ক্রীড়া প্রতিবেদক

  ২৫ এপ্রিল, ২০১৮

সাবেকদের মিলন মেলায় ১০০ বলের ক্রিকেট

ওয়ানডে ও টেস্ট ক্রিকেটে একটা একঘেয়েমি ভাব চলে এসেছিল। দর্শক জনপ্রিয়তা বাড়াতে এবং ক্রিকেট আরো উপভোগ্য করে তুলতে কুড়ি ওভারের ক্রিকেটের প্রবর্তন করেছিল ইংল্যান্ড। এবার ১০০ বলের ক্রিকেট ম্যাচ আয়োজনের কথা ভাবছে দেশটি। এই ফরমেটটার বাস্তবায়ন ২০২০ সালে ঘরোয়া ক্রিকেটে করতে চাচ্ছে ইংল্যান্ড।

কিন্তু রোমাঞ্চকর ফরমেটের জন্য অত দিন অপেক্ষায় থাকতে হচ্ছে না বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের। আগামী বুধবার কক্সবাজারে দেখা যাবে ১০০ বলের ক্রিকেট। বাংলাদেশ ক্রিকেটের সোনালি দিনের ভিত্তিটা যারা গড়ে দিয়েছেন তাদের হাত ধরেই উন্মোচন হতে যাচ্ছে নতুন দিগন্তের।

গত ২ বছর ধরে সাবেক ক্রিকেটারদের মিলন মেলা বসছে কক্সবাজারে। যেটার কেতাবি নাম ‘মাস্টার্স ক্রিকেট কার্নিভাল’ (এমসিসি)। ২ মে থেকে শুরু হবে এমসিসির তৃতীয় আসর। এবারো ক্রিকেট উৎসবের মঞ্চ শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম।

বহু দিন পর এক মঞ্চে দেখা গেল বাংলাদেশের সাবেক তিন অধিনায়ককে। কাল সংবাদ সম্মেলনে পাশাপাশি বসলেন খালেদ মাহমুদ সুজন, আকরাম খান এবং ফারুক খান। প্রথম দুইজনকে এমসিসিতে আগে-পরে দেখা গেলেও এবার অভিষেক হতে যাচ্ছে শেষের জনের। এই টুর্নামেন্টের ফাইনালে দেখা যেতে পারে বর্তমান জাতীয় দলের ক্রিকেটারদেরও!

এবারের আসরে নতুনত্ব আছে আরো। আগের দুইটি আসরে অংশগ্রহণকারী দলের সংখ্যাটা ছিল ছয়। কিন্তু খেলোয়াড় সংকটের কারণে আসন্ন টুর্নামেন্টে দলের সংখ্যাটা নেমে এসেছে পাঁচে। তাতে অবশ্য রোমাঞ্চ কমছে না। অংশগ্রহণকারী দলগুলো হচ্ছে বেক্সিমকো ঢাকা মাস্টার্স, সিক্সার্স সিলেট মাস্টার্স, আম্বার চট্টগ্রাম মাস্টার্স, রাজশাহী মাস্টার্স ও খুলনা মাস্টার্স। সেরা দুইটি দল টিকিট পাবে ফাইনালের এবং ৫ মে অনুষ্ঠিত হবে শিরোপা লড়াই। টুর্নামেন্টের ম্যাচগুলো সরাসরি সম্প্রচার করবে চ্যানেল আই। কাল সংবাদ সম্মেলনে এমনটিই নিশ্চিত করেছেন আয়োজকরা।

তবে এবারের আসরের রোমাঞ্চটা একটু অন্যরকম। টুর্নামেন্টের স্থায়িত্ব, ফরমেট, ম্যাচ সংখ্যা অনেক কিছুই বদলেছে। প্রতিযোগিতায় প্রত্যেক দল পরস্পরের সঙ্গে গ্রুপ পর্বে একটি করে মোট চারটি ম্যাচ খেলবে। এক ইনিংসে খেলা হবে ১৬ ওভার। প্রথম ১৫ ওভার স্বাভাবিক নিয়ম ৬ বলে হলেও শেষ ওভারটিতে একজন বোলারকে করতে হবে ১০ বল!

কাল সংবাদ সম্মেলনের আগে ওয়ালটন-স্ক্যান সিমেন্ট মাস্টার্স ক্রিকেট কার্নিভালের প্লেয়ার ড্রাফটে নির্ধারণ হয় সাবেক ক্রিকেটারদের ঠিকানা। তখনই ১০০ বলের ক্রিকেট রোমাঞ্চের কথা বলেছেন সাবেক ক্রিকেটাররা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist