ক্রীড়া ডেস্ক

  ২৫ মে, ২০১৮

নাটক শেষে জাপানি ক্লাবে ইনিয়েস্তা

চুক্তি ৩ বছরের

কয়দিন আগেই বার্সেলোনা ছেড়েছেন আন্দ্রেস ইনিয়েস্তা। ন্যু ক্যাম্প ছাড়ার আগে থেকেই তার নতুন ঠিকানা নিয়ে শুরু হয় জল্পনা-কল্পনা। প্রথমদিকে জাপানে যাওয়ার কথা থাকলেও পরবর্তীতে তা ঘুরে মোড় নেয় চীন ও অস্ট্রেলিয়ার দিকে। কিন্তু সব গুঞ্জনের অবসান ঘটিয়ে সেই জাপানিজ ফুটবলেই ফিরছেন ইনিয়েস্তা। কাল নিজেই নতুন ক্লাবের কথা বলেছেন ‘দ্য ইল্যুসনিশ্ট’।

বার্সেলোনা কিংবদন্তি তার জাপানি বন্ধু হিরোশি মিকিতানির সঙ্গে উড়োজাহাজে বসা একটি ছবি পোস্ট করেছেন টুইটারে। টুইটারটিতে তিনি লিখেন, ‘বন্ধুকে নিয়ে নতুন ঘরে যাচ্ছি।’ জাপান ঘরোয়া লিগের ক্লাব ভিসেল কোবে-ই হতে যাচ্ছে ইনিয়েস্তার ‘নতুন ঘর।’ ক্লাবটির মালিক তার বন্ধু মিকিতানি।

সদ্য বিদায়ী মৌসুমেই বার্সেলোনার সঙ্গে ২২ বছরের সম্পর্কের ইতি টেনেছেন ইনিয়েস্তা। তার এই দীর্ঘ ক্যারিয়ারে ক্লাবের হয়ে জিতেছেন ২২টি শিরোপা। ১২ বছর বয়সেই বার্সাতে এসেছিলেন তিনি। এরপর কাতালানদের জার্সিতে খেলেছেন ৬৭৪ ম্যাচ। ইনিয়েস্তা বার্সার হয়ে লা লিগায় সর্বশেষ ম্যাচটি খেলেছেন রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে। বিদায়ী ম্যাচে ন্যু-ক্যাম্পের সতীর্থরা জয় উপহার দিয়েছিল এই ৩৪ বছর বয়েসী স্প্যানিয়ার্ডকে। সেই সঙ্গে ছিল স্মৃতিতে রাখার মতো সংবর্ধনা।

শেষ প্রান্তে আসা মৌসুমে ‘জে’ লিগে ১৫ ম্যাচ শেষে ভিসেল কোবে আছে পয়েন্ট টেবিলের ছয় নাম্বার স্থানে। গত মৌসুমে ক্লাবটি মৌসুম শেষ করেছিল নয় নাম্বারে থেকে। ইনিয়েস্তা ক্লাবটিতে যোগ দিলে সতীর্থ হিসেবে পাবেন সাবেক আর্সেনাল ও জার্মানি ফরওয়ার্ড লুকাস পোডলস্কিকে।

জাপানিজ ক্লাবটির সঙ্গে ইনিয়েস্তার চুক্তিটা ৩০ মিলিয়ন ইউরোর। যা জে লিগের ইতিহাসে রেকর্ড চুক্তির নজির। চুক্তিটা তিন বছরের। জাপানিজ ক্লাবটির সঙ্গে চুক্তি স্বাক্ষর পর্ব শেষে স্প্যানিশ কিংবদন্তি বলেছেন, ‘আমার কাছে অনেক প্রস্তাব ছিল। অন্য ক্লাবও আমাকে নেওয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছিল। তবু আমি এই ক্লাবটিকে বেছে নিয়েছি কারণ ওদের পরিকল্পনা আমার ভালো লেগেছে। আর ওরা আমার প্রতি অনেক বিশ্বাস আর আস্থা দেখিয়েছে। এটাই সব থেকে বড় কারণ।’ চুক্তি শেষে ক্লাবের মালিক মিকিতানি বলেছেন, ‘আমার বিশ্বাস ইনিয়েস্তার নেতৃত্ব শুধু ভেসেল কোবেকেই নয়, গোটা জাপান ফুটবলের উন্নতিতে কাজে লাগবে।’

আসন্ন বিশ্বকাপে স্পেনের ২৩ জনের চূড়ান্ত দলেও নাম আছে ইনিয়েস্তার। ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের ফাইনালে নেদারল্যান্ডের বিপক্ষে তার একমাত্র গোলেই প্রথমবার স্বপ্নের শিরোপা জিতেছিল স্পেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist