ক্রীড়া ডেস্ক

  ০৫ মে, ২০১৮

কে হচ্ছেন ফাইনালের রেফারি?

চলতি মৌসুমের উয়েফা চ্যাম্পিয়নস লিগের সবচেয়ে বিতর্কিত বিষয় হচ্ছে-রেফারি। কোয়ার্টার ফাইনালে জুভেন্টাস-রিয়াল মাদ্রিদ ম্যাচে রেফারির ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছিল। এছাড়া সেমিফাইনালে রোমা-লিভারপুল ম্যাচেও একই প্রশ্ন উঠেছিল রেফারি নিয়ে। স্টাডিও অলিম্পিকোতে ফিরতি লেগে দুটি পেনাল্টি না পাওয়ায় রেফারির ওপর ক্ষুব্ধ হয়েছিল রোমা। ২৬ মে কিয়েভের ফাইনাল নিয়ে তাই আগেই জল্পনা-কল্পনা শুরু হয়েছে, কোন যোগ্য রেফারির হাতে দায়িত্ব উঠবে তা নিয়ে।

ইউরোপ সেরার লড়াইয়ে এবার ফাইনালে মুখোমুখি হচ্ছে রিয়াল মাদ্রিদ ও লিভারপুল। ৩৭ বছর আগে ১৯৮১ সালে প্রথমবারের মতো সেরার খেতাবের জন্য লড়াইয়ে নেমেছিল এই দুই দল। সেবার রিয়ালকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছিল অলরেডরা।

বিতর্কিত রেফারিং নিয়ে স্প্যানিশ সংবাদমাধ্যম ‘স্পোর্ত’ জানিয়েছে, এ ম্যাচের রেফারির নাম চূড়ান্ত করে উয়েফা আগামী কয়েক দিনের মধ্যে তা জানিয়ে দেবে।

উয়েফার বর্তমান রেফারি কমিটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন পিয়েরে লুইজি কলিনা। এই ইতালিয়ান নিজেই রেফারিদের কিংবদন্তি। এবার চ্যাম্পিয়নস লিগে সবগুলো ম্যাচে রেফারিংয়ের মান তিনি পুঙ্খানুপুঙ্খভাবে পর্যবেক্ষণ করেছেন তিনি। তাই টুর্নামেন্টের নকআউটপর্বে রেফারিরা যে বিতর্ক ছড়িয়েছেন, সেটা তাঁর ভালোভাবেই জানা আছে। বিশেষ করে কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালে। সুতরাং ফাইনাল ম্যাচের রেফারি তিনি খুব বেশি সতর্ক এই অভিজ্ঞ রেফারি।

আন্তর্জাতিক অঙ্গণে খ্যাতিমান ও অভিজ্ঞ কোনো রেফারির কাঁধে সাধারণত চ্যাম্পিয়নস লিগ ফাইনাল পরিচালনার দায়িত্ব পড়ে। তবে এটা নিশ্চিত যে, এবারের ফাইনালে স্পেন কিংবা ইংল্যান্ডের কোনো রেফারিকে দেখা যাচ্ছে না। কারণ, ফাইনালে মুখোমুখি হবে স্প্যানিশ ও ইংলিশ ক্লাব। ইতোমধ্যে গ্রুপ পর্ব থেকে শুরু করে নকআউট পর্ব পর্যন্ত যে রেফারি কম ভুল করেছেন তাকেই ফাইনালের দায়িত্ব দিতে পারেন উয়েফা। তবে চূড়ান্ত ব্যক্তিটি কে হচ্ছেন তা এখনো ঘোষণা করে জানানো হয়নি।ফাইনাল পরিচালনায় কলিনা রেফারিদের যে সংক্ষিপ্ত তালিকা করেছেন সেখানে জায়গা পেয়েছেন নেদারল্যান্ডসের বিয়ন কুইপার্স, স্লোভেনিয়ার দামির স্কোমিনা, জার্মানির ফেলিক্স ব্রাইখ, সুইডেনের জোনাস এরিকসন, ফ্রান্সের ক্লেমেন্ত তারপিন ও তুরস্কের কুনিয়েত কাকির। এদের মধ্যে থেকে রিয়াল-লিভারপুল ফাইনালের জন্য যে কোনো একজনকে বেছে নেবেন কলিনা।

তবে কাকিরকে নিয়ে এখনো বিতর্কের ধোঁয়া উড়ছে সবখানে। তাঁর বিরুদ্ধে বায়ার্ন মিউনিখের অভিযোগ, সেমির ফিরতি লেগে রিয়াল ডিফেন্ডার মার্সেলোর হাতে বল লাগলেও তিনি পেনাল্টি দেননি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist