ভয়টা কাটেনি নেইমারের

প্রকাশ : ১৩ মে ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

ইনজুরির কারণে শেষ হয়ে গেছে দ্যানি আলভেজের বিশ্বকাপ খেলার স্বপ্নটা। তবে নেইমারকে ঘিরে শঙ্কার মেঘ অনেকটাই কেটে গেছে। সবকিছু ঠিক থাকলে আসন্ন রাশিয়া বিশ্বকাপে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের হয়ে মাঠে নামবেন তিনি। আশাটা পূরণ করতে বেশ আত্মত্যাগ স্বীকার করতে হয়েছে নেইমারকে। অস্ত্রোপচারের পর প্রায় দুই মাস নির্বাসনের কঠিন পথটা পাড়ি দিয়ে এসেছেন পিএসজি স্ট্রাইকার। কিন্তু চোটে পরার ভয় পেয়ে গিয়েছিলেন ব্রাজিলিয়ান সুপারস্টার। সেই ভয়টা এখনো ঢুকে আছে তার মনে।

গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে জিতেছিল ব্রাজিল। কিন্তু কলম্বিয়ার বিপক্ষে সেই ম্যাচে হারাতে হয়েছে প্রাণভোমরা নেইমারকে। তার অনুপস্থিতিটা হাড়ে হারে সেলেকাওরা টের পেয়েছিল সেমিফাইনালে। এবারো ব্রাজিলের হেক্সা (ষষ্ঠ শিরোপা) অভিযানে ব্রাজিলের মূল পরিকল্পনা নেইমারকে ঘিরেই। যিনি চোট কাটিয়ে সুস্থ হয়ে উঠেছেন।

আপাতত মাঠে ফেরার অপেক্ষায় আছেন নেইমার। কিন্তু ইনজুরি ভয়টা ঠিকই রয়ে গেছে তার মধ্যে। ব্রাজিল কিংবদন্তি জিকোকে তার ইউটিউব চ্যানেলকে নেইমার বলেছেন, ‘ঈশ্বরের দয়ায় সবকিছু ভালো মতো চলছে। তবে আপনি যখন দীর্ঘ চোট সেরে ফিরে আসবেন, এক ধরনের ভয় তো থাকেই। এখন আমাকে যত দ্রুত সম্ভব এই ভয়গুলো কাটিয়ে বিশ্বকাপে যেতে হবে।’ নেইমার এও বলেছেন, পায়ের আচ্ছাদন খুলে ফেলার পর পুরো পা নড়াতেও ভয় লাগছিল তার। পাছে যদি আবার ব্যথা পান!

গত ফেব্রুয়ারি থেকেই মাঠের বাইরে নেইমার। পিএসজির হয়ে খেলার সময় মারাত্মক চোট পেয়ে ছিটকে গিয়েছিলেন। পায়ের পাতায় অস্ত্রোপচার করাতে হয়। নেইমারের মাঠের অনুশীলন এখনো শুরু হয়নি। কয়েক দিনের মধ্যেই সেটিও শুরু হয়ে যাবে। বিশ্বকাপ এখনো ৩৩ দিন বাকি। ১৪ জুন বিশ্বকাপ শুরু। ব্রাজিলের প্রথম ম্যাচ ১৭ জুন, সুইজারল্যান্ডের বিপক্ষে। ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো সালমার সুখবর শুনিয়েছেন। এএফপিকে তিনি বলেছেন, ‘আগামী সপ্তাহ থেকে নেইমারের মাঠের অনুশীলন শুরু হবে। চোট থেকে ফেরার পর নেইমার এত দিন শুধু জিমে শারীরিক অনুশীলন করছিলেন। এবার বল নিয়েও শুরু হবে অনুশীলন। এই অনুশীলন নেইমারের আত্মবিশ্বাস আর ছন্দ ফিরিয়ে আনতেও সাহায্য করবে।’

সদ্যই ইনজুরিতে পড়া দ্যানি আলভেজকে পর্যবেক্ষণের জন্য প্যারিসে আছেন ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো। এরই মধ্যে নেইমারের বিশ্বকাপ খেলার বিষয়ে আশার কথা শুনিয়েছেন তিনি।

 

"