গোলে চর্তুথ বারের মতো শিরোপা জিতে নেয় সাম্বার দেশ ব্রাজিল।

তথ্য সূত্র : উকিপিডিয়া, ফিফাডটকম

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist