ক্রীড়া ডেস্ক

  ২৫ এপ্রিল, ২০১৮

বায়ার্নের দুর্গে রিয়াল

গত মৌসুমে উয়েফা চ্যাম্পিয়নস লিগে কী দুর্দান্তভাবেই না এগিয়ে যাচ্ছিল বায়ার্ন মিউনিখ। আর্সেনালের মতো ক্লাবকে শেষ ষোলোতে ১০-২ গোলে ধূলিসাৎ করে তারা উঠে গিয়েছিল কোয়ার্টার ফাইনালে। কিন্তু বারবারিয়ানদের কপাল পুড়ল রিয়াল মাদ্রিদের বিপক্ষে। দুই লেগ মিলে ৩-৬ গোলে হেরে ঘরে ফিরে যেতে হয়েছিল বায়ার্নকে। জার্মান জায়ান্টরা এই মৌসুমেও সেমিফাইনাল নিশ্চিত করেছে। কিন্তু পুনরায় তাদের সামনে হাজির স্প্যানিশ ক্লাবটি। বায়ার্ন আজ তাদের ঘরের মাঠ অ্যালিয়েঞ্জ অ্যারেনায় সেমিফাইনালের প্রথম লেগে স্বাগত জানাবে রিয়াল মাদ্রিদকে।

কেবল গত মৌসুমেই নয়, ২০১৪ সালের চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালেও বারবারিয়ানদের বিদায় ঘণ্টা বাজিয়েছিল রিয়াল মাদ্রিদ। তাই আজ একদিকে প্রতিশোধের ম্যাচই বটে বায়ার্নের জন্য। সেই কথাটায় ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে জানালেন বায়ার্ন ফরওয়ার্ড রবার্ট লেভানডভস্কি। ‘প্রতিশোধ? এটা দুই দলের জন্য আরেকটি মৌসুম। গত মৌসুমে ইতিহাসে যাই ঘটুক, আমরা জানি প্রতিটি মৌসুম ভিন্ন। গত মৌসুমে কি ঘটেছিল তা আমরা মনে রাখছি না। এটা খুব বড় একটা ম্যাচ। আমরা ফাইনাল নিশ্চিত করার জন্যই খেলব।’ অন্যদিকে চ্যাম্পিয়নস লিগে এলেই ভিন গ্রহের ফুটবল খেলে রিয়াল মাদ্রিদ। গত দুই মৌসুমেরও টানা চ্যাম্পিয়ন তারা। এবারও তারা মুখিয়ে আছে চ্যাম্পিয়নস লিগের হ্যাটট্রিক শিরোপা ঘরে তোলার জন্য।

বায়ার্নের বিপক্ষে মুখোমুখি হওয়ার আগে প্রস্তুতিটা খুবই সাদামাঠাভাবে কেটেছে জিনেদিন জিদানের শিষ্যদের। ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে লা লিগায় রিয়াল বেটিসের বিপক্ষে ১-১ গোলে ড্র করতে হয়েছে তাদের। লা লিগার পয়েন্ট টেবিলেও জিজুর দলের অবস্থান তিন নম্বরে।

বায়ার্নের আজ মূল শক্তি হচ্ছে নিজেদের ঘরের মাঠ। অ্যালিয়েঞ্জ অ্যারেনায় টানা ১৫ ম্যাচ অপরাজিত আছে দলটি। এর মধ্যে ১৩ জয়ের পাশাপাশি আছে দুই ড্র। কিন্তু আতঙ্কের বিষয় হচ্ছে, চ্যাম্পিয়নস লিগের গত চার মৌসুমে তাদের প্রত্যেকবার স্বপ্নভঙ্গ ঘটিয়েছে স্প্যানিশ ক্লাবগুলো। ২০১৫ সেমিফাইনালে বার্সেলোনা ও ২০১৬ সেমিফাইনালে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে পরাজিত হতে হয়েছে জার্মান জায়ান্টদের। তবে আশার কথা, এই মৌসুমের শেষ চারে উঠার লড়াইয়ে তারা হারিয়েছে আরেক স্প্যানিশ ক্লাব সেভিয়াকে।

আবারো বায়ার্নের সামনে সুযোগ এসেছে ট্রেবল জয়ের। স্বপ্নপূরণের জন্য আপাতত তাদের টপকাতে হবে রিয়ালের সীমানা প্রাচীর। এমন গুরুত্বপূর্ণ ম্যাচে ইনজুরির কারণে বায়ার্ন আজ দলে পাবে না গোলরক্ষক ম্যানুয়েল নুয়্যার, আর্তুরো ভিদাল, কিংসলে কোমেনকে।

জিদানের জন্য সুখবর হচ্ছে, দলের নিয়মিত অধিনায়ক সার্জিও রামোসকে ফিরে পাওয়া। নিষেধাজ্ঞার জন্য জুভেন্টাসের বিপক্ষে দর্শক হয়ে খেলা দেখতে হয়েছিল রামোসকে। গতবারের নড়বড়ে রক্ষণভাগটাকে আজ সামলাবেন এই স্প্যানিশ ডিফেন্ডার। তবে ম্যাচটা হ্যামেস রদ্রিগেজের জন্য বিশেষ কিছুর উপলক্ষ। শট নিতে হবে তারই ক্লাব রিয়াল মাদ্রিদের বিপক্ষে। যিনি আপাতত ধারে খেলছেন বায়ার্নে। মৌসুম শেষেই আবার ফিরে যাবেন রিয়ালে।

দুই দলের পক্ষে আজ ব্যবধানটা গড়ে দিতে পারেন ক্রিশ্চিয়ানো রোনালদো বা লেভানডফস্কি। এরই মধ্যে রিয়ালকে সেমিফাইনালে তুলতে সবচেয়ে বড় ভূমিকার রেখেছেন সিআর সেভেন। চলতি মৌসুমে এই পর্তুগিজ তারকা আছেন দারুণ ছন্দে। চ্যাম্পিয়নস লিগে এরই মধ্যে করে ফেলেছেন ১৩ গোল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist