বিশ্বকাপ কর্ণার

ডোপ টেস্টে অভিযুক্ত

প্রকাশ : ১৩ মে ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপের আয়োজক দেশ রাশিয়া। বিশ্বকাপের জন্য যে প্রাথমিক দল ঘোষণা করেছে পুতিনের দেশ তাতে আছেন ডোপ কেলেঙ্কারিতে অভিযুক্ত এক ফুটবলার। ফিফা তার বিরুদ্ধে ডোপের তদন্তও করছে। ডিফেন্ডার রুসলান কামবোলভকে তবুও দলে রাখা নিয়ে তোলপাড় ফুটবল বিশ্বে। বিশ্বের সর্বোচ্চ ডোপবিরোধী সংস্থা ওয়াডার (ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি) একটি রিপোর্টে অভিযোগ করা হয়েছিল, বিভিন্ন খেলায় ডোপের ঘটনাকে ধামাচাপা দিয়েছে রাশিয়া। সেই রিপোর্টে নাম ছিল এই কামবোলভের। তার পরও তার নাম বিশ্বকাপের প্রাথমিক দলে রাখা হল কেনÑ তা নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে।

কামবোলভের আইনজীবীরা অবশ্য দাবি করেছেন, প্রমাণের অভাবে তার বিরুদ্ধে মামলা বন্ধ করে দিতে হয়েছে। তবে রাত পর্যন্ত ফিফা এই তথ্যের সমর্থনে বা বিরুদ্ধে কোনো মন্তব্য করেনি। তাই আইনজীবীদের দাবি নিয়ে ধোঁয়াশা থেকেই যাচ্ছে। এই বিতর্কের জেরে রাশিয়ার ওপরেও চাপ বাড়ছে। তাদের ফুটবল দল একেবারেই ছন্দে নেই। শেষ পাঁচটি ম্যাচের একটিতেও তারা জিততে পারেনি। ২০১৬ থেকে ধরলে বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোর বিরুদ্ধে ১৩টি ম্যাচ খেলেছে রাশিয়া। তার মধ্যে জিতেছে মাত্র একটি ম্যাচে। সেই জয় ছিল দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে।

২৮ জনের প্রাথমিক দলে মাত্র তিনজন ফুটবলার আছেন যারা রাশিয়ার বাইরে ক্লাব ফুটবলে খেলেন। জেনিট সেন্ট পিটার্সবার্গের আলেকজান্ডার কোকোরিনের না থাকাটা বিস্ময়কর। তবে বলা হয়েছে, কোকোরিন হাঁটুর চোট সারিয়ে পুরোপুরি সেরে ওঠেননি। বিশ্বকাপে ‘এ’-তে রয়েছে রাশিয়া। ১৪ জুন উদ্বোধনী ম্যাচে মস্কোয় তারা খেলবে সৌদি আরবের বিরুদ্ধ। ১৯ জুন মিসরের সঙ্গে ম্যাচ এবং ২৫ জুন খেলবে উরুগুয়ের বিরুদ্ধে।

 

"