তুরিনের বুড়িদের বিদায় বললেন বুফন

প্রকাশ : ১৮ মে ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

বিদায় জুভেন্টাস, বিদায় তুরিনের বুড়ি। বিদায় জানিয়েছেন জুভেন্টাসের কিংবদন্তি ইতালির গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। আগামী শনিবারের পর আর কখনো জুভিদের জার্সিতে দেখা যাবে না বুফনকে। সিরি’এ তে ভেরোনার বিপক্ষে শেষবার তুরিন হয়ে মাঠে নামবেন এই অভিজ্ঞ গোলরক্ষক। তবে ১৭ বছরের ক্লাবকে বিদায়ের পর অন্য কোনো ক্লাবে খেলবেন নাকি গ্লোভস জোড়া তুলে রাখবেন সেটা জানাবেন আরো কয়েক সপ্তাহ পর।

কাল তুরিনের সংবাদ সম্মেলনে বুফন বলেছেন, জুভেন্টাসের হয়ে শনিবার আমার শেষ ম্যাচ। দুইটি কাপসহ প্রেসিডেন্ট ও পুরো দল পাশে থাকবে, এটা হবে বিশেষ কিছু। জুভেন্টাস পরিবার ও পুরো ক্লাবকে আমি ধন্যবাদ দিতে চাই। আপনাদের কাছে আমি চিরকৃতজ্ঞ। অবসর নেবেন নাকি খেলা চালিয়ে যাবেন সেটা নিশ্চিত করেননি ৪০ বছর বয়সী গোলরক্ষক, শনিবার আমি একটি ম্যাচ খেলব এবং এটাই এখন কেবল নিশ্চিত ব্যাপার। আন্দ্রে অ্যাগনেল্লির (প্রেসিডেন্ট) সঙ্গে আমার সব সময় কথা হয়। তার মত ছাড়া কোথাও যেতে চাই না। জুভেন্টাস সভাপতি আন্দ্রে অ্যাগনেল্লিও বুফনের যেকোনো সিদ্ধান্তের সঙ্গেই আছেন। অ্যাগনেল্লির উক্তি, ‘সে যে সিদ্ধান্তই নিক না কেন, আমার পূর্ণ সমর্থন পাবে। মাঠে এবং মাঠের বাইরে সে অনেক প্রস্তাব পেয়েছে।’ ২৩ বছরের ক্যারিয়ারে বুফন কেবল দুইটি ক্লাবে খেলেছেন। পার্মায় শুরু করা এ গোলরক্ষক ৫২ মিলিয়ন ইউরোতে ২০০১ সালে যোগ দেন জুভেন্টাসে। এখন সবচেয়ে বেশি শিরোপাজয়ী গোলরক্ষকের মর্যাদা এখন তার। সমৃদ্ধশালী ক্যারিয়ারে বুফন ৯টি সিরি’এ জিতেছেন এবং ১৯৯৯ সালে হাতে নিয়েছেন উয়েফা কাপও। তবে তার সবচেয়ে বড় অর্জন ২০০৬ সালে ইতালির হয়ে বিশ্বকাপ শিরোপা।

তবে এই ক্লাবে শেষটা হতাশায় কাটল তার। আরেকবার অধরা চ্যাম্পিয়নস লিগ শিরোপার হাতছানি পেয়েও ব্যর্থ হন বুফন। সবশেষ ২০১৫ ও ২০১৭ সালের ফাইনালে এই অপ্রাপ্তির দুঃখ ঘোচাতে পারেননি তিনি।

"