শীর্ষস্থান হারালেন নাদাল

প্রকাশ : ১৩ মে ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

নিজের শহর মাদ্রিদে ক্লে কোর্টে টানা ৫০ সেট জেতার রেকর্ড গড়ার পরেও ছিটকে গেলেন রাফায়ল নাদাল। হারালেন র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানও।

জন ম্যাকেনরোর ৩৪ বছরের পুরনো রেকর্ড ভেঙে দেওয়ার পরের দিনই ধাক্কা খেলেন রাফায়েল নাদাল। বৃহস্পতিবার ম্যাকেনরোর রেকর্ড ভাঙার ২৪ ঘণ্টার মধ্যেই মাদ্রিদ ওপেনের কোয়ার্টার ফাইনালে দমিনিক থিমের কাছে হারলেন নাদাল। একই সঙ্গে খোয়ালেন র‌্যাঙ্কিংয়ের এক নম্বর স্থান। যা ফের চলে গেল রজার ফেডেরারের দখলে। ম্যাচের ফল ৭-৫, ৬-৩।

ক্লে কোর্টে শেষবার থিমের কাছেই হেরেছিলেন নাদাল। হেরে গিয়ে বলছেন, ‘ফোরহ্যান্ড বা ব্যাকহ্যান্ড আজ কিছুই ঠিকঠাক কাজ করেনি। তাই হারতে হলো।’

ম্যাকেনরো এক সময় ক্লে কোর্টে টানা ৪৯টি সেট জেতার অনন্য নজির গড়েছিলেন। এত দিন পরে স্পেনীয় মহাতারকা ছাপিয়ে গিয়েছিলেন কিংবদন্তি ম্যাকেনরোকে।

১৯৮৪ সালে ক্লে কোর্টে টানা সাফল্যের সময় ম্যাকেনরো মাদ্রিদ ওপেনেও জিতেছিলেন। বৃহস্পতিবার খেলতে নামার আগে নাদাল বলেছিলেন, ম্যাকেনরোর কৃতিত্বকে তিনি যথেষ্ট সম্মান দেন। কিন্তু অন্য কারণে এই নজির ভাঙতে পারলে বেশি খুশি হবেন। কী কারণ? নাদাল বলেন, ‘আসলে এই যে টানা এতদিন ধরে জিতছি তার মানে একটাই। আমার খেলা ঠিক আছে। তাই ধারাবাহিকভাবে ভালো খেলে যাচ্ছি গত এক বছর ধরে। এটাই আমার কাছে সেরা প্রাপ্তি।’

এই ধারাবাহিকতা প্রসঙ্গে বলা যায়, নাদাল এর আগে বার্সেলোনা ও মন্টি কার্লো ওপেনে চ্যাম্পিয়ন হয়েছেন। সেই সঙ্গে গত বছর ফরাসি ওপেনেও। রজার ফেডেরার এই মৌসুমে ক্লে কোর্টে কোনো প্রতিযোগিতাতেই খেলছেন না।

 

"