৪৬ দেশের ১১২ রেফারি

প্রকাশ : ১৬ মে ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

ফুটবল সৌন্দর্যের খেলা। তবে মাঝে মাঝে খেলার সৌন্দর্য হারায় রেফারিদের বিতর্কিত সিদ্ধান্তে। তাই এবার রাশিয়া বিশ্বকাপে রেফারি নিয়ে বেশ সর্তক ফুটবল সর্বোচ্চ সংস্থা ফিফা।

বিশ্বকাপে এবার রেফারিদের সুবিধার্থে ভিএআর (ভিডিও অ্যাসিসট্যান্ট রেফারি) থাকলেও খেলার মাঠে সিদ্ধান্ত নিতে হবে রেফারিদের। তাই বিশ্বকাপে ৪৬টি দেশের রেফারিরা ম্যাচ পরিচালনার দায়িত্ব পালন করবেন। এর মধ্যে আছেন ৩৬ জন রেফারি, ৬৩ জন সহকারী রেফারি ও ১৩ জন ভিডিও রেফারি। বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সংস্থার রেফারিজ কমিটিই রেফারি বাছাই ও সংখ্যা নির্ধারণ করেছে। আগের সব বিশ্বকাপেই রেফারি ও সহকারী রেফারি ছিল। তবে ২১তম বিশ্বকাপে নতুন সংযোজন হয়েছে ভিএআর।

১৩ জন ভিডিও সহকারী রেফারির কাজই হবে অন-ফিল্ড রেফারিদের বিভিন্ন সিদ্ধান্তকে আরো নিখুঁত করা। বিশ্বকাপে প্রতিটি ম্যাচেই তিনজন করে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি কাজ করবেন। গেল তিন বছর ধরে রেফারি, সহকারী রেফারি ও ভিডিও সহকারী রেফারিদের নিয়ে বিভিন্ন ধরনের সেমিনার করেছে ফিফা। সেমিনারের মূল উদ্দেশ্যেই ছিল- নিখুঁতভাবে খেলা পরিচালনা করা, খেলোয়াড়দের রক্ষা করা ও খেলার সুনাম ধরে রাখা।

"