লালকার্ড এবং আলোচিত জিদান

প্রকাশ : ১৮ মে ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

ফুটবলে লালকার্ডের প্রচলন হয়েছিল ১৯৭৬ সালে। তবে তা নিয়ে বির্তক থাকতে পারে। কিন্তু তারপর থেকে ফুটবলপ্রেমীদের কাছে খুবই পরিচিত শব্দ লালকার্ড। বিশ্বে অনেক তারকারা এই কার্ডের মুখোমুখি হয়েছে।

বিশ্বকাপ ২০০৬ জার্মান বিশ্বকাপ লালকার্ডের জন্য বেশ আলোচনায় এসেছিল। ২৮টি লালকার্ড দেখেছিল সেই বিশ্বকাপ আসরে যা যেকোনো বড় আসরের সর্বোচ্চও। সেবার বিশ্বের সবচেয়ে আলোচিত লালকার্ডটি ছিল কিংবদন্তি জিনেদিন জিদানের। বিশ্বকাপের ফাইনাল ম্যাচে ইতালি খেলোয়াড় মার্কো মাতারাজ্জিকে ঢুঁস মেরে লালকার্ড দেখে মাঠ ছেড়েছিলেন জিজু।

লালকার্ডের সঙ্গে জিদানের এক অদ্ভুত সম্পর্ক রয়েছে। ১৯৯৮ বিশ্বকাপেও ফ্রান্সের হয়ে প্রথম লালকার্ড দেখেন জিদান। পরপর দুইটি বিশ্বকাপ আসরে লালকার্ডের দেখা পেয়েছিলেন এই কিংবদন্তি খেলোয়াড়।

২০০৬ সালে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের ট্রফি উঁচিয়ে ধরতে না পারলেও গোল্ডেন বল জিতেছিলেন জিদান। ম্যাচের শেষ মুহূর্তে কথা কাটাকাটির এক পর্যায়ে ফাইনালে ইতালির গোলদাতা মাতারাজ্জিকে ঢুঁস দিয়ে বসেন তিনি। জিদান লালকার্ড দেখে মাঠ ছাড়ে ম্যাচের ১১০ মিনিটের সময়। সেই সঙ্গে ফ্রান্সের হাত ফসকে বেরিয়ে গিয়েছিল বিশ্বকাপটা। বিশ্বকাপের ইতিহাসে অন্যতম আলোচিত ঘটনা হয়ে আছে এই দৃশ্যটি।

"