শেষ দিকে দিশেহারা লিভারপুল

প্রকাশ : ২২ এপ্রিল ২০১৮, ০০:০০

ক্রীড়া ডেস্ক

আগামী বুধবার রোমার বিপক্ষে উয়েফা চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালের প্রথম লেগ। মহাগুরুত্বপূর্ণ ম্যাচের আগে আত্মবিশ্বাসে চিড় ধরল লিভারপুলের। কাল দুই গোলে এগিয়ে থেকেও ইংলিশ প্রিমিয়ার লিগে জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি অল রেডরা।

কুড়ি নাম্বারে থাকা ওয়েস্টব্রম অ্যালবিয়ন ৩ মিনিটের জাদুকে লিভারপুলকে রুখে দিয়েছে ২-২ গোলে। আগের ম্যাচে এই দলটাই আবার ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে দিয়েছিল। অবনমনের শঙ্কায় থাকা ওয়েস্টব্রম রীতিমতো গাঝাড়া দিয়ে উঠল মৌসুমের শেষ দিকে!

স্বাগতিক ওয়েস্টব্রমের বিপক্ষে প্রথমার্ধ থেকেই ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছিল লিভারপুল। ম্যাচের শেষ পর্যন্তও তা ধরে রাখে তারা। বল পজিশনেও ৬৮ শতাংশ এগিয়ে ছিল ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। কিন্তু ম্যাচের শেষ মুহূর্তের দিকে দুই গোল শোধ করে নাটকীয়ভাবে ম্যাচে ফিরে আসে ওয়েস্টব্রম। আর তাতেই ড্র নিয়ে মাঠ ছাড়ে ‘ব্যাগিজ’রা।

ম্যাচ শুরুর ৪ মিনিটের মাথায় লিভারপুলকে এগিয়ে দেন ড্যানি ইঙ্গস। জিওর্জিনো উইজনালদামের কর্নার থেকে উড়ে আসা বলে বাঁ-পায়ে শট নেন এই ইংলিশ ফরোয়ার্ড। আর তাতেই কাবু ওয়েস্টব্রম গোলরক্ষক।

এরপর ব্যবধানটা আরেকবার বাড়িয়ে নিতে পারতেন ক্লপের শিষ্যরা। ৬৫ মিনিটের সময় জেমস মিলনারের পাস থেকে ওয়েস্টব্রমের গোলমুখে শট মোহাম্মদ সালাহ। কিন্তু এই মিসরিয়ান ফরোয়ার্ডকে গোলবঞ্চিত করেন স্বাগতিকদের গোলরক্ষক বেন ফস্টার। কাল কয়েকটি দুর্দান্ত সেভ করে ব্যবধানটা বাড়াতে দেননি মূলত ইংলিশ গোলরক্ষক।

কিন্তু সালাহকে বেশিক্ষণ ধরে রাখতে পারেননি স্বাগতিক খেলোয়াড়রা। ঠিকই গোল বের করে নিয়েছেন তিনি। ৭২ মিনিটের সময় অ্যালেক্স অক্সলেড চেম্বারলেইনের পাস থেকে ব্যবধান দ্বিগুণ করেন ‘মিসরিয়ান ফারাও’।

ওয়েস্টব্রমের পক্ষে ৭৯ মিনিটে প্রথম গোলটি শোধ করেন জ্যাক লিভারমুর। এরপরে গোল শোধে মরিয়া ব্যাগিজরা তাদের পরবর্তী গোলটাও পেয়ে যায় ৮৮ মিনিটে। ক্রিস ব্রান্টের ক্রস থেকে হেডে গোলটি করেন সলোমন রনডন।

কালকের গোলে একটি মাইলফলকও ছুঁয়ে ফেললেন সালাহ। এত দিন ইংলিশ প্রিমিয়ার লিগের এক মৌসুমে ৩১ গোল নিয়ে যুগ্মভাবে শীর্ষে ছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো ও থিয়েরি অরিঁ। এবার তাদের টপকে যাওয়ার সামনে দাঁড়িয়ে সালাহ। এছাড়া ক্লাবের সাবেক ফুটবলার লুইস সুয়ারেজ ২০১৩-১৪ মৌসুমে ৩৩ ম্যাচে করেছিলেন ৩১ গোল। সালাহও সমান ম্যাচে ছুঁয়েছেন সুয়ারেজকে।

লিভারপুলের সঙ্গে ড্র করলেও অবনমনের শঙ্কায় পড়তে হচ্ছে ওয়েস্টব্রমকে। কিন্তু লিগের শেষ সময়টুকুতে ‘ব্যাগিজ’রা একের পর এক আতঙ্কে ফেলে দিচ্ছে লিগের বড় দলগুলোকে। এর আগে ওল্ড ট্রাফোর্ডে তারা ১-০ গোলে হারিয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেডকে। কালকেও শেষ মুহূর্তে ভীতি ধরিয়ে দিয়েছিল লিভারপুলকে। এরই মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপাটা উদ্ধার করে নিয়েছে ম্যানচেস্টার সিটি। তবে তাতেও জৌলুসটা থেমে নেই। ক্লাবগুলো এখন নজর দিচ্ছে পয়েন্ট টেবিলের অবস্থানটা অক্ষুণœ রাখার দিকে। তবে ড্র করলেও পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানটা ধরে রেখেছে অলরেডরা। ৩৫ ম্যাচে তাদের সংগ্রহ ৭১ পয়েন্ট।

"