ক্রীড়া ডেস্ক

  ২১ মে, ২০১৮

চেলসির স্বস্তির শিরোপা

ইংলিশ প্রিমিয়ার লিগে চলতি মৌসুমটা একদম ভালো কাটেনি চেলসির। লিগ শেষ করতে হয়েছে পয়েন্ট টেবিলের পাঁচ নম্বরে থেকে। আর তাতে শেষ হয়ে গেছে আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগে খেলার স্বপ্নটাও। তন্মধ্যে ‘কাটা গায়ে নুনের ছিঁটা’ হয়ে এসেছিল শেষ ম্যাচে নিউক্যাসলের বিপক্ষে ৩-০ গোলের হার। চারদিক থেকে আসা একের পর এক সমালোচনার তির সামাল দিতেই বেগ পেতে হচ্ছিল ব্লুজদের।

গতবারের লিগ চ্যাম্পিয়নদের এই করুণ অবস্থা চাপা দেওয়ার জন্য শেষ আশা হিসেবে ছিল এফএ কাপের ফাইনাল ম্যাচটা। আর তাতেই সফল হলো আন্তুনিও কন্তের দল। পরশু ওয়েম্বেলি স্টেডিয়ামে ম্যানচেস্টার ইউনাইটেডকে ১-০ গোলে হারিয়ে এই মৌসুমের প্রথম শিরোপা ঘরে তুলল ব্লুজরা। চেলসির এটি অষ্টম এফএ কাপ শিরোপা।

গত মৌসুমে ওয়েম্বেলিতেই চেলসির কাছ থেকে এফএ কাপের শিরোপা ছিনিয়ে নিয়েছিল আর্সেনাল। এবার প্রতিপক্ষকে সেই সুযোগটা দেয়নি ব্লুজরা। গতবারের হারের আঘাতটা তারা ফিরিয়ে দিয়েছে ইউনাইটেডকে। আর তাতে এই মৌসুমটা শিরোপাবিহীন কাটাতে হলো বিশ্বের অন্যতম ধনী ক্লাব ইউনাইটেডকে।

পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থেকে লিগ শেষ করায় পরশু ফেবারিট হিসেবে মাঠে নেমেছিল হোসে মরিনহোর শিষ্যরা। কিন্তু ম্যাচের প্রথমার্ধ থেকেই নেতিবাচক ফুটবল খেলতে থাকে রেড ডেভিলরা। সেই সুযোগটা কাজে লাগিয়েছে কন্তের দল। বারুদে ঠাসা ম্যাচে ২২ মিনিটের সময় পেনাল্টি থেকে গোল করে চেলসিকে এগিয়ে দেন ইডেন হ্যাজার্ড। ম্যাচের নির্ধারিত সময় পর্যন্ত এক গোলের ব্যবধানটাই ধরে রাখে কন্তের শিষ্যরা।

গোল হজমের হুঁশ ফিরে মরিনহোর শিষ্যদের। কিন্তু রক্ষণভাগে শক্তি বাড়িয়ে ইউনাইটেডকে নিরাশ করে চেলসি। ৬৭ শতাংশ বল দখল করে প্রতিপক্ষের গোলমুখে ইউনাইটেড শট নিয়েছে ১৮টি। কিন্তু একটিতেও ফল বের করতে পারেনি তারা। অন্যদিকে, চেলসির শট মাত্র ৬টি। আর তাতেই মৌসুমের প্রথম শিরোপা ঘরে তুলে কন্তে বাহিনী।

এই নিয়ে আর্সেনালের সমান ২০ বার এফএ কাপের ফাইনাল খেলল রেড ডেভিলরা। তবে পরশু হেরে যাওয়ায় ১৩ বার এফএ কাপ জয়ী গানারদের রেকর্ডে ভাগ বসানো হলো না ইউনাইটেডের। অন্যদিকে, আটবার এফএ কাপ জিতে টটেনহামের সঙ্গে যুগ্মভাবে তিনবারে আছে চেলসি।

চেলসিকে এফএ কাপ শিরোপা এনে দিলেও লিগে ব্যর্থতার কারণে কন্তে অধ্যায় সমাপ্তির গুঞ্জন শোনা যাচ্ছে। এটাই হতে পারে চেলসির হয়ে এই ৪৮ বছর বয়েসী ইতালিয়ান কোচের শেষ মৌসুম এবং শেষ শিরোপাও।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist