ক্রীড়া ডেস্ক

  ২৪ এপ্রিল, ২০১৮

আজ অ্যানফিল্ডে মহারণ

দুই দলের মাঠে নামার আগেই উত্তেজনাটা ছড়িয়ে পড়েছে ফুটবল বিশ্বে। উয়েফা চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালের প্রথম লেগটা কারা জিতবে এই নিয়ে চারদিকে শুরু হয়ে গেছে আলোচনা। আজ মহারণের রাতে ঘরের মাঠ অ্যানফিল্ডে এএস রোমাকে স্বাগত জানাবে লিভারপুল।

ঘরের মাঠে সবসময় ভয়ঙ্কর অলরেডরা। কোয়ার্টার ফাইনালে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা ম্যানচেস্টার সিটির মতো দলকে বিধ্বস্ত করেছিল ৩-০ গোলে। ২০০৫ সালের পর এবারই প্রথম চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে উঠেছে ইংল্যান্ডের সফল ক্লাবটি। তাদের ঝুলিতে বিশ্বসেরা ক্লাব খেতাবের শিরোপাও আছে পাঁচবার।

অন্যদিকে কোয়ার্টার ফাইনালে বার্সেলোনার সঙ্গে দুর্দান্ত প্রত্যাবর্তনে গল্প লিখে সেমিফাইনালে উঠেছে রোমা। ঘরের মাঠে দ্বিতীয় লেগে বার্সাকে ৩-০ গোলে হারিয়ে বিশ্ব ফুটবলের সমীহ আদায় করে নিয়েছে ইউসেবিও ডি ফ্রান্সিকোর শিষ্যরা। লিভারপুলকে টপকে যেতে পারলে চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠবে ইতালির ক্লাবটি।

দুই দল এর আগে লড়াইয়ে নেমেছিল পাঁচবার। তাদের প্রথম দেখাটা হয়েছিল ১৯৮৪ সালে। তবে পরিসংখ্যানে দিক থেকে এগিয়ে আছে অলরেডরা। রোমান গ্লাডিয়েটরদের বিপক্ষে তিন জয়ের পাশাপাশি এক হার আছে লিভারপুলের। অন্য ম্যাচটি হয়েছে ড্র। ২০০২ চ্যাম্পিয়নস লিগের শেষ দেখাতেও রোমাকে ২-০ গোলে হারিয়েছিল অলরেডরা।

শক্তির বিচারে যারাই এগিয়ে থাকুক না কেন, পরিসংখ্যানটাকে যে উল্টে দিতে পারে তা ইতোমধ্যে প্রমাণ করেছে ফ্রান্সিসকোর শিষ্যরা। তাদের মূল শক্তির জায়গাটা রক্ষণভাগ হলেও আক্রমণের সময় তারা রক্ষণটাকে নিয়ে আসে। আর রক্ষণ সামলানোর সময় আক্রমণের ভাগের খেলোয়াড়রাও নিচে নেমে এসে প্রতিপক্ষকে বাধা সৃষ্টি করতে ওস্তাদ। ড্যানিয়েল ডি রসি, কস্তাস মানালাউস, এডিন জেকোরা সেই প্রমাণ আগেই দিয়ে দিয়েছেন।

অন্যদিকে লিভারপুলের মূল অস্ত্র হচ্ছে মোহাম্মদ সালাহ। এরমধ্যে সব প্রতিযোগিতা মিলে ৪১ গোল করে সর্বোচ্চ গোল স্কোরারদের নেতৃত্ব দিচ্ছেন এই মিশরীয়ান ফরওয়ার্ড। সালাহর জন্য আজ মিলনমেলাও। লিভারপুলে আসার আগে গত মৌসুমটা তিনি কাটিয়েছেন রোমাতে। নিজের দলকে ফাইনালে তুলতে হলে আজ সাবেক ক্লাবের বিপক্ষেই কামানটা দাগাতে হবে এই ‘মিশরীয়ান ফারাও’কে। সেই লিভারপুলের সাদিও মানে, রবার্তো ফিরমিনোকে শাণাতে হবে একের পর এক আক্রমণ।

অলরেডদের বিপক্ষে মাঠে নামার আগে ইতোমধ্যে ইতালিয়ান সিরি’এ লিগে স্পালের বিপক্ষে জয় নিয়ে প্রস্তুতিটা ভালোই সেরে নিয়েছে ফ্রান্সিসকো শিষ্যরা। অন্যদিকে লিভারপুলের প্রস্তুতিটা হয়েছে সাদামাঠা। ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে এগিয়ে থাকার পরও ওয়েস্টব্রমের বিপক্ষে ড্র করে সন্তুষ্ট থাকতে হয়েছিল ক্লপের শিষ্যদের।

ক্লপ নাকি ফ্রান্সিসকো? তবে দুইজনের ক্ষেত্রে একটা মিল রয়েছে। কোয়ার্টার ফাইনালে দুই দলের ফর্মেশন ছিল ৪-৪-২। দুই দলই আক্রমণাত্মক ফুটবলের খেলার পক্ষপাতী। চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালের ফিরতি লেগটা হবে ৩ মে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist